বাংলা নিউজ > ঘরে বাইরে > Covovax: ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকাকরণে কোভোভ্যাক্স ঘিরে বড় পদক্ষেপ সরকারি প্যানেলের

Covovax: ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকাকরণে কোভোভ্যাক্স ঘিরে বড় পদক্ষেপ সরকারি প্যানেলের

ফাইল ছবি : পিটিআই (PTI)

কেন্দ্রের বিশেষজ্ঞপ্যানেলের এই ছাড়পত্র পেতেই এবার দেশে আপৎকালীন ব্যবহারে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এই ভ্যাকসিন ব্যবহার করা যাবে বলে বার্তা মিলেছে।

১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এবার ছাড়পত্র পেল করোনা ভ্যাকসিন কোভোভ্যাক্স। সরকারি প্যানেলের এদিন এই ছাড়পত্র দিয়েছে। কেন্দ্রের বিশেষজ্ঞ প্যানেলের এই ছাড়পত্র পেতেই এবার দেশে আপৎকালীন ব্যবহারে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য এই ভ্যাকসিন ব্যবহার করা যাবে বলে বার্তা মিলেছে।

উল্লেখ্য, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভোভ্যাক্স এবার ছাড়পত্র পেল সরকারি বিশেষজ্ঞ প্যানেলের। ইমার্জেন্সি ইউজ অথারাইজেশন ঘিরে মিলেছে এই ছাড়পত্র। ফলে এবার ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকাকরণের ক্ষেত্রে মিলতে চলেছে বড়সড় সুবিধা। শুক্রবারই এই ছাড়পত্রের কথা জানিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, দেশে অই মুহূর্তে খুলে গিয়েছে প্রায় সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্কুলগুলি। সেক্ষেত্রে ভ্যাকসিনেশন নিয়ে রয়েছে বহু ধরনের প্রশ্ন। আর সেই প্রশ্ন নিয়েই এবার তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নিয়েছে ডিজিসিআই। এর আগে কোভোভ্যাক্সের নিয়ন্ত্রিত ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। সে ঘটনা ২০২১ সালের ২৮ ডিসেম্বরের।

উল্লেখ্য, কোভোভ্যাক্সকে ছাড়পত্র দিতে ২১ ফেব্রুয়ারি আবেদন করেছিল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এরপর ৪ মার্চ আসে তার প্রেক্ষিতে কেন্দ্রীয় প্যানেলের সিদ্ধান্তের ঘোষণা। এই ছাড়পত্র ঘিরে যাবতীয় রেকমেন্ডেশন এবার ডিসিজিআইয়ের কাছে পাঠানো হবে বলে জানা গিয়েছে। ২,৭০০ বালক বালিকার ওপর এই ভ্যাকসিনের প্রয়োগের ফলাফল সন্তোষজনক বলে এদিন জানিয়েছে প্যানেল। তারপরই আসে এই সিদ্ধান্তের কথা।

বন্ধ করুন