বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ১২ বছরের উপরের শিশুদের Covaxin দেওয়ার অনুমোদন মিলল
প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে ১২ বছরের বেশি বয়েসি শিশুদের উপরে এই টিকা প্রয়োগ নিরাপদ বলে প্রমাণ পাওয়া গিয়েছে।
প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে ১২ বছরের বেশি বয়েসি শিশুদের উপরে এই টিকা প্রয়োগ নিরাপদ বলে প্রমাণ পাওয়া গিয়েছে।

Covid-19 vaccine update: ১২ বছরের উপরের শিশুদের Covaxin দেওয়ার অনুমোদন মিলল

  • ভারত বায়োটেক উৎপাদিত কোভ্যাক্সিন টিকা ১২ বছরের বেশি বয়েসি শিশুদের উপর প্রয়োগের অনুমতি দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DGCI)।

ভারতে জরুরিভিত্তিক প্রয়োগের জন্য অনুমোদন পাওয়ার পরে ভারত বায়োটেক (Bharat Biotech) উৎপাদিত কোভ্যাক্সিন (Covaxin) টিকা ১২ বছরের বেশি বয়েসি শিশুদের উপর প্রয়োগের অনুমতি দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DGCI)। 

কোভ্যাক্সিন উৎপাদনের ছাড়পত্র দেওয়ার সময় সক্রিয় টিকাকরণের বয়সসীমা উল্লেখ করে ডিজিসিআই। প্রসঙ্গত, ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ করেছে হায়দরাবাদের সংস্থার তৈরি এই ভ্যাক্সিন। ট্রায়ালে ১২ বছরের বেশি বয়েসি শিশুদের উপরে এই টিকা প্রয়োগের পরে নিরাপদ বলে প্রমাণ পাওয়া গিয়েছে। বর্তমানে ভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়াল (clinical trial phase 3) চলেছে।

ডিজিসিআই কর্তা ভি জি সোমানি ভারত বায়োটেক উৎপাদিত কোভ্যাক্সিন টিকা ‘নিরাপদ ও মজবুত প্রতিরোধা ক্ষমতা গড়ে তোলায় সহায়ক’ বলে দাবি করেছেন। এর পাশাপাশি, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল থেকে প্রাপ্ত প্রতিষেধকের নিরাপত্তা, কার্যকারিতা ও প্রতিরোধ ক্ষমতা সংক্রান্ত নথি জমা দিতে ভারত বায়োটেক-কে নির্দেশ দেওয়া হয়েছে। 

প্রায় ৮০০ স্বেচ্ছাসেবীর উপরে কোভ্যাক্সিন-এর প্রথম দুই পর্বের ট্রায়াল সম্পন্ন হয়। ট্রায়ালের ফলাফলে প্রতিষেধকটির নিরাপত্তা ও রোগ প্রতিরোধ ক্ষমতা নিশ্চিত প্রমাণিত হয়েছে। ভারতে কোভ্যাক্সিন-এর তৃতীয় পর্বেরট্রায়ালে অংশগ্রহণ করেছেন মোট ২৫,৮০০ স্বেচ্ছাসেবক। সারা দেশে এ পর্যন্ত প্রায় ২২,৫০০ স্বেচ্ছাসেবককে এই টিকা দেওয়া হয়েছে এবং ফের তার নিরাপত্তা সম্পর্কে নিঃসন্দেহ হওয়া গিয়েছে বলে সোমানি জানিয়েছেন। 

এখনও পর্যন্ত কোভ্যাক্সিন-এর তৃতীয় পর্বের ট্রায়াল সম্পূর্ণ হয়নি এবং তার কার্যকারিতা সম্পর্কে রিপোর্ট মেলেনি। 

রবিবার কোভ্যাক্সিন ও কোভিশিল্ড টিকা দুটি ভারতে জরুরি ভিত্তিক প্রয়োগের অনুমোদন দিয়েছে ডিজিসিআই। এই রিপোর্টের উপর ভিত্তি করেই দেশজুড়ে টিকাকরণ করমসূচি চালু হতে চলেছে। দুই কোভিড প্রতিষেধকই দুটি ডোজে সম্পূর্ণ হবে, জানিয়েছে ডিজিসিআই।

বন্ধ করুন