বাংলা নিউজ > ঘরে বাইরে > Covovax: ৭-১১ বছর বয়সীদের টিকার অনুমোদনের জন্য সুপারিশ করল সরকারি প্যানেল

Covovax: ৭-১১ বছর বয়সীদের টিকার অনুমোদনের জন্য সুপারিশ করল সরকারি প্যানেল

দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞ টিম শুক্রবার সেরাম ইনস্টিটিউটের কোভোভ্যাক্সকে ৭-১১ বছরের শিশুদের দেওয়ার জন্য সুপারিশ করেছে। প্রতীকী ছবি (HT_PRINT)

গত ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছিল। গত বছর ১ মার্চ থেকে ৬০ বছরের উপরে থাকা লোকজনকে প্রিকশন ডোজ দেওয়ার কথা বলা হয়। পাশাপাশি ৪৫ বছরের উপরে কো মর্বিডিটি রয়েছে এমন বাসিন্দাদেরও এই বুস্টার ডোজ দেওয়ার কথা বলা হয়েছে।

দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞ টিম শুক্রবার সেরাম ইনস্টিটিউটের কোভোভ্যাক্সকে ৭-১১ বছরের শিশুদের দেওয়ার জন্য সুপারিশ করেছে। এই অনুমোদনের সুপারিশ ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার কাছে পাঠানো হচ্ছে। তারপরই এটি চূড়ান্ত অনুমোদন পাবে।

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ডিরেক্টর প্রকাশ কুমার সিং গত ১৬ মার্চ এই টিকাকে এমার্জেন্সি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার জন্য আবেদন করেছিলেন।

সূত্রের খবর, কোভিড ১৯এর সাবজেক্ট এক্সপার্ট কমিটি কোভোভ্যাক্সকে এমার্জেন্সি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার জন্য সুপারিশ করেছে। এটি ৭-১১ বছর বয়সীদের দেওয়া যাবে।

গত এপ্রিল মাসে বিশেষজ্ঞদের টিম সেরাম ইনস্টিউটের কাছ থেকে আরও তথ্য চেয়েছিল। এদিকে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এমার্জেন্সি পরিস্থিতিতে প্রাপ্ত বয়স্কদের মধ্যে ব্যবহারের জন্য গত ২৮ ডিসেম্বর অনুমোদন দিয়েছিল। এরপর কিছু শর্তের ভিত্তিতে গত ৯ মার্চ ১২-১৭ বছর বয়সীদের মধ্যে প্রয়োগ করার ব্যাপারেও অনুমোদন দিয়েছিল। 

প্রসঙ্গত গত ১৬ মার্চ থেকে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছিল। গত বছর ১ মার্চ থেকে ৬০ বছরের উপরে থাকা লোকজনকে প্রিকশন ডোজ দেওয়ার কথা বলা হয়। পাশাপাশি ৪৫ বছরের উপরে কো মর্বিডিটি রয়েছে এমন বাসিন্দাদেরও এই বুস্টার ডোজ দেওয়ার কথা বলা হয়েছে।

বন্ধ করুন