বাংলা নিউজ > ঘরে বাইরে > Jawad:পুরী পেরিয়ে বাঁক নেবে ঘূর্ণিঝড়, উপকূল ধরে আসবে বাংলার দিকে, সতর্ক প্রশাসন
পুরীর পেরিয়ে বাঁক নিতে পারে ঝড় (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Jawad:পুরী পেরিয়ে বাঁক নেবে ঘূর্ণিঝড়, উপকূল ধরে আসবে বাংলার দিকে, সতর্ক প্রশাসন

  • শনিবার সন্ধ্যার পর থেকেই আবহাওয়ার পরিবর্তনটা বোঝা যাবে।

ফের ঘুর্ণিঝড়ের দাপট। আসছে জাওয়াদ। আবহাওয়া দফতর সূত্রে খবর গভীর নিম্নচাপ হিসাবে রয়েছে এটি। আজই এই ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ক্রমেই এটি শক্তিবৃদ্ধি করছে। ক্রমেই সেটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশার উপকূলের কাছাকাছি এগিয়ে আসবে। এরপর শনিবার সকালের দিকে সেটি উপকূলের কাছাকাছি পৌঁছবে। তারপর সেটি ক্রমশ উত্তর পূর্ব দিকে বাঁক নিতে পারে। ওড়িশা উপকূল ধরে সেটি বাংলার দিকে এগিয়ে আসতে পারে। যার প্রভাবে প্রচুর বৃষ্টি হতে পারে বাংলার বিভিন্ন জেলায়। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

 তবে শনিবার সন্ধ্যার পর থেকেই আবহাওয়ার পরিবর্তনটা বোঝা যাবে। সামগ্রিকভাবে গোটা দক্ষিবঙ্গেই প্রভাব পড়বে এই ঘূর্ণিঝড়ের। অন্যদিকে বাংলার উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই পুলিশ প্রশাসনের তরফে এলাকায় মাইকিং শুরু হয়েছে।বিভিন্ন জায়গায় উদ্ধারকারী টিমকে তৈরি রাখা হয়েছে। প্রয়োজনে নিরাপদ জায়গায় যাতে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া যায় তার ব্যবস্থা করা হয়েছে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, ৩রা ডিসেম্বর জাওয়াদ ৯০-১০০ কিমি বেগে অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে। ৪ ডিসেম্বের এটি উত্তর অন্ধ্র ও দক্ষিণ ওড়িশায় পৌঁছে যাবে। ৪ ডিসেম্বর থেকে ৬ই ডিসেম্বর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।আবহাওয়া দফতর জানিয়েছে, ৪ ডিসেম্বর উত্তর ও উত্তরপূর্ব দিকে কিছুটা বাঁক নেবে।৫ ডিসেম্বর পুরীর কাছে পৌঁছে যাওয়ার পরেও উত্তর ও উত্তর পূর্ব দিকে বেঁকে বাংলার উপকূলে প্রভাব ফেলবে ঝড়। 

 

বন্ধ করুন