বাংলা নিউজ > ঘরে বাইরে > বায়োমেট্রিক মেশিন থেকেই ছড়াচ্ছে করোনা, অভিযোগ রেশন ডিলারদের

বায়োমেট্রিক মেশিন থেকেই ছড়াচ্ছে করোনা, অভিযোগ রেশন ডিলারদের

বায়োমেট্রিক মেশিন থেকেই ছড়াচ্ছে করোনা, অভিযোগ রেশন ডিলারদের। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

বন্ধ না করলে আগামী ৫ মে থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসবেন তাঁরা।

রেশন দোকানের বায়োমেট্রিক যন্ত্র থেকেই করোনা ছড়াচ্ছে।এমনটাই অভিযোগ করলেন বিহারের ফেয়ার প্রাইস ডিলার অ্যাসোসিয়েশনের কর্তারা।তাঁদের দাবি, এখনই এই বায়োমেট্রিক যন্ত্রের ব্যবহার বন্ধ করতে হবে।বন্ধ না করলে আগামী ৫ মে থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসবেন তাঁরা। যদিও সরকারের তরফে অবশ্য তাঁদের এই দাবি নস্যাৎ করে দেওয়া হয়েছে।

বিহারে ৫৫,০০০ ফেয়ার প্রাইস শপ রয়েছে, যেখান থেকে রেশনের বিভিন্ন পণ্য সামগ্রী দেওয়া হয়। এই প্রত্যেকটি ফেয়ার প্রাইস শপে আধার কার্ডের সঙ্গে যুক্ত বায়োমেট্রিক অথেনটিকেশন সিস্টেম রয়েছে। রেশনের পণ্য সামগ্রী যাতে প্রত্যেকে ঠিকভাবে পায়, তা নিশ্চিত করার জন্যই এই বিশেষ ধরনের যন্ত্র লাগানো হয়েছে। অ্যাসেসিয়েশনের প্রেসিডেন্ট বরুণ কুমার সিং বলেন, ‘‌একটি রেশন দোকানে প্রতিদিন প্রায় ৫০০ জন যান। কিন্তু ডিলারদের জন্য কোনও স্যানিটাইজার নেই, পিপিই কিট নেই। নেই কোনও সাবানও। যেভাবে করোনা সংক্রমণের মাত্রা বাড়ছে, তাতে বায়োমেট্রিক মেশিন ব্যবহার করাও খুব ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে।’‌ একইসঙ্গে তিনি জানান, গত দু'সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে সারা রাজ্যে ১১ জন ডিলারের মৃত্যু হয়েছে। ডিলারদের পরিবারের অনেকেই করোনা আক্রান্ত হয়েছেন। অ্যাসোসিয়েশনের তরফে ডিলারদের জন্য ৫০ লাখ টাকার বিমার ব্যবস্থা করা হয়েছে।

অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, সরকার সহজেই বায়োমেট্রিক মেশিন বন্ধ করতে পারে। তাহলে আর মেশিনে হাত দেওয়ার ব্যাপার থাকবে না। আর সংক্রমণও ছড়াতে পারবে না। তিনি জানান, অ্যাসেসিয়েশনের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব ও খাদ্য দফতরের সচিবের কাছে চিঠি লেখা হয়েছে, যাতে অবিলম্বে মেশিন বন্ধ করা হয়। তবে বিহারের খাদ্য সচিব বিনয় কুমার জানিয়েছেন, সরকারের বায়োমেট্রিক যন্ত্র বন্ধের কোনও পরিকল্পনা নেই।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

BJPকে আটকাতে সন্দেশখালিতে রাজনৈতিক ১৪৪ ধারা জারি হয়েছে: সুকান্ত বেলিবাম্প নিয়ে মারামারি! আর্টিকেল ৩৭০ শনিবার ব্যবসা করে ৭.৫ কোটির, ২ দিনের আয় কত 'জিম্বাবর' বলে বিদ্রুপ, দর্শকদের জলের বোতল ছুঁড়ে মারতে গেলেন বাবর আজম- ভিডিয়ো আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল বিয়ের আসরে গিয়ে মত বদল করা প্রতারণা নয়, রায় সুপ্রিম কোর্টের শুধু খাবারের স্বাদই বাড়ায় না, চমৎকার গুণ রয়েছে কারি পাতায়! খেলে কী কী লাভ হয় একের পর এক তৃণমূল নেতাকে ফোন করে পদের টোপ, প্রতারণায় হাত পাকিয়েছিলেন অঞ্জন ন্যায় যাত্রায় শ্বশুরবাড়ি মোরাদাবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দিলেন বিশেষ বার্তা T20-WC-য়ে IND vs PAK ম্যাচের টিকিট পেতে উন্মাদনা তুঙ্গে! চাহিদা বাড়ল ২০০ শতাংশ ইডি, সিবিআইয়ের ভয় দেখিয়ে একেবারে নতুন পদ্ধতিতে বাড়ছে সাইবার প্রতারণা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.