বাংলা নিউজ > ঘরে বাইরে > Credit, Debit Card Rules Change: ১ অক্টোবর কার্ডের নিয়ম পাল্টাচ্ছে, আপনি জানেন?
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট (Mint)

Credit, Debit Card Rules Change: ১ অক্টোবর কার্ডের নিয়ম পাল্টাচ্ছে, আপনি জানেন?

  • Card Tokenisation Rules: রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই প্রক্রিয়ায় ব্যবহারকারীর কার্ডের বিবরণ একটি অনন্য কোড(UAC) বা টোকেনে পরিবর্তিত হয়। সেটা ব্যবহার করে লেনদেন করা হবে। এর ফলে কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য মার্চেন্টের সার্ভারে আর সরাসরি জমা পড়বে না। ফলে তথ্য সুরক্ষিত থাকবে।

New Debit And Credit Card Rules: ডেবিট এবং ক্রেডিট কার্ডে অনলাইন লেনদেনের নিয়মে বদল। আগামী ১ অক্টোবর ২০২২ থেকে কার্ড-অন-ফাইল (CoF) টোকেনাইজেশন চালু হচ্ছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নয়া নীতি এটি। এর ফলে কার্ডে পেমেন্টের প্রক্রিয়া ও সুরক্ষা উন্নত হবে বলে মনে করা হচ্ছে। এর আগে RBI-এর টোকেনাইজেশন করার প্রথম সময়সীমা ছিল ৩০ জুন, ২০২১। এরপর সময়সীমা ছিল ১ জুলাই ২০২২। তবে পরে এটি ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত বাড়ানো হয়।

ইতিমধ্যেই বেশিরভাগ বড় মার্চেন্ট-ই RBI-এর কার্ড-অন-ফাইল (CoF) টোকেনাইজেশনের নিয়ম গ্রহণ করেছে। এখনও পর্যন্ত ১৯.৫ কোটি টোকেন জারি করা হয়েছে। RBI গত ১ জানুয়ারি ২০২২ থেকে মার্চেন্টদের টোকেনাইজেশন কার্যকর প্রণয়নের আর্জি জানিয়েছিল। কার্ড নেটওয়ার্ক এবং কার্ড ইস্যুকারী ছাড়া অন্য সংস্থাগুলিকে তাদের কাছে কার্ডের ডেটা সংরক্ষণ করতে বারণ করা হয়।

টোকেনাইজেশন কী? রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এই প্রক্রিয়ায় ব্যবহারকারীর কার্ডের বিবরণ একটি অনন্য কোড(UAC) বা টোকেনে পরিবর্তিত হয়। সেটা ব্যবহার করে লেনদেন করা হবে। এর ফলে কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য মার্চেন্টের সার্ভারে আর সরাসরি জমা পড়বে না। ফলে তথ্য সুরক্ষিত থাকবে। এই টোকেনের জন্যও গ্রাহকের সম্মতি এবং OTP যাচাইকরণ করতে হয়।

তবে লেনদেন ট্র্যাকিং এবং রিকনসিলিয়েশনের জন্য কার্ডের নম্বরের শেষ চারটি সংখ্যা এবং কার্ড প্রদানকারীর নাম সেভ করা যেতে পারে।

বন্ধ করুন