বাংলা নিউজ > ঘরে বাইরে > গরু বাছুর আর মোষ,অসমের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে ওরাই সর্বেসর্বা
অসমের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী (হিন্দুস্তান টাইমস)
অসমের মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী (হিন্দুস্তান টাইমস)

গরু বাছুর আর মোষ,অসমের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে ওরাই সর্বেসর্বা

  • ক্ষুদ্র ঋণদানকারী সংস্থা থেকে যারা লোন নিয়েছিলেন সেরকম প্রায় ২.৬ মিলিয়ন মানুষকে ঋণমুক্ত করার ব্যাপারে ভোটের প্রতিশ্রুতি ছিল। সেটা রক্ষার জন্য প্রায় ৭ হাজার ৫০০ কোটি টাকা বাজেটে বরাদ্দ করা হয়েছে।

সবে চারদিন গিয়েছে। অসমের বিজেপি পরিচালিত সরকার গরু কাটার উপর নিয়ন্ত্রণ জারির জন্য বিধানসভা বিল পেশ করেছে। এবার অসমের প্রথম মহিলা অর্থমন্ত্রীর বাজেট বক্তব্য়েও সেই গরু ও মোষের উপরই যত জোর। Ajanta Neog। আগে ছিলেন কংগ্রেসে। এখন তিনি বিজেপি পরিচালিত সরকারের অর্থমন্ত্রী। এদিন তিনি তাঁর বক্তব্যে জানিয়েছেন কীভাবে ভোটের প্রতিশ্রুতি মতো সরকার ১ লক্ষ কর্মসংস্থান ও ক্ষুদ্র লোনের ব্যবস্থা করতে পারছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, ডেয়ারি প্রথার উন্নয়নের জন্য সরকারি কৃত্রিম প্রজননের মাধ্যমে গবাদি পশুর জন্মানোর ব্যাপারে উদ্যোগ নিয়েছে। এঁড়ে বাছুর( পুরুষ বাছুর) যাতে বেশি না হয় সেটাও দেখা হচ্ছে। স্ত্রী বাছুরের আধিক্য হলে গরুর দুধের যোগান আরও বাড়বে। জানিয়েছেন অর্থমন্ত্রী। এজন্য ৫০ হাজার গবাদি পশুকে বিশেষ ডোজ প্রয়োগের ব্যাপারেও জানিয়েছেন অর্থমন্ত্রী। 

পাশাপাশি তিনি জানিয়েছেন, প্রথম বছর প্রায় ১২ হাজার স্ত্রী বাছুর জন্মানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে রাজ্যে দুধের পরিমাণ আরও বাড়বে। এটা অর্থনৈতিক ভিত মজবুত করার ক্ষেত্রেও কার্যকরী হবে। মত অর্থমন্ত্রীর। পাশাপাশি সরকার যে ১৫০০ মোষ কেনার ব্যাপারে পরিকল্পনা নিয়েছে সেটাও এদিন উল্লেখ করা হয়। মূলত ১০টি ডেয়ারি উদ্যোগপতিদের সহায়তা করার জন্যই এটা করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন। পাশাপাশি ক্ষুদ্র ঋণদানকারী সংস্থা থেকে যারা লোন নিয়েছিলেন সেরকম প্রায় ২.৬ মিলিয়ন মানুষকে ঋণমুক্ত করার ব্যাপারে ভোটের প্রতিশ্রুতি ছিল। সেটা রক্ষার জন্য প্রায় ৭ হাজার ৫০০ কোটি টাকা বাজেটে বরাদ্দ করা হয়েছে। 

বন্ধ করুন