বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyclone Mocha in Bangladesh: বাড়ল গতি, রবিবার ২১০ কিমিতে চলবে তাণ্ডব, ঘূর্ণিঝড় মোখা আতঙ্কে কাঁপছে বাংলাদেশ
আসছে ঘূর্ণিঝড় মোখা। ট্রলার সরানো হচ্ছে সুরক্ষিত জায়গায়। (ছবি সৌজন্যে এএফপি)

Cyclone Mocha in Bangladesh: বাড়ল গতি, রবিবার ২১০ কিমিতে চলবে তাণ্ডব, ঘূর্ণিঝড় মোখা আতঙ্কে কাঁপছে বাংলাদেশ

Cyclone Mocha in Bangladesh Highlights: বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় 'মোখা'। উদ্বেগে চট্টগ্রাম এবং কক্সবাজার।

Cyclone Mocha in Bangladesh Highlights: বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় 'মোখা'। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যখন উপকূল পার করবে ‘মোখা’, তখন সর্বোচ্চ ২১০ কিলোমিটার বেগে তাণ্ডব চালাতে পারে। সেই পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজারের মতো জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। প্রচুর মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে সেন্ট মার্টিন দ্বীপে। বাংলাদেশে ঘূর্ণিঝড় ‘মোখা’-র হাইলাইটস দেখুন হিন্দুস্তান টাইমস বাংলার ব্লগে।

13 May 2023, 11:22:56 PM IST

বাংলাদেশে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় মোখা, ২১০ কিমিতে বইবে ঝড়

আগামী কয়েক ঘণ্টায় উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে মোখা। তারপর রবিবার দুপুর নাগাদ কক্সবাজার ও মায়ানমারের কেয়াকফিউয়ের মধ্যে দিয়ে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূল পার করবে। যা সিটওয়ের নিকটবর্তী এলাকা দিয়ে যাবে। সেইসময় ঘণ্টায় ১৮০-১৯০ কিমি বেগে ঝড় হবে। কখনও কখনও হাওয়ার বেগ ঘণ্টায় ২১০ কিমিতে পৌঁছে যেতে পারে।

13 May 2023, 11:20:44 PM IST

আরও গতি বাড়িয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আপাতত (রাত ৮ টা ৩০ মিনিট) অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে 'মোখা'। শেষ ছ'ঘণ্টায় ২২ কিমি বেগে এগিয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড়। যা ভারতের পোর্টব্লেয়ারের উত্তর ও উত্তর-পশ্চিমে ৬৬০ কিমি, বাংলাদেশের কক্সবাজারের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৪৫০ কিমি এবং মায়ানমারের সিটওয়ের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৪৬০ কিমি দূরে অবস্থান করছে।

13 May 2023, 09:53:40 PM IST

আজ রাত থেকেই ঘূর্ণিঝড়ের প্রভাব শুরু বাংলাদেশ, জারি সতর্কতা

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের তরফে জানানো হয়েছে, আজ রাত থেকেই বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় ঘূর্ণিঝড় মোখার প্রভাব পড়তে শুরু করবে। বিশেষত চট্টগ্রাম এবং বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলে প্রভাব পড়বে।

13 May 2023, 09:24:50 PM IST

কক্সবাজারের হোটেলে আশ্রয় শিবির

কক্সবাজার এবং সেন্ট মার্টিনের অনেক হোটেলকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। কক্সবাজার হোটেল-মোটেল মালিক সমিতির সভাপতি আবুল কাসেম শিকদার জানান, কক্সবাজারের মোট ১১২ টি হোটেল, মোটেল ও রিসর্টে আশ্রয় শিবির করা হয়েছে।

13 May 2023, 08:47:41 PM IST

আসছে ঘূর্ণিঝড়, রবিবার উপকূলের সব স্কুল-কলেজ বন্ধের ঘোষণা

রবিবার বাংলাদেশের উপকূলীয় এলাকার সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা করা হল। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জানিয়েছেন, আপাতত শুধুমাত্র রবিবার বন্ধ থাকছে। প্রয়োজনে তা বাড়ানো হতে পারে।

13 May 2023, 08:14:35 PM IST

এখনও দূরে ঘূর্ণিঝড়, বিপর্যস্ত বাংলাদেশের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ

