বাংলা নিউজ > ঘরে বাইরে > CPIM on Mamata: বাংলায় কুস্তি বাড়বে! মমতা বিরোধিতায় বড় সিদ্ধান্ত নিল সিপিএম,পলিটব্যুরোতে সরব বঙ্গ নেতারা

CPIM on Mamata: বাংলায় কুস্তি বাড়বে! মমতা বিরোধিতায় বড় সিদ্ধান্ত নিল সিপিএম,পলিটব্যুরোতে সরব বঙ্গ নেতারা

মহম্মদ সেলিম এবং মমতা বন্দ্যোপাধ্যায়।

আপাতত মধ্যমপন্থা অবলম্বন করছে সিপিএম। জোটে থাকবে অথচ জোটের কমিটিতে থাকবে না সিপিএম। মানে নদীতে নামবেন অথচ চুল ভেজাবেন না। তবে এই রসায়ন আদৌ কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

সিপিএমের এখন উভয় সংকটের অবস্থা। একদিকে তৃণমূল যে জোটে রয়েছে সেই একই মঞ্চে গিয়ে বসতে হচ্ছে। আবার ইন্ডিয়া জোটে না গেলে জাতীয় রাজনীতিতে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে যাবে সিপিএম। তবে এবার সিদ্ধান্ত ইন্ডিয়া জোটে যা হচ্ছে হোক, কিন্তু বাংলায় মমতা বিরোধিতায় আরও সুর চড়াবে সিপিএম।

তবে সূত্রের খবর, আপাতত মধ্যমপন্থা অবলম্বন করছে সিপিএম। জোটে থাকবে অথচ জোটের কমিটিতে থাকবে না তারা। মানে নদীতে নামবেন অথচ চুল ভেজাবেন না। তবে এই রসায়ন আদৌ কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

আসলে জোটের মিটিংয়ে একই মঞ্চে আর বাংলায় তৃণমূলের বিরুদ্ধে তারস্বরে চিৎকার, এই দুই বিপরীত তত্ত্ব মিলছে না কিছুতেই। সিপিএমের পলিটব্যুরো শনি ও রবিবার দিল্লিতে দুদিনের বৈঠক ডেকেছিল। সেখানে আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জোটে থাকলেও জোটের কোনও কমিটিতে সিপিএম থাকবে না।

কার্যত এবার জাতীয় রাজনীতিতে মধ্যমপন্থা অবলম্বন করতে চাইছে সিপিএম। কিন্তু সামগ্রিক পরিস্থিতিতে দলের এই অবস্থানকে ঘিরে স্বাভাবিকভাবেই দলের নীচুতলাতেও প্রশ্ন উঠতে শুরু করেছে। জোটের বৈঠকে যেভাবে বাম নেতাদের সঙ্গে তৃণমূলের অবস্থান দেখা গিয়েছে তাতে অত্যন্ত অস্বস্তিতে বঙ্গ সিপিএমের নীচুতলার কর্মীরা। যে তৃণমূল বাংলা থেকে সিপিএমকে বিতাড়িত করেছে, জাতীয় রাজনীতিতে সেই তৃণমূলের সঙ্গে হাত ধরাটা কতটা যুক্তিসংগত তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্রের খবর, সেই পরিস্থিতিতে বঙ্গ সিপিএমের একাংশ পলিটব্যুরোর মিটিংয়ে জানিয়ে দেন দলের নীচুতলায় অন্যরকম বার্তা যাচ্ছে। ইন্ডিয়া জোট নিয়ে নানা বিভ্রান্তি ছড়াচ্ছে। সেক্ষেত্রে গ্রাম বাংলায় সংগঠন ধরে রাখাটাই এখন সিপিএমের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। এমনকী সাধারণ মানুষের কাছে জবাব দেওয়ার মতো সদুত্তর সিপিএম নেতাদের নেই। সেক্ষেত্রে কার্যত বঙ্গ সিপিএমের আপত্তিতেই আপাতত ঠিক হয়েছে জোটে থাকলেও জোটের কোনও কমিটিতে থাকবে না সিপিএম।

অনেকের কাছে সিপিএমের এই অবস্থান কার্যত সুবিধাবাদী বলেই মনে হয়েছে। কারণ তৃণমূলকে নিয়ে যদি সিপিএমের অ্য়ালার্জি থেকেই থাকে তবে জোটে কেন গেল তারা? সেক্ষেত্রে সিপিএম নেতৃত্বের যুক্তি, বিজেপি বিরোধী জোটে সামিল না হলেও ভুল বার্তা যাবে। অন্যদিকে বাংলায় তৃণমূল বিরোধী, মমতা বিরোধী সুরকে আরও জোরালো করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে সিপিএম।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আসলে সিপিএমের এখন দিশেহারা অবস্থা। জোটে না গেলেও বিপদ। আবার জোটে গেলেও মানুষ বিশ্বাস হারাচ্ছে । অগত্যা এখন নীতি জোটে থাকব কিন্তু কমিটিতে নয়। তবে কি যৌথ সভাতে থাকবে? সেই প্রশ্ন সময়ই বলবে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.