বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৮ সেপ্টেম্বর কংগ্রেসে যোগ দিচ্ছেন কানহাইয়া কুমার, জিগনেশ মেওয়ানি: সূত্র
কানহাইয়া কুমার এবং জিগনেশ মেওয়ানি
কানহাইয়া কুমার এবং জিগনেশ মেওয়ানি

২৮ সেপ্টেম্বর কংগ্রেসে যোগ দিচ্ছেন কানহাইয়া কুমার, জিগনেশ মেওয়ানি: সূত্র

  • কানহাইয়া কুমার এবং জিগনেশ মেওয়ানি আগামী সপ্তাহেই কংগ্রেসে যোগ দিচ্ছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই

সিপিআই নেতা কানহাইয়া কুমার এবং গুজরাতের দলিত নেতা তথা বিধায়ক জিগনেশ মেওয়ানি আগামী ২৮ সেপ্টেম্বরই যোগ দিতে চলেছেন কংগ্রেসে। সূত্রকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। এর আগে বেশ কয়েকবার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে কংগ্রেসে নাম লেখানোর জমি পাকা করেছিলেন কানহাইয়া। এদিকে গুজরাতে পরের বছর বিধানসভা নির্বাচন। এর আগে জিগনেশের কংগ্রেসে যোগ দেওয়াটা বেশ তাত্পর্যপূর্ণ।

এর আগে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে দেশবিরোধী স্লোগান তোলার ঘটনায় নাম জড়িয়েছিল কানহাইয়ার বিরুদ্ধে। সেই সময় তিনি দেশজুড়ে জনপ্রিয়তা লাভ করেন। সিপিআই-এর মুখ হয়ে ওঠেন ধীরে ধীরে। এরপর ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই আসন থেকে প্রার্থী হন সিপিআই-এর তরফে। তবে জিততে পারেননি। এরপর থেকে তাঁকে সেভাবে সক্রিয় রাজনীতিতে দেখা যায়নি।

অন্যদিকে জিগনেশ মেওয়ানি দীর্ঘদিন ধরে রাজনীতিতে রয়েছেন। ২০১৭ সালে গুজরাতের বিধানসভা নির্বাচনের আগে থেকেই তিনি সেই রাজ্যে বিজেপি বিরোধী অন্যতম মুখ হয়ে ওঠেন। তাই গুজরাতে ফের ক্ষমতায় ফিরতে মরিয়া কংগ্রেস তাঁকে দলে নিতে আগ্রহী। তিনি কংগ্রেসে যোগদান করলে ২০২২ সালে ওই রাজ্যে বিধানসভা নির্বাচনে হাত শিবির লাভবান হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গুজরাতের গত বিধানসভা নির্বাচনে জিগনেশের জয় নিশ্চিত করতেই বানসকান্থা জেলার ভাদগাঁও আসনে কোনও প্রার্থী দাঁড় করায়নি কংগ্রেস।

বন্ধ করুন