বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারি কেন্দ্রেও ১৮ বছরের ঊর্ধ্বে করোনা টিকা মিলতে পারে, নির্ভর করছে রাজ্যের উপর
আগামী ১ মে থেকে বেসরকারি কেন্দ্রে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত মানুষের টিকাকরণ শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য় কেশব সিং/হিন্দুস্তান টাইমস)
আগামী ১ মে থেকে বেসরকারি কেন্দ্রে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত মানুষের টিকাকরণ শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য় কেশব সিং/হিন্দুস্তান টাইমস)

সরকারি কেন্দ্রেও ১৮ বছরের ঊর্ধ্বে করোনা টিকা মিলতে পারে, নির্ভর করছে রাজ্যের উপর

  • আগামী ১ থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণের জন্য কী কী করতে হবে, দেখে নিন একনজরে -

আগামী ১ মে থেকে বেসরকারি কেন্দ্রে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত মানুষের টিকাকরণ শুরু হবে। সরকারি কেন্দ্রে থেকেও তাঁদের টিকা প্রদান করা হবে কিনা, তা সংশ্লিষ্ট রাজ্য সরকারের উপর নির্ভর করবে। এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে টুইটারে জানানো হয়েছে, আগামী শনিবার থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু হবে। তাঁদের বেসরকারি কেন্দ্র থেকে টিকা প্রদান করা হবে। সেইসঙ্গে যে টিকা কেন্দ্রগুলির জন্য সরাসরি সংশ্লিষ্ট রাজ্য সরকার প্রতিষেধক কিনবে, সেখানেও ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত মানুষদের টিকা দেওয়া হবে। বেসরকারি টিকা কেন্দ্রগুলিতে অবশ্য টিকার জন্য টাকা দিতে হবে বলে জানানো হযেছে।

আগামী ১ থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণের জন্য কী কী করতে হবে, দেখে নিন একনজরে -

১) কো-উইন পোর্টালে লগ-ইন করুন।

২) আগামী বুধবার (২৮ এপ্রিল) নিজের নাম নথিভুক্ত করুন।

৩) নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে অ্যাপয়েন্টমেন্টের কনফার্মেশন আসবে।

৪) রেজিস্ট্রেশনের জন্যে যে পরিচয়পত্র ব্যবহার করেছেন, তা টিকাকরণের জন্য নিয়ে যেতে হবে। সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট স্লিপ রাখতে হবে।

এমনিতে গত সোমবার  (১৯ এপ্রিল) কেন্দ্র জানিয়েছে, আগামী ১ মে থেকে শুরু হবে। সেই দফায় সকল প্রাপ্তবয়স্কদের (১৮ বছরের ঊর্ধ্বে) টিকা দেওয়া হবে। সেজন্য ২৪ এপ্রিল থেকে নথিভুক্তকরণ চলবে বলেও জল্পনা ছড়িয়েছিল। যদিও কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, শনিবার থেকে সেই নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হচ্ছে না। MyGovIndia টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে, যাঁরা ১৮ বছরের ঊর্ধ্বে, তাঁরা আগামী ২৮ এপ্রিল থেকে টিকাকরণর জন্য নথিভুক্ত করতে পারবেন। টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে ১ মে থেকে। ১৮-৪৫ বছরের মানুষের সেলফ-রেজিস্ট্রেশন (নিজে থেকেই নথিভুক্ত) এবং আগেভাগে অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। অর্থাৎ টিকাকরণের কেন্দ্রে গিয়ে নথিভুক্ত করা যাবে না।

বন্ধ করুন