বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে নতুন নিয়ম SBI, Axis ব্যাঙ্কসহ একাধিক ব্যাঙ্কে, জানুন বিশদে
এবার থেকে স্টেট ব্যাঙ্কের ATM বা ব্র্যাঞ্চ থেকে মোট চারবার বিনা শুল্কে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য জিএসটি ও ১৫ টাকা করে মাশুল দিতে হবে। ছবি : মিন্ট  (MINT)
এবার থেকে স্টেট ব্যাঙ্কের ATM বা ব্র্যাঞ্চ থেকে মোট চারবার বিনা শুল্কে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য জিএসটি ও ১৫ টাকা করে মাশুল দিতে হবে। ছবি : মিন্ট  (MINT)

আজ থেকে নতুন নিয়ম SBI, Axis ব্যাঙ্কসহ একাধিক ব্যাঙ্কে, জানুন বিশদে

  • আপনি যদি এই ব্যাঙ্কগুলির গ্রাহক হয়ে থাকেন, তবে, এই পরিবর্তনগুলির বিষয়ে অবশ্যই আপডেটেড থাকুন।

বৃহস্পতিবার, ১ জুলাই থেকে ভারতীয় স্টেট ব্যাঙ্কসহ (SBI) একাধিক রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাঙ্কের বেশ কিছু নিয়মে বদল আসছে। তাই আপনি যদি এই ব্যাঙ্কগুলির গ্রাহক হয়ে থাকেন, তবে, এই পরিবর্তনগুলির বিষয়ে অবশ্যই আপডেটেড থাকুন।

 

কী কী বদল? দেখে নিন এক নজরে :

1

SBI :

১. এবার থেকে স্টেট ব্যাঙ্কের ATM বা ব্র্যাঞ্চ থেকে মোট চারবার বিনা শুল্কে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য জিএসটি ও ১৫ টাকা করে মাশুল দিতে হবে।

২. বেসিক সেভিংস অ্যাকাউন্টের চেকবুকে প্রথম ১০টি পাতা বিনামূল্যে পাবেন। এর বেশি পাতা লাগলে কিনতে হবে। দাম- এর পরের ১০টি পাতার জন্য ৪০ টাকা+জিএসটি , ২৫ পাতার জন্য ৭৫ টাকা+জিএসটি।

তবে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে এই চার্জ প্রযোজ্য হবে না।

2

সিন্ডিকেট ব্যাঙ্ক :

সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের বৃহস্পতিবার, ১ জুলাই থেকে নতুন IFSC কোড ব্যবহার করতে হবে। কানারা ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণের জন্য এই নিয়ম।

গুগল-এ সার্চ করে ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার ব্র্যাঞ্চের নতুন কোড সংগ্রহ করুন। নয় তো কোনও কাজে ব্র্যাঞ্চে গেলে সেখানেও জিজ্ঞাসা করে নিতে পারেন।

3

Axis ব্যাঙ্ক :

স্টেট ব্যাঙ্কের মতোই অ্যাক্সিস ব্যাঙ্কও নির্দিষ্ট কয়েকবার বিনামাশুলে এটিএম-এ টাকা তোলার পর চার্জ কাটার পরিমাণ বৃদ্ধি করছে।

১ জুলাই থেকে নূন্যতম ব্যালেন্স-এর পরিমাণও বৃদ্ধি করছে অ্যাক্সিস ব্যাঙ্ক।

ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড নম্বরে সাধারণত বিভিন্ন SMS অ্যালার্ট আসে। এবার থেকে সেই এসএমএস পরিষেবার জন্য আলাদা করে টাকা নেবে অ্যাক্সিস ব্যাঙ্ক। কত টাকা? এসএমএস প্রতি ২৫ পয়সা করে। মাসে সর্বাধিক ২৫ টাকা। যদিও OTP মেসেজের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

4

IDBI ব্যাঙ্ক :

এই ব্যাঙ্কেও চেকবই-এর দাম বাড়ানো হচ্ছে। এবার থেকে প্রথম ২০টা পাতা বিনামূল্যে দেওয়া হবে। তার পর প্রতি পাতা ৫ টাকা করে কিনতে হবে।

তবে 'সাবকা সেভিংস' অ্যাকাউন্ট আছে যাঁদের, তাঁদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়।

বন্ধ করুন