বাংলা নিউজ > ঘরে বাইরে > Credit, Debit Card Rules Change: ১ অক্টোবর কার্ডের নিয়ম পাল্টাচ্ছে, আপনি জানেন?

Credit, Debit Card Rules Change: ১ অক্টোবর কার্ডের নিয়ম পাল্টাচ্ছে, আপনি জানেন?

ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট (Mint)

Card Tokenisation Rules: রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই প্রক্রিয়ায় ব্যবহারকারীর কার্ডের বিবরণ একটি অনন্য কোড(UAC) বা টোকেনে পরিবর্তিত হয়। সেটা ব্যবহার করে লেনদেন করা হবে। এর ফলে কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য মার্চেন্টের সার্ভারে আর সরাসরি জমা পড়বে না। ফলে তথ্য সুরক্ষিত থাকবে।

New Debit And Credit Card Rules: ডেবিট এবং ক্রেডিট কার্ডে অনলাইন লেনদেনের নিয়মে বদল। আগামী ১ অক্টোবর ২০২২ থেকে কার্ড-অন-ফাইল (CoF) টোকেনাইজেশন চালু হচ্ছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নয়া নীতি এটি। এর ফলে কার্ডে পেমেন্টের প্রক্রিয়া ও সুরক্ষা উন্নত হবে বলে মনে করা হচ্ছে। এর আগে RBI-এর টোকেনাইজেশন করার প্রথম সময়সীমা ছিল ৩০ জুন, ২০২১। এরপর সময়সীমা ছিল ১ জুলাই ২০২২। তবে পরে এটি ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বাড়ানো হয়।

ইতিমধ্যেই বেশিরভাগ বড় মার্চেন্ট-ই RBI-এর কার্ড-অন-ফাইল (CoF) টোকেনাইজেশনের নিয়ম গ্রহণ করেছে। এখনও পর্যন্ত ১৯.৫ কোটি টোকেন জারি করা হয়েছে। RBI গত ১ জানুয়ারি ২০২২ থেকে মার্চেন্টদের টোকেনাইজেশন কার্যকর প্রণয়নের আর্জি জানিয়েছিল। কার্ড নেটওয়ার্ক এবং কার্ড ইস্যুকারী ছাড়া অন্য সংস্থাগুলিকে তাদের কাছে কার্ডের ডেটা সংরক্ষণ করতে বারণ করা হয়।

টোকেনাইজেশন কী? রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই প্রক্রিয়ায় ব্যবহারকারীর কার্ডের বিবরণ একটি অনন্য কোড(UAC) বা টোকেনে পরিবর্তিত হয়। সেটা ব্যবহার করে লেনদেন করা হবে। এর ফলে কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য মার্চেন্টের সার্ভারে আর সরাসরি জমা পড়বে না। ফলে তথ্য সুরক্ষিত থাকবে। এই টোকেনের জন্যও গ্রাহকের সম্মতি এবং OTP যাচাইকরণ করতে হয়।

তবে লেনদেন ট্র্যাকিং এবং রিকনসিলিয়েশনের জন্য কার্ডের নম্বরের শেষ চারটি সংখ্যা এবং কার্ড প্রদানকারীর নাম সেভ করা যেতে পারে।

ঘরে বাইরে খবর

Latest News

কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার মাত্র ১৫-১৬ বছরেই মা হন, মেয়ে রিয়া ও তাঁর পরিবারের সঙ্গে ছবি দিলেন পল্লবী উত্তাল বাংলাদেশ! ঢাকা থেকে দিনাজপুরে ফিরে কী বলছেন ডাক্তারি পড়ুয়া শাহবাজ? সইফের ছবি ব্যবহার করে হুমকি ভিডিয়ো জইশের, জঙ্গি সংগঠন নিয়ে সর্তক করল পুলিশ! সঞ্জু, রুতু, অভিষেকরা কি দলে জায়গা পাওয়ার যোগ্য নন? জবাব দিতে গিয়ে হোঁচট আগরকরের আইসক্রিম গোডাউনের ডিপ ফ্রিজে উদ্ধার মৃতদেহ, হাড়হিম ঘটনায় আলোড়ন মালদায় 2 ওভার শেষে Thailand Women-র স্কোর 6/0 শ্রাবণের সোমবার জপ করুন ভগবান শিবের এই মন্ত্রগুলি, কাঙ্ক্ষিত ইচ্ছা হবে পূরণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.