ঘূর্ণিঝড় মোখা উপকূলের কাছে আসার আগে ভাসমান দুটি এলএনজি টার্মিনাল বন্ধ করে দেওয়া হয়েছে। তার জেরে বাংলাদেশের গ্যাস এবং বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়েছে। বাংলাদেশের বিস্তীর্ণ প্রান্তে মাঝেমধ্যেই লোডশেডিং হচ্ছে। গ্যাসের সংযোগ ব্যাহত হচ্ছে। 

13 May 2023, 07:48:22 PM IST

ঘূর্ণিঝড়ের দাপটে ৬ জেলায় প্রবল জলোচ্ছ্বাস, টেকনাফে সবথেকে বেশি

বাংলাদেশ সরকারের তরফে জানানো হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার ফলে ছ'টি জেলায় প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। চট্টগ্রাম, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, বরগুনা, নোয়াখালিতে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা আছে। কক্সবাজার ও টেকনাফে দুই থেকে তিন মিটার জলোচ্ছ্বাস হতে পারে। চট্টগ্রাম, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, বরগুনায় দুই মিটারের কম জলোচ্ছ্বাস হতে পারে। 

13 May 2023, 07:26:24 PM IST

ঘণ্টায় ২০০ কিমিতে বইতে পারে ঝড়

আগামী কয়েক ঘণ্টায় উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে মোখা। তারপর রবিবার দুপুর নাগাদ কক্সবাজার ও মায়ানমারের কেয়াকফিউয়ের মধ্যে দিয়ে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূল পার করবে। যা সিটওয়ের নিকটবর্তী এলাকা দিয়ে যাবে। সেইসময় ঘণ্টায় ১৭০-১৮০ কিমি বেগে ঝড় হবে। কখনও কখনও হাওয়ার বেগ ঘণ্টায় ২০০ কিমিতে পৌঁছে যেতে পারে।

13 May 2023, 06:54:09 PM IST

ভোলা উপজেলায় খোলা হচ্ছে ৭৪৬ আশ্রয়কেন্দ্র

রবিবার বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। সেই পরিস্থিতিতে বাংলাদেশের ভোলা জেলার সাতটি উপজেলায় ৭৪৬ টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ভোলায় আট নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।

13 May 2023, 06:38:57 PM IST

ঘূর্ণিঝড়ের সময় বন্ধ থাকবে গ্যাস-বিদ্যুৎ পরিষেবা, জানালেন হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ঘূর্ণিঝড়ের সময় গ্যাস ও বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখলে মানুষের কিছুটা সমস্যা হবে। কিন্তু মানুষের প্রাণরক্ষা পাবে। যাতে মানুষের প্রাণরক্ষা পায়, সেজন্য যাবতীয় পদক্ষেপ করছে সরকার।

13 May 2023, 06:09:55 PM IST

‘ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’, দাবি হাসিনার

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘূর্ণিঝড় মোখার মোকাবিলায় পুরোপুরি প্রস্তুত আছে বাংলাদেশ। যাবতীয় শেল্টার হোম তৈরি রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় বিদ্যুৎ ও গ্যাসের কাজ বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

13 May 2023, 05:48:02 PM IST

রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাতিল সব ক্লাস ও পরীক্ষা

ঘূর্ণিঝড় মোখার কারণে রবিবার সমস্ত ক্লাস এবং পরীক্ষা বাতিল করে দিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমেদ জানান, এমনিতেই আগামী ১৫ মে থেকে ২৫ মে পর্যন্ত সমস্ত ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে বলে আগেই ঘোষণা করা হয়েছিল।

13 May 2023, 05:28:56 PM IST

আরও গতি বাড়িয়ে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

আরও দ্রুতগতিতে উপকূলের এগিয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড়। ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শেষ ছয় ঘণ্টায় ১৯ কিমি বেগে এগিয়েছে মোখা। আপাতত পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। যা পোর্টব্লেয়ারের উত্তর ও উত্তর-পশ্চিমে ৫৯০ কিমি, বাংলাদেশের কক্সবাজারের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৫৮০ কিমি এবং মায়ানমারের সিটওয়ের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৪৯০ কিমি দূরে অবস্থান করছে।

