বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine price: কত টাকায় ২ করোনা টিকা কিনছে কেন্দ্র, বাজারে কত পড়বে কোভিশিল্ডের দাম?

Covid-19 vaccine price: কত টাকায় ২ করোনা টিকা কিনছে কেন্দ্র, বাজারে কত পড়বে কোভিশিল্ডের দাম?

প্রথম দফায় সেরামের থেকে কোভিশিল্ডের ১.১ কোটি ডোজ কেনা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

জোরকদমে চলছে টিকাকরণের প্রক্রিয়া। যা শুরু হবে আগামী শনিবার থেকে।

ভারতে কত দাম পড়বে করোনাভাইরাস টিকার? তা নিয়ে জল্পনা চলছে। তারইমধ্যে কত টাকায় কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন কেনা হয়েছে, তা কেন্দ্রের তরফে জানানো হয়েছে। 

চলতি মাসের গোড়ায় জরুরি ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেককে করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছেন ডিসিজিআই ভি জে সোমানি। তারপর মঙ্গলবার প্রথম দফায় দেশের বিভিন্ন প্রান্তে সেরামের টিকা পাঠানো হয়েছে। যে টিকা যৌথভাবে তৈরি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকা। তবে কোভ্যাক্সিনের বণ্টনের কাজ কবে শুরু হবে, তা এখনও জানানো হয়নি।

তারইমধ্যে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম দফায় সেরামের থেকে কোভিশিল্ডের ১.১ কোটি ডোজ কেনা হচ্ছে। ডোজপিছু ২০০ টাকায় (কর ছাড়া) সেই টিকা কিনছে কেন্দ্র। তার আগে সংবাদসংস্থা এএনআইকে একটি সাক্ষাৎকারে সেরামের সিইও আদর পুনাওয়ালা জানান, কেন্দ্রের অনুরোধে প্রাথমিকভাবে এক কোটি ডোজের দাম পড়বে ২০০ টাকা করে। তবে খোলা বাজারে দাম কিছুটা বেশি হবে। পুনাওয়ালা জানান, খোলা বাজারে কোভিশিল্ড কিনতে ১,০০০ টাকা খরব হবে। তবে কেন্দ্রের থেকে এখনও বাজারে টিকা বিক্রির ছাড়পত্র পায়নি সেরাম।

অন্যদিকে, ভারত বায়োটেকের থেকে ৫৫ লাখ ডোজ পাবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, কেন্দ্রের হাতে প্রাথমিকভাবে বিনামূল্যে ১৬.৫ লাখ ডোজ তুলে দেবে ভারত বায়োটেকে। বাকি ৩৮.৫ লাখ ডোজের জন্য ২৯৫ টাকা করে নেওয়া হবে। সবমিলিয়ে ৫৫ লাখ ডোজের দাম পড়বে ২০৬ টাকা করে।

সেই সাংবাদিক বৈঠকে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পাল আরও জানান, অনুমোদনপ্রান্ত দুটি করোনা টিকা যে পুরোপুরি সুরক্ষিত, সে বিষয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। তিনি বলেন, ‘এই দুটি টিকা অন্যতম সুরক্ষিত টিকা।’ একইসঙ্গে যোগ করেন, দুই টিকারই পার্শ্ব-প্রতিক্রিয়া একেবারে কম।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল বাংলাকে ১০,৬৯২ কোটি টাকা দিল কেন্দ্র! DA-র জন্য দেওয়া হল? জানিয়ে দিলেন নির্মলা! ‘কখনও একদম ভেঙে পড়ি…’, তিন নম্বর বউয়ে মন মজে শোয়েবের,সানিয়া বললেন যন্ত্রণার কথা সাদা বলের ঘরোয়া টুর্নামেন্ট খেলবেন- এই শর্তে কেন্দ্রীয় চুক্তি পেয়েছেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.