বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘টিকা না পাওয়া মানুষের উপর নিষেধাজ্ঞা মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল’, বলল আদালত
ছবি প্রতীকী : পিটিআই
ছবি প্রতীকী : পিটিআই

‘টিকা না পাওয়া মানুষের উপর নিষেধাজ্ঞা মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল’, বলল আদালত

  • টিকা না পাওয়া ব্যক্তিদের উপর জারি নিষেধাজ্ঞা মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল। এমনই জানাল গুয়াহাটি হাইকোর্টের আইজল বেঞ্চ।

টিকা না পাওয়া ব্যক্তিদের উপর জারি নিষেধাজ্ঞা মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল। এমনই জানাল গুয়াহাটি হাইকোর্টের আইজল বেঞ্চ। যাঁরা এখনও টিকা পাননি, সেরকম ব্যক্তিদের উপর বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল মিজোরামে। সম্প্রতি মিজোরাম সরকার এক ঘোষণার মাধ্যমে এই নিষেধাজ্ঞা জারি করেছিল কাজ করা এবং ভ্রমণের ক্ষেত্রে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা হয়েছিল গুয়াহাটি হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই গুয়াহাটি হাইকোর্ট জানাল, এই ধরনের ঘোষণা পুরোপুরি বিধিবহির্ভূত এবং এটি ভারতীয় সংবিধানের ধারা লঙ্ঘন করে।

গুয়াহাটি হাইকোর্টের আইজল বেঞ্চ এই মামলার প্রেক্ষিতে বলে, 'টিক না পাওয়া ব্যক্তিদের উপর বা টিকা প্রাপ্ত ব্যক্তিদের উপর কোনও রকমের নিষেধাজ্ঞা জারি আদতে দেশের সংবিধানের ১৪, ১৯ এবং ২১ নম্বর ধারাকে লঙ্ঘন করে।' উল্লেখ্য, এই ধারাগুলি ভারতীয়দের মৌলিক অধিকার সম্পর্কিত। সংবিধানের ১৪ নম্বর ধারা আইনের সমান অধিকার নিশ্চিত করার কথা বলে। ১৯ নম্বর ধারা বারস্বাধীনতা নিশ্চিত করে এবং ২১ নম্বর ধারা যীবন ও ব্যক্তি স্বাধীনতা রক্ষা নিশ্চিত করে।

আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়, 'টিকা প্রাপ্ত ব্যক্তিদের যা যা ছাড় দেওয়া হয়েছে, টিকা না নেওয়া ব্যক্তিদেরও সেই ছাড় দিতে হবে।' এর আগে ২৯ জুন একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল যে পরিবারের কেউ টিকাপ্রাপ্ত হলে শুধু তিনি বাজারে যেতে পারবেন। দোকান চালাতে হলে টিকা নেওয়া বাধ্যতামূবক। তাছাড়া গণপরিবহণ পরিচালনার দায়িত্বে থাকা ড্রাইভার বা কন্ডাক্টরদের ক্ষেত্রেও টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়। বলে হয়, যারা টিকা নিয়েছে তারাই দোকান চালাতে পারবেন, গণপরিবহনের ড্রাইভার বা কন্ডাক্টর থাকতে পারবেন।

এর প্রেক্ষিতে আদালত পর্যবেক্ষণে বলে, 'এই নিষেধাজ্ঞার অর্থ টিকা নেওয়া বাধ্যতামূলক করে দেওয়া। কেউ টিকা প্রাপ্ত না হলে কাজ করতে পারবে না, বাড়ি ছেড়ে বের হতে পারবে না। প্রশ্ন হল, কাউকে তার ইচ্ছের বিরুদ্ধে টিকা দেওয়া যায় কি না। আর তার জন্যে কাউকে রোজগার করা থেকে তো টকানো যায় না।'

বন্ধ করুন