13 May 2023, 05:23:25 PM IST

মোখার কারণে রবিবার ও সোমবার সব পরীক্ষা বাতিল এসএসসির

রবিবার দুপুরে বাংলাদেশ উপকূল পার করতে পারে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৪ মে এবং ১৫ মে যে যে পরীক্ষা ছিল, তা স্থগিত করে দিল এসএসসি। চ্যানেল আইয়ের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ কারিগরি শিক্ষা, যশোর শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে।

13 May 2023, 05:09:41 PM IST

‘সুপার সাইক্লোনে’ পরিণত হচ্ছে না ঘূর্ণিঝড় মোখা, স্বস্তি বাংলাদেশে?

বাংলাদেশের সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদন অনুযায়ী, আবহবিদরা জানিয়েছেন যে সুপার সাইক্লোনে পরিণত হবে না মোখা। তবে হাওয়ার বেগ ঘণ্টায় ২০০ কিলোমিটারের কাছাকাছি থাকবে না। বাংলাদেশ এবং মায়ানমার উপকূল পার করার সময় মোখার গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার। কখনও কখনও দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ১৭৫ কিমিতে পৌঁছাতে পারে।

13 May 2023, 04:42:32 PM IST

ঘূর্ণিঝড় মোকাবিলায় তৈরি রয়েছে বাংলাদেশের নৌবাহিনী

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা ধেয়ে আসছে। যে কোনওরকম পরিস্থিতির মোকাবিলার জন্য যাবতীয় প্রস্তুতি সেরে রেখেছে বাংলাদেশের নৌবাহিনী। মোট ২১ টি জাহাজ, মেরিটাইম প্যাট্রোলিং এয়ারক্রাফট, হেলিকপ্টারকে তৈরি রাখা হয়েছে। ত্রাণ সামগ্রী মজুত রাখা হয়েছে।

13 May 2023, 04:13:24 PM IST

ল্যান্ডফলের আগে কিছুটা দুর্বল হবে ‘মোখা’

আলিপুর আবহাওয়া দফতর: ল্যান্ডফলের আগে কিছুটা দুর্বল হবে 'মোখা'। ঘণ্টায় সেইসময় ১৫০-১৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ১৭৫ কিমিতে পৌঁছে যেতে পারে।

13 May 2023, 03:52:02 PM IST

লোক সরানো হচ্ছে চট্টগ্রাম থেকে

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রামে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার জেরে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। সেই পরিস্থিতিতে চট্টগ্রামে পাহাড়ি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাচ্ছে প্রশাসন। তাঁদের ২১ টি শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

13 May 2023, 03:39:35 PM IST

রোহিঙ্গাদের দিকে বাড়তি নজর রাখার নির্দেশ

মোখার আতঙ্কে কাঁপছে বাংলাদেশ। রোহিঙ্গা ক্যাম্পের এলাকায় প্রভাব পড়তে পারে। সেই পরিস্থিতিতে সুরক্ষা বাহিনীকে বাড়তি সতর্কতা অবলম্বননের নির্দেশ দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের মধ্যেই যাতে শিবিরের বাইরে রোহিঙ্গারা যেতে না পারেন, সেজন্য পুলিশকে সতর্ক থাকতে বলেছেন।

13 May 2023, 03:36:58 PM IST

 বরিশালে বন্ধ লঞ্চ চলাচল

বিআইডব্লিউটিএয়ের তরফে জানানো হয়েছে, বরিশালের অভ্যন্তরীণ রুটের লঞ্চ পরিষেবা পুরোপুরি বন্ধ করে দেওয়া হল। চলবে দূরপাল্লার কোনও লঞ্চ (যেমন বরিশাল-ঢাকা রুটের লঞ্চ পরিষেবা) বা বরিশালের আশপাশে যে স্পিডবোট চলে, তাও বন্দে করে দেওয়া হয়েছে।

13 May 2023, 03:13:35 PM IST

ধসের আশঙ্কা চট্টগ্রামের পাহাড়ি এলাকায়

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রামে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার জেরে ধসের আশঙ্কা তৈরি হয়েছে। সেই পরিস্থিতিতে চট্টগ্রামে পাহাড়ি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাচ্ছে প্রশাসন। তাঁদের ২১ টি শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

