বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine price: কত টাকায় ২ করোনা টিকা কিনছে কেন্দ্র, বাজারে কত পড়বে কোভিশিল্ডের দাম?
প্রথম দফায় সেরামের থেকে কোভিশিল্ডের ১.১ কোটি ডোজ কেনা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রথম দফায় সেরামের থেকে কোভিশিল্ডের ১.১ কোটি ডোজ কেনা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Covid-19 vaccine price: কত টাকায় ২ করোনা টিকা কিনছে কেন্দ্র, বাজারে কত পড়বে কোভিশিল্ডের দাম?

  • জোরকদমে চলছে টিকাকরণের প্রক্রিয়া। যা শুরু হবে আগামী শনিবার থেকে।

ভারতে কত দাম পড়বে করোনাভাইরাস টিকার? তা নিয়ে জল্পনা চলছে। তারইমধ্যে কত টাকায় কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন কেনা হয়েছে, তা কেন্দ্রের তরফে জানানো হয়েছে। 

চলতি মাসের গোড়ায় জরুরি ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেককে করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছেন ডিসিজিআই ভি জে সোমানি। তারপর মঙ্গলবার প্রথম দফায় দেশের বিভিন্ন প্রান্তে সেরামের টিকা পাঠানো হয়েছে। যে টিকা যৌথভাবে তৈরি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকা। তবে কোভ্যাক্সিনের বণ্টনের কাজ কবে শুরু হবে, তা এখনও জানানো হয়নি।

তারইমধ্যে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম দফায় সেরামের থেকে কোভিশিল্ডের ১.১ কোটি ডোজ কেনা হচ্ছে। ডোজপিছু ২০০ টাকায় (কর ছাড়া) সেই টিকা কিনছে কেন্দ্র। তার আগে সংবাদসংস্থা এএনআইকে একটি সাক্ষাৎকারে সেরামের সিইও আদর পুনাওয়ালা জানান, কেন্দ্রের অনুরোধে প্রাথমিকভাবে এক কোটি ডোজের দাম পড়বে ২০০ টাকা করে। তবে খোলা বাজারে দাম কিছুটা বেশি হবে। পুনাওয়ালা জানান, খোলা বাজারে কোভিশিল্ড কিনতে ১,০০০ টাকা খরব হবে। তবে কেন্দ্রের থেকে এখনও বাজারে টিকা বিক্রির ছাড়পত্র পায়নি সেরাম।

অন্যদিকে, ভারত বায়োটেকের থেকে ৫৫ লাখ ডোজ পাবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, কেন্দ্রের হাতে প্রাথমিকভাবে বিনামূল্যে ১৬.৫ লাখ ডোজ তুলে দেবে ভারত বায়োটেকে। বাকি ৩৮.৫ লাখ ডোজের জন্য ২৯৫ টাকা করে নেওয়া হবে। সবমিলিয়ে ৫৫ লাখ ডোজের দাম পড়বে ২০৬ টাকা করে।

সেই সাংবাদিক বৈঠকে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পাল আরও জানান, অনুমোদনপ্রান্ত দুটি করোনা টিকা যে পুরোপুরি সুরক্ষিত, সে বিষয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। তিনি বলেন, ‘এই দুটি টিকা অন্যতম সুরক্ষিত টিকা।’ একইসঙ্গে যোগ করেন, দুই টিকারই পার্শ্ব-প্রতিক্রিয়া একেবারে কম।

বন্ধ করুন