বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ফাইজারের টিকা নিয়ে মস্তিষ্কে প্রদাহ, হাসপাতালে চিকিৎসক
ফাইজার ও বায়োএনটেক সংস্থার তৈরি কোভিড ভ্যাক্সিন নেওয়ার পরে অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হলেন মেক্সিকোর এক মহিলা চিকিৎসক।
ফাইজার ও বায়োএনটেক সংস্থার তৈরি কোভিড ভ্যাক্সিন নেওয়ার পরে অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হলেন মেক্সিকোর এক মহিলা চিকিৎসক।

Covid-19 vaccine update: ফাইজারের টিকা নিয়ে মস্তিষ্কে প্রদাহ, হাসপাতালে চিকিৎসক

  • টিকা নেওয়ার পরে তাঁর শরীরে খিঁচুনি ও প্রদাহ দেখা দেয়। সেই সঙ্গে শুরু হয় তীব্র শ্বাসকষ্ট। প্রাথমিক পরীক্ষায় এই উপসর্গ এনসেফ্যালোমাইয়েলিটিস বলে মনে করা হচ্ছে।

ফাইজার (Pfizer) ও বায়োএনটেক সংস্থার তৈরি কোভিড ভ্যাক্সিন (Covid-19 vaccine) নেওয়ার পরে অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হলেন মেক্সিকোর এক মহিলা চিকিৎসক।

অজ্ঞাতনামা ৩২ বছর বয়েসি ওই চিকিৎসক উত্তর মেক্সিকোর নুয়েভো লিওন রাজ্যের ওই হাসপাতালের ইনটেন্সিভ কেয়ার বিভাগে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গিয়েছে। টিকা নেওয়ার পরে তাঁর শরীরে খিঁচুনি ও প্রদাহ দেখা দেয়। সেই সঙ্গে শুরু হয় তীব্র শ্বাসকষ্ট।

শুক্রবার রাতে এক বিবৃতিতে মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, প্রাথমিক পরীক্ষায় এই উপসর্গ এনসেফ্যালোমাইয়েলিটিস (encephalomyelitis) বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এই অবস্থায় মস্তিষ্ক ও মেরুদণ্ডে প্রদাহ দেখা দেয়।

মন্ত্রক জানিয়েছে, ওই চিকিৎসক অতীতে অ্যালার্জিজনিত প্রতিক্রিয়ার শিকার হয়েছেন এবং ফাইজারের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে কোনও রোগীর শরীরে এ হেন সমস্যা এর আগে দেখা যায়নি। 

এই বিষয়ে ফাইজার ও বায়োএনটেক সংস্থার কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি। 

মেক্সিকোতে কোভিড সংক্রমণের জেরে এ পর্যন্ত ১,২৬,৫০০ জনের বেশি মারা গিয়েছেন। গত ২৪ ডিসেম্বর থেকে স্বাস্থ্যকর্মীদের কোভিড প্রতিষেধক টিকা দেওয়া শুরু করেছে সে দেশের সরকার। 

বন্ধ করুন