বাংলা নিউজ > ঘরে বাইরে > Hilsa Crisis: যশোরবাসী এবার ইলিশহীনতায় ভুগছে, ভরা বর্ষাতেও ইলিশের আকাল

Hilsa Crisis: যশোরবাসী এবার ইলিশহীনতায় ভুগছে, ভরা বর্ষাতেও ইলিশের আকাল

ইলিশের দেখা নেই যশোরে

ইলিশের মরশুমেও ইলিশের দেখা মিলছে না যশোরে। পদ্মা সেতু দিয়ে ঢাকায় পাঠানো হচ্ছে ইলিশ।

বর্ষা প্রায় শেষের দিকে, তাও দেখা নেই ইলিশের। এবার যেন বাংলাদেশের যশোরে ইলিশ মাছের আকাল লেগেছে। স্থানীয় বাজারে দেখাই মিলছে বর্ষার রুপোলি শস্যের। যাও বা অল্পস্বল্প আসছে তার দাম এতটাই বেশি যে যশোরবাসী এবার কাঙ্খিত ইলিশের স্বাদ নিতে পারছেন না। কিন্তু কেন এমনটা হচ্ছে?

জানা গিয়েছে পদ্মা সেতু চালু হয়ে যাওয়ার পরেই দ্রুত পৌঁছে যাওয়ার সুবিধা এবং ভালো দাম পাওয়ার আশায় বরগুনা এবং ভোলা জেলার মাছ ব্যবসায়ীরা ঢাকায় যাচ্ছেন। যার জেরে বরিশাল বিভাগ থেকে যশোরে ইলিশ মাছের সরবরাহ কমেছে অস্বাভাবিক ভাবে! এই ভরা মরশুমে ভালো ইলিশ বিক্রি হবে ভেবে অগ্রিম টাকা দিয়েও মাছ পাচ্ছেন না যশোরের আড়তদাররা। পরিস্থিতি দেখে ক্রমশ নিরাশ হয়ে পড়ছেন তাঁরা। একই সঙ্গে যশোরের স্থানীয় বাসিন্দারা এবারে ইলিশের স্বাদগ্রহণের থেকে বঞ্চিত হচ্ছেন।

অল্প বিস্তর ইলিশ যা আসছে যশোরে তার দাম আকাশছোঁয়া। ৮০০-৯০০ ওজনের মাছগুলো ১১০০ টাকা থেকে ১৫০০ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে। কেউ আবার একটু কম ৮০০ টাকাতেও বিক্রি করছেন। আর ছোট সাইজ এবং ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৪০০-৫০০ টাকায়। এত দাম কেন জানতে চাইলে মাছ বিক্রেতারা বলছেন, আমদানি কম তাই যা আসছে তাই চড়া দামে বিকোচ্ছে।

বর্তমানে যশোরে যে দামে ইলিশ পাওয়া যাচ্ছে গত বছর সেই তুলনায় প্রতি কিলোতে ৩০০ থেকে ৪০০ টাকা কমে ইলিশ পাওয়া গিয়েছিল। যশোরের আড়তদাররা বরগুনা, ভোলা জেলার পাইকারি ব্যবসায়ীদের ১ থেকে ১০ লাখ টাকা অবধি অগ্রিম দিয়েছেন কিন্তু তবুও পাচ্ছেন না ইলিশ। যার ফলে তাঁদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

পদ্মা সেতু দিয়ে ইলিশ ঢাকায় চলে যাওয়া ছাড়া আরও একটি সমস্যা হল এবার সাগরে প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া গেলেও নদীতে সেই অর্থে ইলিশ পাওয়া যাচ্ছে না। সিলেটে বন্যা হওয়ায় পলি জমে নদীর নাব্যতা কমে গিয়েছে যার কারণে মাছ সাগর থেকে নদীতে আসছে না।

ফলে, দুটো কারণ মিলিয়েই এখন যশোরবাসীরা ইলিশহীনতায় ভুগছেন। কবে এই আকাল কাটবে, আদৌ এই বছর সেই আকাল কাটবে কিনা কেউ জানে না।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.