13 May 2023, 02:51:53 PM IST

চট্টগ্রামে ২.৫ লাখ মানুষকে সরানোর প্রস্তুতি

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার আশঙ্কায় চট্টগ্রাম থেকে ২.৫ লাখ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে। উপকূলীয় উপজেলা বাঁশখালি, কর্ণফুলি, সীতাকুণ্ড, আনোয়ারা, সন্দ্বীপ এবং মীরসরাই থেকে তাঁদের সরানো হবে। ঘূর্ণিঝড় 

13 May 2023, 02:27:53 PM IST

আজ রাতেই ২১০ কিমিতে  বইবে ঝড়, ঘূর্ণিঝড় নিয়ে সতর্কতা

আলিপুর আবহাওয়া দফতর: আজ রাতে ১৯০-২০০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ২১০ কিমিতে পৌঁছে যেতে পারে। তবে সেইসময় বঙ্গোসাগরের উপরেই থাকবে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা।

13 May 2023, 02:16:24 PM IST

৪ ঘণ্টায় কক্সবাজারে সরানো হল ৩২,০০০ মানুষকে

কক্সবাজার উপকূল পার করকে পারে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। সেই পরিস্থিতিতে প্রশাসনের তরফে কক্সবাজারে যাবতীয় সতর্কতা নেওয়া হচ্ছে। শনিবার সকাল আটটা থেকে বেলা ১২ টা পর্যন্ত ৩২,০০০ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। মোট ৫৭৬ টি শিবিরে তাঁদের রাখা হয়েছে।

13 May 2023, 02:01:31 PM IST

২০০৭-র স্মৃতি ফিরছে বাংলাদেশে

বাংলাদেশের আবহাওয়া অফিসের তরফে দাবি করা হয়েছে, ২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডারের মতোই ভয়ংকর হতে চলেছে মোখা। যে অতি প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাব সিলেট পর্যন্ত থাকবে বলে বাংলাদেশের আবহাওয়া অফিসের তরফে দাবি করা হয়েছে।

13 May 2023, 01:48:50 PM IST

১০ নম্বর বিপদ সংকেত জারি কক্সবাজারে

বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী মহম্মদ এনামুর রহমান জানিয়েছেন, কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। চট্টগ্রাম এবং পায়রা সমুদ্রবন্দরে আট নম্বর বিপদ সংকেত জারি থাকছে।

13 May 2023, 01:33:38 PM IST

আরও দ্রুত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোখা’, কক্সবাজারের ৬০০ কিমি দূরে

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শেষ ছ'ঘণ্টায় (সকাল ৮ টা ৩০ মিনিট পর্যন্ত) ১৪ কিলোমিটার বেগে ‘মোখা’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। আপাতত পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। যা পোর্টব্লেয়ারের উত্তর ও উত্তর-পশ্চিমে ৫৬০ কিমি, বাংলাদেশের কক্সবাজারের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৬৮০ কিমি এবং মায়ানমারের সিটওয়ের দক্ষিণ-পশ্চিমে ৬০০ কিমি দূরে অবস্থিত।

13 May 2023, 01:21:05 PM IST

বাংলাদেশের ৩ জেলায় বন্ধ গ্যাস সরবরাহ

অতি প্রবল ঘূর্ণিঝড মোখার আশঙ্কায় বাংলাদেশের তিনটি জেলায় গ্যাস সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার সকাল থেকে ১০ টা থেকে অনির্দিষ্টকালের জন্য ফেনি, চাঁদপুর এবং কুমিল্লাতে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

13 May 2023, 01:05:40 PM IST

জরাজীর্ণ বাঁধ, প্লাবনের আশঙ্কা বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায়

ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। তার জেরে প্রবল জলোচ্ছ্বাস এবং ঝড়ের আশঙ্কা আছে। সেই পরিস্থিতিতে দক্ষিণ উপকূলের জরাজীর্ণ বাঁধের কী হবে, তা ভেবেই শিউরে উঠছেন মানুষ। তাঁদের আশঙ্কা, বিভিন্ন এলাকায় একবার বাঁধ ভেঙে গেলে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে যাবে।

