বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যাকনে, বলিরেখায় জর্জরিত? নয়া বছরে বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া টোটকা

অ্যাকনে, বলিরেখায় জর্জরিত? নয়া বছরে বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া টোটকা

কারি পাতা ত্বক কোমল ও উজ্জ্বল করে।

ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও তা উপযোগী।

চাটনি বা কোনও তরকারির স্বাদ বৃদ্ধির জন্য কারি পাতার ব্যবহার অনেকেই জানেন। কিন্তু খাবারের পাশাপাশি ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও কারিপাতা উপযোগী, তা কি জানা আছে? এতে যথোপযুক্ত পরিমাণে ভিটামিন ‘এ’ ও ‘সি’ থাকে, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এমনকী এই ছোট্ট সবুজ পাতাটি আয়রনেও ভরপুর।

কারিপাতা দিয়ে তৈরি ফেস প্যাক উজ্জ্বল ত্বক প্রদান করে, পাশাপাশি অ্যাকনে থেকেও মুক্তি দিতে পারে। 

উজ্জ্বল ত্বকের জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • ২০০ গ্রাম কারি পাতা।
  • ১/২ চামচ হলুদ।

কারি পাতা ধুয়ে মিক্সারে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এর পর এই পেস্টটি একটি পাত্রে বার করে এতে হলুদ মেশান। তার পর ভালোভাবে মিশিয়ে নিন।

একে মুখ ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিটের জন্য ছেড়ে দিন। তারপর জল দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। সপ্তাহে দু'বার এই ফেস প্যাক লাগালে উজ্জ্বল ত্বক পেতে পারেন।

বলিরেখা দূর করার জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • ২০০ গ্রাম কারি পাতা।
  • ৪ চামচ মুলতানি মাটি।
  • ১ চামচ গোলাপ জল।

কারিপাতার পেস্ট বানিয়ে নিন। তারপর এই পেস্টে মুলতানি মাটি ও গোলাপ জল দিয়ে মিশিয়ে নিন।

এই ফেসপ্যাকটিকে মুখ ও ঘাড়ে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে এটি ধুয়ে নিন। কারিপাতা ত্বক কোমল ও উজ্জ্বল করে। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত পদার্থ শোষণ করে নেয়। গোলাপ জল প্রাকৃতিক টোনারের কাজ করে। সপ্তাহে দু'বার এই ফেস প্যাক ব্যবহার করলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাকনে দূর করার জন্য ফেসপ্যাক তৈরির সামগ্রী:

  • কারিপাতা ১০০ গ্রাম
  • ১/২ চামচ লেবুর রস

কারিপাতার পেস্টে লেবুর রস মিশিয়ে মুখে লাগান। পুরো মুখে লাগাতে না-চাইলে শুধুমাত্র অ্যাকনে প্রভাবিত স্থানে লাগাতে পারেন। ১৫ মিনিটে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করুন। এর ফলে মুখে পিম্পল, অ্যাকনের সমস্যার পাশাপাশি দাগ, ছোপও দূর হয়।

উল্লেখ্য, আপনার ত্বক সংবেদনশীল হলে ব্যবহারের আগে প্যাচ টেস্ট করতে ভুলবেন না।

ঘরে বাইরে খবর

Latest News

‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’ ২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে নাকা তল্লাশিতে BJP নেতার গাড়ি থেকে উদ্ধার টাকার পাহাড়, শোরগোল জলপাইগুড়িতে

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.