বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যাকনে, বলিরেখায় জর্জরিত? নয়া বছরে বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া টোটকা

চাটনি বা কোনও তরকারির স্বাদ বৃদ্ধির জন্য কারি পাতার ব্যবহার অনেকেই জানেন। কিন্তু খাবারের পাশাপাশি ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও কারিপাতা উপযোগী, তা কি জানা আছে? এতে যথোপযুক্ত পরিমাণে ভিটামিন ‘এ’ ও ‘সি’ থাকে, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এমনকী এই ছোট্ট সবুজ পাতাটি আয়রনেও ভরপুর।

কারিপাতা দিয়ে তৈরি ফেস প্যাক উজ্জ্বল ত্বক প্রদান করে, পাশাপাশি অ্যাকনে থেকেও মুক্তি দিতে পারে। 

উজ্জ্বল ত্বকের জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • ২০০ গ্রাম কারি পাতা।
  • ১/২ চামচ হলুদ।

কারি পাতা ধুয়ে মিক্সারে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এর পর এই পেস্টটি একটি পাত্রে বার করে এতে হলুদ মেশান। তার পর ভালোভাবে মিশিয়ে নিন।

একে মুখ ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিটের জন্য ছেড়ে দিন। তারপর জল দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। সপ্তাহে দু'বার এই ফেস প্যাক লাগালে উজ্জ্বল ত্বক পেতে পারেন।

বলিরেখা দূর করার জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • ২০০ গ্রাম কারি পাতা।
  • ৪ চামচ মুলতানি মাটি।
  • ১ চামচ গোলাপ জল।

কারিপাতার পেস্ট বানিয়ে নিন। তারপর এই পেস্টে মুলতানি মাটি ও গোলাপ জল দিয়ে মিশিয়ে নিন।

এই ফেসপ্যাকটিকে মুখ ও ঘাড়ে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে এটি ধুয়ে নিন। কারিপাতা ত্বক কোমল ও উজ্জ্বল করে। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত পদার্থ শোষণ করে নেয়। গোলাপ জল প্রাকৃতিক টোনারের কাজ করে। সপ্তাহে দু'বার এই ফেস প্যাক ব্যবহার করলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাকনে দূর করার জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • কারিপাতা ১০০ গ্রাম
  • ১/২ চামচ লেবুর রস

কারিপাতার পেস্টে লেবুর রস মিশিয়ে মুখে লাগান। পুরো মুখে লাগাতে না-চাইলে শুধুমাত্র অ্যাকনে প্রভাবিত স্থানে লাগাতে পারেন। ১৫ মিনিটে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করুন। এর ফলে মুখে পিম্পল, অ্যাকনের সমস্যার পাশাপাশি দাগ, ছোপও দূর হয়।

উল্লেখ্য, আপনার ত্বক সংবেদনশীল হলে ব্যবহারের আগে প্যাচ টেস্ট করতে ভুলবেন না।

বন্ধ করুন