বাংলা নিউজ > ঘরে বাইরে > 'জগন্নাথ মন্দিরের গায়ে দেখা দিয়েছে ফাটল', পুরীর হেরিটেজ করিডোর নিয়ে তুমুল বিতর্ক

'জগন্নাথ মন্দিরের গায়ে দেখা দিয়েছে ফাটল', পুরীর হেরিটেজ করিডোর নিয়ে তুমুল বিতর্ক

পুরীর বিজেপি বিধায়ক জয়ন্ত কুমার সারাঙ্গি অভিযোগ করেছেন, হেরিটেজ করিডোরের নির্মাণ কাজ শুরু হতেই মন্দিরের গায়ে ফাটল দেখা দিয়েছে। (ছবি - এএনআই) (HT_PRINT)

হেরিটেজ করিডোরের নির্মাণ কাজ ‘বেআইনি’ বলে দাবি করছেন ভূবনেশ্বরের বিজেপি সাংসদ। 

পুরীর জগন্নাথ মন্দিরের আশেপাশে ‘হেরিটেজ করিডোর’ প্রকল্পের অধীনে চলা নির্মাণ কাজ নিয়ে বিতর্ক থামার নাম নেই। এই প্রসঙ্গে এবার ভূবনেশ্বরের বিজেপি সাংসদ অপরাজিতা সারাঙ্গি দাবি করলেন যে এই বছরের ফেব্রুয়ারিতেই ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ ওডিশা সরকারকে এই নির্মাণ কাজ বন্ধ করতে বলেছিল। এদিকে পুরীর বিজেপি বিধায়ক জয়ন্ত কুমার সারাঙ্গি অভিযোগ করেছেন, হেরিটেজ করিডোরের নির্মাণ কাজ শুরু হতেই মন্দিরের গায়ে ফাটল দেখা দিয়েছে। 

পুরীর এএসআই-এর সংরক্ষণ সহকারীর লেখা একটি চিঠির উদ্ধৃতি দিয়ে সারঙ্গি বলেছেন যে প্রত্নতাত্ত্বিক স্থানগুলির বিধি ৩২ এর অধীনে জারি করা ১৯৯২ সালের বিজ্ঞপ্তি, প্রত্নতাত্ত্বিক স্থান এবং অবশিষ্টাংশ বিধি ১৯৫৯, প্রাচীন স্মৃতিস্তম্ভ এবং প্রত্নতাত্ত্বিক স্থান এবং অবশিষ্টাংশ (সংশোধন এবং বৈধতা) আইন ২০১০-এর অধীনে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, স্মৃতিস্তম্ভের সংরক্ষিত সীমা থেকে ১০০ মিটার পর্যন্ত এলাকাকে ' নিষিদ্ধ এলাকা' ঘোষণা করা হয়েছে। এই আবহে সারাঙ্গি মন্দিরের সীমানা প্রাচীরের কাছাকাছি খনন কাজ বন্ধের দাবি তুলেছেন।

সারাঙ্গি বলেন, ‘এই প্রত্নতাত্ত্বিক স্থানের ২০০ মিটার বাইরে পর্যন্ত যে কোনও ধরনের খনন ও নির্মাণ নিষিদ্ধ এবং নিয়ন্ত্রিত এলাকায় যে কোনও ধরনের অনুমোদিত নির্মাণ ও খনিজ কার্যক্রমের জন্য উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন।’ এই আবহে সারাঙ্গির দাবি, ওবিসিসিকে মন্দিরের নিষিদ্ধ এলাকায় নির্মাণের অনুমতি দেওয়া উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতিপত্র দেখাতে বলেছিল এএসআই কর্তৃপক্ষ। তবে তা দেখাতে পারেনি ওবিসিসি। এই বিতর্কের মাঝেই ওডিশার মুখ্য সচিব সুরেশ মহাপাত্র বলেছেন জগন্নাথ মন্দিরের চারপাশের সমস্ত কাজ এএসআই-এর সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে চালানো হচ্ছে। এর আগে গত সপ্তাহে সংসদে সারাঙ্গির সঙ্গে এই ঘটনা প্রসঙ্গে সংসদে তীব্র বাদানুবাদ হয়েছিল পুরীর সাংসদ পিনাকি মিশ্রর। এই আবহে এবার নতুন করে বিতর্ক উসকে দিয়ে নয়া দাবি করলেন বিজেপি সাংসদ।

ঘরে বাইরে খবর

Latest News

ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য ভোট প্রচারে বোপান্না, ‘রান ফর নমো’ ক্যাম্পেনে দৌড়ালেন টেনিস তারকা মেয়ে হারানোর যন্ত্রণার মাঝেই হাসি ফুটল, ফের বাবা হচ্ছেন সারেগামাপা বিজয়ী কাবো প্রচারে ফের শতাব্দীকে ঘিরে বিক্ষোভ, দেখে নেওয়ার হুমকি প্রার্থীর নিরাপত্তারক্ষীর ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের

Latest IPL News

ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.