বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura CPM: বেঙ্গল লাইন ত্রিপুরায়! বিজেপিকে হারাতে কংগ্রেসের হাত ধরবে CPM, জানালেন ইয়েচুরি

Tripura CPM: বেঙ্গল লাইন ত্রিপুরায়! বিজেপিকে হারাতে কংগ্রেসের হাত ধরবে CPM, জানালেন ইয়েচুরি

ত্রিপুরায় সিপিএম রাজ্য কমিটির সঙ্গে বৈঠকে প্রকাশ কারাত ও সীতারাম ইয়েচুরি। (ANI Photo) (Abhishek Baru)

কংগ্রেসের পাশাপাশি আদিবাসী সংগঠন তিপ্রা-মথা-কেও সঙ্গে নিতে চাইছে সিপিএম। সংগঠনের নেতা প্রদ্যোৎ বর্মন আবার তৃণমূলের সঙ্গে জোটের বিষয়ে আলোচনা চালাচ্ছেন।

বাংলার মতো ত্রিপুরাতেও আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করতে চলেছে সিপিএম। দলের রাজ্য কমিটির সঙ্গে বৈঠকের পর তেমন ইঙ্গিত দিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এই জোটে রাখা হতে পারে আদিবাসী সংগঠন তিপ্রা মথা-কেও। তবে আসন রফার সংখ্যা কী হবে তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি সিপিএমের সাধারণ সম্পাদক।

বুধবার আগতলায় সিপিএমের সদর কার্যালয়ে একটি সাংবাদিক বৈঠক করেন সীতারাম ইয়েচুরি। সেখানে তিনি বলেন,'আমাদের প্রথম লক্ষ্য হল দেশকে বিজেপির সাম্প্রদায়িক রাজনীতি থেকে মুক্ত করা। তাই ত্রিপুরায় আগামী বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারাতে যা যা করা দরকার আমরা তাই করব।'

সে রাজ্যে বিজেপি বিরোধী শক্তি হিসাবে ভোটের লড়াইয়ে রয়েছে তৃণমূলও। নির্বাচনের কথা মাথায় রেখে ইতিমধ্যেই সেখানে সংগঠনকে শক্তিশালী কাজ চালিয়ে যাচ্ছে তৃণমূল। তবে কি তৃণমূলের সঙ্গে হাত মেলানো কথা ভাবা হচ্ছে হচ্ছে দলে? এ ব্যাপারে ইয়েচুরি অবশ্য কিছু জানানি। যদিও রাজ্যে সিপিএম, তৃণমূল-বিজেপির থেকে সম দূরত্বের লাইনই বজায় রেখেছে। দিন দু'য়েক আগে দিঘার এক সভা থেকে সে কথা আবারও জানিয়ে দিয়েছেন প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

তবে কংগ্রেসের সঙ্গে যদি জোট হয়, আসন রফা ভোটের আগেই হবে। সাংবাদিক বৈঠকে ইয়েচুরি বলেন,'আসন রফা ভোটের আগে হবে। তবে আসন সংখ্যা কত হবে তা নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়।'

তবে কংগ্রেসের পাশাপাশি তিপ্রা-মথা-কেও সঙ্গে নিতে চাইছে সিপিএম। এই সংগঠনের নেতা প্রদ্যোৎ বর্মন একদা কংগ্রেসে ছিলেন। কংগ্রেস ছেড়ে তিনি এই সংগঠন গড়ে তোলেন। তিনি ত্রিপুরা এখন জনপ্রিয় আদিবাসী নেতা। ত্রিপুরা উপজাতি এলাকা স্বায়ত্তশাসিত জেলা পরিষদ (TTAADC) ক্ষমতায় রয়েছে তিপ্রা-মথা। প্রদ্যোৎ বর্মন আবার তৃণমূলের সঙ্গে জোটের বিষয়ে আলোচনা চালাচ্ছেন। তাই তাদের জোটে পাওয়ার বিষয়টিতে ধোঁয়াশা থাকলেও কংগ্রেসের সঙ্গে যে জোট হচ্ছে তা এক প্রকার নিশ্চিত। অন্য দিকে কংগ্রেসের তরফে এই জোটের বিষয়ে ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন সে রাজ্যে দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীপা দাশমুন্সি।

রাজ্য কমিটির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন, পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত, ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার, ত্রিপুরা সিপিএমের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী-সহ অন্যান্য রাজ্য নেতৃত্ব।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

তাপপ্রবাহের মাঝেই দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কবে কোথায় হবে স্বস্তির বর্ষণ? T20 ও ODI বিশ্বকাপে দেখা হয়, কিন্তু ভারত-পাকিস্তানের টেস্ট সিরিজ হোক, চান রোহিত! মমতার প্ররোচনাতেই রেজিনগরে হামলা, মুখ্যমন্ত্রীর বক্তব্য সহরাওয়ার্দির মতো: শমীক আগে জল দিন তারপর প্রচার করবেন! উলুবেড়িয়ায় বিক্ষোভের মুখে তৃণমূল প্রার্থী সাজদা সন্তান আসার আগে অমর চিত্র কথা-রামায়ণে মজে ইয়ামি! বললেন 'আমার বর আদিত্য আমায়…' ‘দরকার নতুনের…’! ৫৬ লাখ খোরপোশ, ২য় বিয়ের জল্পনা! কী লিখল কাঞ্চন-প্রাক্তন পিঙ্কি জেলে জোর করে আম, মিষ্টি খাচ্ছেন কেজরি! দাবি করে কোর্টে কী বলল ED? হয়ে ওঠেন সকলের প্রিয় Angry Rantman, কেন নিজের এই নাম রেখেছিলেন অভ্রদীপ নয়া UPI ID-তে মাইগ্রেশন শুরু করল পেটিএম, এতে গ্রাহকদের ওপর পড়বে কী প্রভাব? মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য

Latest IPL News

মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.