13 May 2023, 12:48:26 PM IST

ঘূর্ণিঝড়ের জেরে অতি ভারী বৃষ্টি, বাংলাদেশের ৫ জেলায় ধসের আশঙ্কা

অতি প্রবল ঘূর্ণিঝড় ধেয়ে আসছে বাংলাদেশ উপকূলের দিকে। তার জেরে সিলেট, বরিশাল ও চট্টগ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেই পরিস্থিতিতে পাঁচটি জেলায় ধস নামার আশঙ্কা তৈরি হয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার এবং খাগড়াছড়িতে ধস নামতে পারে।

13 May 2023, 12:31:42 PM IST

বন্ধ থাকবে কক্সবাজার বিমানবন্দর

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার আশঙ্কায় কক্সবাজার বিমানবন্দরে উড়ান পরিষেবা বন্ধ করে দেওয়া হল। আজ সকাল সাতটা থেকে রবিবার পর্যন্ত কক্সবাজারে কোনও বিমান ওঠানামা করবে না। যে কক্সবাজার উপকূল দিয়েই পার হবে মোখা।

13 May 2023, 12:18:50 PM IST

বন্ধ করে দেওয়া হল চট্টগ্রাম বন্দর, স্থগিত সব কাজ

অতি প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কায় চট্টগ্রাম বন্দরে সব কাজ বন্ধ করে দেওয়া হল। চট্টগ্রাম বন্দরের সচিব মহম্মদ ফারুক জানান, জেটিতে যে যে জাহাজ আছে, তা সব বাইরে পাঠিয়ে দেওয়া হয়েছে। যাবতীয় নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব।

13 May 2023, 12:05:07 PM IST

সেন্ট মার্টিন দ্বীপে বাড়তি জোর

বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা অধি-দফতরের মহাপরিচালক মিজানুর রহমান জানিয়েছেন, সেন্ট মার্টিন দ্বীপকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। সেখানে আপাতত কোনও পর্যটক নেই। যাঁর আছেন, সকলেই স্থানীয় বাসিন্দা। ঘূর্ণিঝড়ের আশঙ্কায় যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হয়েছে। তৈরি রাখা হয়েছে আশ্রয়কেন্দ্র। মজুত আছে এক সপ্তাহের খাবার।

13 May 2023, 11:54:53 AM IST

ঘূর্ণিঝড়: ক্ষয়ক্ষতি ঠেকাতে প্রস্তুত বাংলাদেশ, দাবি মন্ত্রীর

বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ বিষয়ক প্রতিমন্ত্রী মহম্মদ এনামুর রহমানের আশ্বাস, ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে মোখা তাণ্ডব চালাতে পারে বলে পূর্বাভাস থাকলেও ক্ষয়ক্ষতি ন্যূনতম রাখতে পারবে বাংলাদেশ। অত্যধিক ক্ষয়ক্ষতি হবে না বলে আশাপ্রকাশ করেছেন বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ বিষয়ক প্রতিমন্ত্রী।

13 May 2023, 11:43:12 AM IST

প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা

কক্সবাজার ও চট্টগ্রামের মতো জায়গায় জোয়ারের সময়ের থেকেও আট থেকে ১২ ফুট বেশি জলোচ্ছ্বাসের আশঙ্কা আছে। ফেনি, নোয়াখালি, চাঁদপুর, ভোলা, লক্ষ্মীপুরের মতো জায়গায় জলোচ্ছ্বাস পাঁচ থেকে সাত ফুট হতে পারে। তার জেরে নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা আছে।

13 May 2023, 11:27:38 AM IST

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বন্ধ লঞ্চ চলাচল

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার সতর্কতায় শুক্রবার রাত ১০ টা ৩০ মিনিট (বাংলাদেশের সময় অনুযায়ী) থেকে অভ্যন্তরীণ নদীপথে লঞ্চ-সহ যাবতীয় নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ। সংস্থার তরফে জানানো হয়েছে, বিভিন্ন জায়গায় বিভিন্ন সতর্কতা জারি করা হয়েছে। তবে কোনওরকম ঝুঁকি না নিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান পরিষেবা বন্ধ থাকবে।

