বাংলা নিউজ > ঘরে বাইরে > কংগ্রেস সখ্য নিয়ে দ্বিধাবিভক্ত সিপিআইএম, জনতার দরবারে মতামত চাইবেন নেতারা
জনগণের মতামত নিতে চান সিপিআইএম নেতারা।
জনগণের মতামত নিতে চান সিপিআইএম নেতারা।

কংগ্রেস সখ্য নিয়ে দ্বিধাবিভক্ত সিপিআইএম, জনতার দরবারে মতামত চাইবেন নেতারা

  • নতুন বছরের জানুয়ারি মাসের গোড়ায় হায়দরাবাদে তিন দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক করতে চলেছে সিপিআইএম।

২০১১ সালে বিধানসভা নির্বাচনে হেরে বাংলা থেকে ক্ষমতা চলে গিয়েছে সিপিআইএমের। তারপর থেকে কোনও নির্বাচনেই আর সাফল্য পায় না তারা। লালপার্টির নেতারা দাবি করেন, মানুষ তাঁদের সঙ্গে আছেন। কিন্তু একুশের নির্বাচন, উপনির্বাচন—সবেতেই ধরাশায়ী। কলকাতা পুরসভা নির্বাচনে দুটি আসন প্রাপ্তি এবং ভোটব্যাঙ্ক বেড়ে গিয়ে বিজেপিকে পিছনে ফেলেছে তারা। তাতে খানিকটা অক্সিজেন পেয়েছে। এই পরিস্থিতিতে আগামী নির্বাচনগুলিতে কংগ্রেসের সঙ্গে জোট করে প্রতিদ্বন্দ্বিতা করা হবে নাকি পৃথকভাবে পথ চলা হবে তা ঠিক করতে জনগণের মতামত নিতে চান সিপিআইএম নেতারা।

দলীয় সূত্রে খবর, কংগ্রেসের সঙ্গে সম্পর্ক নিয়ে এবার সাধারণ মানুষের মতামত জানতে চাইতে চলেছে সিপিআইএম। নতুন বছরের জানুয়ারি মাসের গোড়ায় হায়দরাবাদে তিন দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক করতে চলেছে সিপিআইএম। এই বৈঠকেই দলের পার্টি কংগ্রেসের রাজনৈতিক প্রস্তাব চূড়ান্ত হয়ে যাবে। তারপর জনগণের মতামত নিতে ঝাঁপিয়ে পড়বেন তাঁরা। কারণ এই নিয়ে দ্বিধাবিভক্ত দলের নেতারা।

জানা গিয়েছে, সিপিআইএমের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির বৈঠকে রাজনৈতিক প্রস্তাব চূড়ান্ত হওয়ার পর তা তুলে দেওয়া হবে সিপিআইএমের ওয়েবসাইটে। সেখানেই মতামত জানাতে পারবেন আমজনতা। এমনকী দিতে পারবেন পরামর্শও। এই প্রক্রিয়ার পাশাপাশি কংগ্রেস সখ্য নিয়ে জানতে চাওয়া হবে মতামত। সেই সমস্ত মতামত সম্বলিত তথ্য প্রিন্ট আউট নেওয়া হবে। আর তা পার্টি কংগ্রেসে পেশ করা হবে।

আগামী লোকসভা নির্বাচন ২০২৪ সলে। সেখানে কোন পথে হাঁটা হবে তা ঠিক করতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এমনকী ২০২২ সালের এপ্রিল মাসে কেরলে দলের ২৩তম পার্টি কংগ্রেসে প্রস্তাব গ্রহণের আগে আমআদমির পরামর্শ তুলে দরা হবে। এই বিষয়ে সিপিআইএমের পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটির সদস্য এম এ বেবি বলেন, ‘দলের গত পলিটব্যুরো বৈঠকেই এই নিয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম। আগামী মাসে কেন্দ্রীয় কমিটির বৈঠকেই রাজনৈতিক প্রস্তাব চূড়ান্ত হয়ে যাবে। তারপর কয়েক মাসের জন্য তা সাধারণ মানুষের জন্য ওয়েবসাইটে তুলে দেওয়া হবে।’

বন্ধ করুন