বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyclone Asani Forecast: আরও শক্তি বাড়াচ্ছে ‘অশনি’, বিকেলের মধ্যেই পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে
আজ বিকেলের মধ্যেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ‘অশনি’। পূর্বাভাস মৌসম ভবনের। (ছবি সৌজন্যে হাওয়া অফিস এবং পিটিআই প্রতীকী)
আজ বিকেলের মধ্যেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ‘অশনি’। পূর্বাভাস মৌসম ভবনের। (ছবি সৌজন্যে হাওয়া অফিস এবং পিটিআই প্রতীকী)

Cyclone Asani Forecast: আরও শক্তি বাড়াচ্ছে ‘অশনি’, বিকেলের মধ্যেই পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে

  • Cyclone Asani Forecast: কার নিকোবরের (নিকোবর দ্বীপপুঞ্জ) পশ্চিম ও উত্তর-পশ্চিমে ৫৩০ কিলোমিটার, পোর্ট ব্লেয়ারের পশ্চিমে ৪৪০ কিলোমিটার, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ-পূর্বে ৯০০ কিলোমিটার এবং পুরীর দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৯৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় অশনি।

আজ বিকেলের মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে ‘অশনি’ (Cyclone Asani)। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, সম্ভবত ভূপৃষ্ঠে আছড়ে পড়বে না সেই ঘূর্ণিঝড়। বরং ওড়িশা-অন্ধ্রপ্রদেশ বরাবর এগিয়ে যেতে থাকবে।

ভারতীয় মৌসম ভবনের বুলেটিন অনুযায়ী, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে সকাল ১১ টা ৩০ মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় 'অশনি'। যা কার নিকোবরের (নিকোবর দ্বীপপুঞ্জ) পশ্চিম ও উত্তর-পশ্চিমে ৫৩০ কিলোমিটার, পোর্ট ব্লেয়ারের পশ্চিমে ৪৪০ কিলোমিটার, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ-পূর্বে ৯০০ কিলোমিটার এবং পুরীর দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৯৬০ কিলোমিটার দূরে আছে।

আরও পড়ুন: Cyclone Asani Update: আগেরবার বলা হচ্ছিল ঘূর্ণিঝড় ‘অশনি’ আসছে, এবারও একই নাম বলা হচ্ছে কেন? রহস্য কী?

ঘূর্ণিঝড় অশনির সম্ভাব্য গতিপথ

সাম্প্রতিক বুলেটিনে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী ছ'ঘণ্টায় (সকাল ১১ টা ৩০ মিনিট থেকে) আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি (Cyclone Asani Forecast)। সন্ধ্যা পর্যন্ত সেদিকেই অগ্রসর হবে। পৌঁছে যাবে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূল বরাবর পশ্চিম-মধ্য ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের কাছে। তারপর উত্তর ও উত্তর-পশ্চিম দিকে বাঁক খেয়ে ওড়িশা উপকূল ধরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে যাবে।

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব

মঙ্গলবার (১০ মে) থেকে বৃহস্পতিবার (১২ মে) পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বুধবার এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এং দক্ষিণ ২৪ পরগনার দু'একটি জায়গায় ভারী বৃষ্টিপাতের (৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার) পূর্বাভাস দেওয়া হয়েছে।

বন্ধ করুন