বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রিকেট বলের মতো দেখতে মিউকরমাইকোসিস, বৃদ্ধের মস্তিষ্ক থেকে বের করলেন চিকিৎসকরা
ক্রিকেট বলের মতো দেখতে মিউকরমাইকোসিস, বৃদ্ধের মস্তিষ্ক থেকে বের করলেন চিকিৎসকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ক্রিকেট বলের মতো দেখতে মিউকরমাইকোসিস, বৃদ্ধের মস্তিষ্ক থেকে বের করলেন চিকিৎসকরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ক্রিকেট বলের মতো দেখতে মিউকরমাইকোসিস, বৃদ্ধের মস্তিষ্ক থেকে বের করলেন চিকিৎসকরা

  • আপাতত ওই রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল।

ঠিক যেন ক্রিকেট বল। ঘণ্টা তিনেকের অস্ত্রোপচারের পর এক বৃদ্ধের মস্তিষ্ক থেকে সেরকম আকারের মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাংগাস বের করলেন বিহারের রাজধানী পাটনার একটি হাসপাতালের চিকিৎসকরা। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-এ প্রকাশিত প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসে শুক্রবার অনিল কুমার (৬০) নামে ওই ব্যক্তির অস্ত্রোপচার হয়েছে। যিনি জামুইয়ের বাসিন্দা। আপাতত তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। চিকিৎসকরা জানিয়েছেন, সদ্য করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন ওই বৃদ্ধ। তারপর থেকে ঝিমুনি ভাব থাকছিল। মাথা ঘুরে পড়েও যান। সেজন্য তাঁকে ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসে স্থানান্তরিত করা হয়। সেখানে দেখা যায়, মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন অনিল।

শনিবার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের মেডিকেল সুপার ‘লাইভ হিন্দুস্তান’-কে জানিয়েছেন, নাকের মধ্যে দিয়ে অনিলের মস্তিষ্কে মিউকরমাইকোসিস প্রবেশ করেছিল। কিন্তু তা চোখে ছড়িয়ে পড়েনি। সেজন্য তিন ঘণ্টা ধরে অস্ত্রোপচার চলাকালীন তাঁর চোখে কোনও প্রভাব পড়েনি। নাহলে এরকম ক্ষেত্রে সাধারণত চোখে প্রভাব পড়ে।

উল্লেখ্য, বিহারে এখনও পর্যন্ত ৫০০ জনের বেশি মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন। যা ছত্রাক সংক্রমণের কারণে হয়। মূলত করোনা থেকে সেরে ওঠা এবং কম রোগ প্রতিরোধকারী শক্তি থাকা মানুষদের শরীরে থাবা বসায়। তাতে মৃত্যু পর্যন্ত হতে পারে। গত ২২ মে বিহার সরকারের তরফে মিউকরমাইকোসিসকে মহামারী হিসেবে ঘোষণা করা হয়েছে। তারইমধ্যে রাজ্যে মিউকরমাইকোসিসের চিকিৎসায় ব্যবহৃত অ্যাম্ফোটেরিসিন বি ওষুধ আকাল দেখা দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

বন্ধ করুন