বাংলা নিউজ > ঘরে বাইরে > পশ্চিম উপকূলে তৈরি হচ্ছে সাইক্লোন 'শাহিন,'আবহাওয়া বিগড়ে যেতে পারে পূর্ব উপকূলেও
পশ্চিম উপকূলে তৈরি হচ্ছে ঘুর্ণিঝড় শাহিন. (Photo courtesy PTI) (HT_PRINT)
পশ্চিম উপকূলে তৈরি হচ্ছে ঘুর্ণিঝড় শাহিন. (Photo courtesy PTI) (HT_PRINT)

পশ্চিম উপকূলে তৈরি হচ্ছে সাইক্লোন 'শাহিন,'আবহাওয়া বিগড়ে যেতে পারে পূর্ব উপকূলেও

  • ইন্ডিয়া মেটেরোলজিকাল ডিপার্টমেন্টের সাইক্লোন বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক সুনীতা দেবী বলেন, ভারতীয় উপকূলে এই সাইক্লোন আছড়ে পড়বে না।

দেশের পূর্ব ও পশ্চিম উপকূলবর্তী এলাকায় ফের নতুন করে আবহাওয়া বিগড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার আরব সাগরের উপর ঘূর্ণিঝড় শাহিন তৈরি হতে পারে। এর জেরে প্রবল বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ঘূর্ণিঝড় গুলাবের অবশিষ্ট অংশ বর্তমানে উত্তর-মধ্য মহারাষ্ট্র ও দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশের উপর অবস্থান করছে। এরপর এটি উত্তর পশ্চিম দিকে চলে যেতে পারে। উত্তর পূর্ব আরবসাগরের উপর আগামীকাল ৩০ সেপ্টেম্বর নিম্নচাপ তৈরি হতে পারে। এরপর এটি উত্তর পশ্চিম দিকে বাঁক নিয়ে পরবর্তী ২৪ ঘণ্টায় সাইক্লোনের আকার নিতে পারে। এরপর এটি ভারতীয় উপকূল ছেড়ে পাকিস্তানে মাকরান উপকূলের দিকে যেতে পারে। 

ইন্ডিয়া মেটেরোলজিকাল ডিপার্টমেন্টের সাইক্লোন বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক সুনীতা দেবী বলেন, ভারতীয় উপকূলে এই সাইক্লোন আছড়ে পড়বে না। তবে গুজরাত ও কচ্ছ উপকূলে সমূদ্রে ও উপকূলবর্তী এলাকায় প্রবল বাতাস বইতে পারে। মৎস্যজীবী ও স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। বৃহস্পতিবার থেকে আরব সাগর, গুজরাত ও উত্তর মহারাষ্ট্রের উপকূলে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। যারা ইতিমধ্যেই গভীর সমূদ্রে চলে গিয়েছেন তাদের বুধবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার জন্য অনুরোধ করা হচ্ছে।

 

বন্ধ করুন