বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 wave in France: 'করোনার নয়া ঢেউয়ের কবলে ফ্রান্স', ওমিক্রনের ২ সাব-ভ্যারিয়েন্টের দাপট পর্তুগালে
'করোনার নয়া ঢেউয়ের কবলে ফ্রান্স', ওমিক্রনের ২ সাব-ভ্যারিয়েন্টের দাপট পর্তুগালে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Covid-19 wave in France: 'করোনার নয়া ঢেউয়ের কবলে ফ্রান্স', ওমিক্রনের ২ সাব-ভ্যারিয়েন্টের দাপট পর্তুগালে

  • Covid-19 wave in France: ফ্রান্সে একদিন আগেই ৯৫,০০০ জনের বেশি করোনা আক্রান্তের হদিশ মিলেছে। যা প্রায় দু'মাসে সর্বোচ্চ ছিল। করোনার নয়া ভ্যারিয়েন্টের জেরেই সংক্রমণ ফের বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের টিকাকরণ কর্মসূচির প্রধান অ্যালান ফিসার।

করোনাভাইরাসের আরও একটি ঢেউ আছড়ে পড়েছে ফ্রান্সে। করোনার নয়া ভ্যারিয়েন্টের জেরেই সংক্রমণ ফের বৃদ্ধি পেয়েছে বলে জানালেন ফ্রান্সের টিকাকরণ কর্মসূচির প্রধান অ্যালান ফিসার। যে দেশে একদিন আগেই ৯৫,০০০ জনের বেশি করোনা আক্রান্তের হদিশ মিলেছে। যা প্রায় দু'মাসে সর্বোচ্চ ছিল।

সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্স ২ টেলিভিশনে অ্যালান জানিয়েছেন যে দেশে আবারও করোনার সংক্রমণ বেড়েছে। সেই পরিস্থিতিতে ব্যক্তিগতভাবে বাধ্যতামূলকভাবে মাস্ক পরার নিয়ম চালু করার পক্ষে সওয়াল করেছেন ফ্রান্সের টিকাকরণ কর্মসূচির প্রধান। তিনি বলেন, ‘প্রশ্নটা হল যে (করোনাভাইরাসের) এই ঢেউয়ের তীব্রতা কতটা?’

আরও পড়ুন: করোনাভাইরাসের গ্রাফ ঊর্ধ্বমুখী রাজ্যে, আক্রান্ত হলেন তৃণমূল বিধায়ক

সম্প্রতি ইউরোপের একাধিক দেশে করোনার সংক্রমণ আবারও বৃদ্ধি পেয়েছে। বিশেষত ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫-র দাপটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ পর্তুগালে করোনার সংক্রমণ বেড়েছে। যা নিয়ে উদ্বেগ বেড়েছে ইউরোপের একাধিক দেশে।  

তারইমধ্যে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের তরফে জানানো হয়েছে, আগামীদিনে ওই অঞ্চলে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫-র দাপট দেখা যেতে পারে। সেই দুটি সাব-ভ্যারিয়েন্টের জেরে বাড়তে পারে করোনা আক্রান্তের গ্রাফ। তবে বিএ.৪ এবং বিএ.৫-র দাপটে ওমিক্রনের অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় গুরুতর আক্রান্তের সংখ্যা বেশি হবে না বলে দাবি করেছে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল।

আরও পড়ুন: শেষ ২৪ ঘণ্টায় বাংলার করোনার সংক্রমণের হার ৪.৮৫%, মৃত ২

উল্লেখ্য, গত মাসের শেষ দিক থেকে ফ্রান্সে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৭ মে ফ্রান্সে সাতদিনের গড় আক্রান্তের সংখ্যা ছিল ১৭,৭০৫। যা মঙ্গলবার বেড়ে ৫০,৪০২-তে ঠেকেছে। তবে চলতি বছরের শুরুর থেকে সেটা অনেকটাই কম। বছরের শুরুতে সেটা ছিল রেকর্ড ৩৬৬,১৭৯।

বন্ধ করুন