বাংলা নিউজ > ঘরে বাইরে > সাইবার হানা!মেল খুললেই গোপন তথ্য ফাঁস, পেছনে পাকিস্তানের হাত?জেনে নিন কী করবেন?
মুম্বই সহ দেশের বিভিন্ন প্রান্তে অনেকের কাছে এসেছে এই সন্দেহজনক মেল (MINT_PRINT)
মুম্বই সহ দেশের বিভিন্ন প্রান্তে অনেকের কাছে এসেছে এই সন্দেহজনক মেল (MINT_PRINT)

সাইবার হানা!মেল খুললেই গোপন তথ্য ফাঁস, পেছনে পাকিস্তানের হাত?জেনে নিন কী করবেন?

  • মুম্বই সাইবার পুলিশ সূত্রে খবর, 'Terrorists behind JK attacks gunned down in Mumbai' লেখা একটি ইমেল এসেছে অনেকের কাছে।

একের পর এক সন্দেহজনক ই-মেল এসেছে সরকারি অফিসে। পুলিশ আধিকারিকদের ইমেল অ্যাকাউন্টেও আসছে এই মেল। সংখ্যাটা নয় নয় করে হাজার ছাড়িয়ে গিয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে সাইবার হানার মাধ্যমে গোপন তথ্য চুরি করার মতলব রয়েছে। ইতিমধ্যেই সাইবার হানা প্রাথমিকভাবে আটকানোর জন্য পাসওয়ার্ড বদলে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। মুম্বই সাইবার পুলিশ স্টেশন ইতিমধ্যেই এনিয়ে তদন্ত শুরু করেছে। এবার দেখা যাক কীভাবে গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা হচ্ছে?

মুম্বই সাইবার পুলিশ সূত্রে খবর, 'Terrorists behind JK attacks gunned down in Mumbai' লেখা একটি ইমেল এসেছে অনেকের কাছে। এর সঙ্গে একটা পিডিএফ ডকুমেন্টও সংযুক্ত করা হয়েছে। তাতে লেখা রয়েছে, 'Report Intelligence'। এদিকে সেই ডকুমেন্টে ক্লিক করলেই কেল্লা ফতে। সেখান থেকে একটি ওয়েবসাইট খুলে যাচ্ছে। অনুমান করা হচ্ছে এর মাধ্যমেই ইমেল গ্রহীতার অ্যাকাউন্টের তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা। এদিকে তাৎপর্যপূর্ণভাবে মুম্বইয়ের ইস্ট রিজিয়ন সাইবার পুলিশ স্টেশনের আধিকারিকের নামের ইমেল থেকেও এগুলি পাঠানো হয়েছে। তবে মুম্বই সাইবার পুলিশ স্টেশনের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না সেটা নিশ্চিত নয়।

 

মহারাষ্ট্র, দিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে হাজারখানের এই ধরনের ভুয়ো মেল পাঠানো হয়েছে বলে অভিযোগ। স্টেট সাইবার সেলের এসপি সঞ্জয় সিঁতরে বলেন, ইমেলের অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে ফেলার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। এদিকে পাকিস্তানের রাওয়ালপিন্ডি থেকে এই ধরনের মেল করা হয়েছে বলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে বাস্তবে সেটি পাকিস্তান থেকেই কি না সেটা নিশ্চিত নয়। তবে পিডিএফ ফাইলটা করার পেছনে উত্তরপ্রদেশের এক ব্যক্তির হাত থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

 

বন্ধ করুন