13 May 2023, 11:14:43 AM IST

৫ লাখ মানুষকে সরানোর পথে বাংলাদেশ

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার আতঙ্কে কাঁপছে চট্টগ্রাম এবং কক্সবাজার। যেহেতু কক্সবাজার দিয়ে সেই ঘূর্ণিঝড় উপকূল পার করবে, তাই কক্সবাজারকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। পাঁচ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে প্রশাসন। সেজন্য প্রায় ১,৫০০ শিবির তৈরি করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় মাইকিং চলছে।

13 May 2023, 11:00:08 AM IST

অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম বিমানবন্দরে বন্ধ বিমানের ওঠানামা

বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। সেই পরিস্থিতিতে শনিবার সকাল ছ'টা থেকে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

13 May 2023, 10:59:01 AM IST

কক্সবাজার থেকে কত দূরে অবস্থান করছে অতি প্রবল ঘূর্ণিঝড়?

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, শেষ ছ'ঘণ্টায় (ভোর ৫ টা ৩০ মিনিট পর্যন্ত) আট কিলোমিটার বেগে ‘মোখা’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। পরিণত হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড়ে। আপাতত পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। যা পোর্টব্লেয়ারের উত্তর ও উত্তর-পশ্চিমে ৫৭০ কিমি, বাংলাদেশের কক্সবাজারের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৭৩০ কিমি এবং মায়ানমারের সিটওয়ের দক্ষিণ-পশ্চিমে ৬৬০ কিমি দূরে অবস্থিত।

13 May 2023, 10:54:19 AM IST

ঘূর্ণিঝড়ের আতঙ্কে কাঁপছে বাংলাদেশ

বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় 'মোখা'। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যখন উপকূল পার করবে ‘মোখা’, তখন ১৭৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালাতে পারে। সেই পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজারের মতো জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। প্রচুর মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে সেন্ট মার্টিন দ্বীপে।

13 May 2023, 10:53:56 AM IST

মোখার আশঙ্কায় সতর্কতা জারি বাংলাদেশের বিভিন্ন প্রান্তে

চট্টগ্রাম, পায়রা এবং কক্সবাজার 'আট নম্বর মহাবিপদ' সতর্কতা জারি করা হয়েছে। অর্থাৎ বরিশাল, নোয়াখালি, চট্টগ্রাম, ফেনি, চাঁদপুর, পটুয়াখালি, বরগুনা, লক্ষ্মীপুর-সহ একাধিক উপকূলীয় এলাকায় জারি করেছে বাংলাদেশের আবহাওয়া অফিস। সতর্কতা জারি করা হয়েছে মোংলা সমুদ্রবন্দরেও।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'৭১ বয়সে এসে আবার...' নতুন সফর শুরুর খবর দিলেন অঞ্জন, গান সিনেমার পর এবার কী? পণের দাবিতে অত্যাচার, গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুতে CID তদন্তের নির্দেশ হাইকোর্টের পুলিশের হাতে আসা ‘শিনার’ হাড়ের খোঁজ মিলছে না, মামলা ধাক্কা খাবে না, দাবি CBI-র সাত সকালে মহেশতলায় পর পর বিস্ফোরণ, উড়ে গেল বাড়ির বারান্দা, আহত ৪ বিয়ের কথা ছিল পাকা! আচমকাই অনির্বাণের সঙ্গে সম্পর্কে ইতি, মুখ খুললেন সুস্মিতা সম্পত্তির লোভে ভাইকে খুন, দক্ষিণেশ্বরে ব্যবসায়ী খুনে গ্রেফতার দিদি-জামাইবাবুসহ ৩ উইকেন্ডের মজা বাড়াতে চান? তাহলে এখনই পড়ুন দিনের সেরা ৫ জোকস, হাসুন প্রাণভরে চোখে চামড়া থাকলে উত্তরবঙ্গের কোনও TMC নেতা SJDAর চেয়ারম্যান হবেন না: শংকর ঘোষ ‘হাওড়া থেকে ৬ ঘণ্টায় বারাণসী, চালু হচ্ছে বন্দে ভারত’, কী প্ল্যান? মুখ খুলল রেল বিজেপির ‘ঔদ্ধত্য’ মন্তব্যে বিতর্ক, সুর পাল্টালেন সঙ্ঘ নেতা

T20 WC 2024

ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.