বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাদেরকে বাঁচান, মাঝসমুদ্রে আটক ভারতীয় নাবিকরা, কাতর আর্তি

আমাদেরকে বাঁচান, মাঝসমুদ্রে আটক ভারতীয় নাবিকরা, কাতর আর্তি

নাবিকদের উদ্ধারে সবরকম উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রতীকী ছবি (Photo by Severine Kpoti / Mission Lifeline / AFP)  (AFP)

মাঝ সমুদ্র থেকে তাদের আটক করা হয়েছে। তবে ভারত সরকার তাদের মুক্তির সবরকম উদ্যোগ নিয়েছে। 

জেরার্ড ডি সুজা

১৬জন ভারতীয় নাবিককে নিরক্ষীয় গিনি এলাকায় আটক করা হয়েছে বলে খবর। তাদের জাহাজ MT Heroic Idunকেও আটক করা হয়েছে বলে জানা গিয়েছে। ওই ভেসেলের তরফে বিবৃতি প্রকাশ করা হয়েছে যে গত ১২ অগস্ট আন্তর্জাতিক জলসীমায় তাদের আটক করা হয়। এরপর তারা লুবা পোর্ট এলাকায় নিয়ে যাওয়া হয়। 

ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, আমরা এমটি হিরোয়িক আইডানের ক্রু। আমাদের ভারতে ফিরিয়ে নিয়ে যাওয়া হোক। ১৪ অগস্ট থেকে আমাদের বেআইনীভাবে আটকে রাখা হয়েছে। আমাদের ভেসেলে মোট ২৬জন ক্রু ছিলেন। তার মধ্যে ২৬জন ভারতীয়, ৮জন শ্রীলঙ্কার, ১জন পোলিশ ও ১জন ফিলিপিনোর নাগরিক।

১২ অগস্ট জাহাজটিকে নিরক্ষীয় গিনি নৌবাহিনীর জাহাজ আমাদের আটক করে। এরপর ১৪ অগস্ট আমাদের লুবা বন্দরে নিয়ে আসা হয়। এমনটাই বিবৃতিতে দাবি করা হয়েছে। Equatorial Guinea কর্তৃপক্ষের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজের মালিক, ম্যানেজার সহ অন্য়ান্যরা সবরকম সহযোগিতা করছেন। এমনকী নাইজেরিয়ার আধিকারিকরা অন্তত তিনবার জেরা করেছে।

বিবৃতিতে দাবি করা হয়েছে Equatorial Guinea নেভি নাইজেরিয়ার অনুরোধেই তাদের জাহাজটিকে আটক করে। মনে করা হচ্ছে ওই জাহাজে ক্রুড অয়েল রয়েছে। নাইজেরিরায় দিকে এটি রওনা হয়েছিল। ৮ অগস্ট জাহাজটির কাছে অপর একটি জাহাজ আসে। সেটি জানায় তারা নাইজেরিয়ান নেভি। এরপর তাদের নির্দেশ মানার জন্য তারা বলে।

বিবৃতিতে বলা হয়েছে, রাতের অন্ধকারে ওই জাহাজটি এসেছিল। চাঁদের আলোও ছিল না। এদিকে বিভিন্ন মাধ্যম থেকে নিশ্চিত করার চেষ্টা করা হয় ওই জাহাটির আসল পরিচয় সম্পর্কে। কিন্তু সকলেই জানিয়ে দেয় এটা নাইজেরিয়ার নেভি বলে নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের অনুসরণ না করাই ভালো। পরে জানা যায় এটি নাইজেরিয়ান নেভি।

সামগ্রিক পরিস্থিতি নিয়ে বিদেশদফতরের প্রতিমন্ত্রী ভি মুরলিধরন জানিয়েছেন, গোটা বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল। ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে।

 

 

 

 

 

বন্ধ করুন