বাংলা নিউজ > ঘরে বাইরে > মিসাইল হানার জের, ২০ মাসে সবচেয়ে দামি অপরিশোধিত তেল
গত বছর নভেম্বরেও অ্যারামকোর একটি তেলের স্টোরেজে মিসাইল হানা চালায় হুথি বিদ্রোহীরা। ছবি: রয়টার্স (REUTERS) (REUTERS)
গত বছর নভেম্বরেও অ্যারামকোর একটি তেলের স্টোরেজে মিসাইল হানা চালায় হুথি বিদ্রোহীরা। ছবি: রয়টার্স (REUTERS) (REUTERS)

মিসাইল হানার জের, ২০ মাসে সবচেয়ে দামি অপরিশোধিত তেল

সৌদি অর্থনীতির ভিত্তি খনিজ তেলের ক্ষেত্রে আক্রমণের ফন্দি আঁটে হুথি বিদ্রোহীরা। ড্রোন ও মিসাইল হানা চালানো হয় অ্যারামকোর তৈল কেন্দ্রে।

আন্তর্জাতিক বাজারে আকাশ ছুঁল অপরিশোধিত তেলের দাম। সোমবার সৌদি আরবে অ্যারামকো-র তেলের প্লান্ট-এ মিসাইল হানার জেরে এক ধাক্কায় দাম বাড়ল আরও ২ শতাংশ। গত ২০ মাসে এটাই সর্বোচ্চ দাম।

সোমবার আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম দাঁড়াল ৭০.৮২ ডলারে। শেষবার তরল সোনার এত দাম উঠেছিল ২০১৯ সালের মে মাসে।

ইয়েমেনের বিদ্রোহী উগ্রপন্থী দল 'হুথি' রবিবার অ্যাকামকোর বিশাল কারখানায় মিসাইল ও ড্রোন নিয়ে আক্রমণ করে। মারাত্মক ক্ষেপনাস্ত্রের জেরে থমকে গিয়েছে উৎপাদন। যার ফলস্বরূপ প্রত্যক্ষ প্রভাব পড়ছে দামে।

দিন কয়েক আগেও হুথি মিসাইল ও ড্রোন আক্রমণের জেরে উত্তপ্ত হয়ে ওঠে ইয়েমেন-সৌদি সীমান্ত। পাল্টা জবাব হিসাবে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সানা-তে আক্রমণ হানে সৌদি সেনা। বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয় হুথিদের এলাকা।

এর পরেই সৌদী অর্থনীতির ভিত্তি খনিজ তেলের ক্ষেত্রে আক্রমণের ফন্দি আঁটে হুথি বিদ্রোহীরা। ড্রোন ও মিসাইল হানা চালানো হয় অ্যারামকোর তৈল কেন্দ্রে। সেই সঙ্গে ড্রোন হানার প্রচেষ্টা হয় বিশ্বের অন্যতম বৃহত্ তেল স্টোরেজ ইয়ার্ড রাস তানুরাতেও। তবে, সৌভাগ্যক্রমে সেই হানা আটকে দিতে সক্ষম হয় সৌদি সেনা। তাছাড়া একই ধরণের আরও একটি মিসাইলও আকাশপথেই ধ্বংস করা হয়েছে বলে জানা গিয়েছে।

গত কয়েক মাস ধরেই এভাবে বিভিন্ন তৈল সংরক্ষণ কেন্দ্রগুলিকেই টার্গেট করছে বিদ্রোহীরা। এতে বিশাল বিস্ফোরণের পাশাপাশি অর্থনীতিতেও আক্রমণের প্রচেষ্টায় তারা।এখনও পর্যন্ত এ ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি।

হঠাত্ এই মূল্যবৃদ্ধির প্রভাব কি ভারতেও পড়বে? যে হারে পেট্রলের দাম বৃদ্ধি পেয়েছে তাতে এমনিতেই নাভিঃশ্বাস উঠছে দেশের আমজনতার। তার উপর ক্রুড অয়েল-এর দাম বৃদ্ধির প্রভাবে আরও দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। এ বিষয়ে সরকার কী সিদ্ধান্ত গ্রহণ করে, সেটাই দেখার।

বন্ধ করুন