বাংলা নিউজ > ঘরে বাইরে > Cyclone Sitrang in Bangladesh: ১০০ কিমিতে বাংলাদেশে দাপট ঘূর্ণিঝড় সিত্রাংয়ের, ভাঙল বাড়ি, ক্ষতিগ্রস্ত আমন ধান

Cyclone Sitrang in Bangladesh: ১০০ কিমিতে বাংলাদেশে দাপট ঘূর্ণিঝড় সিত্রাংয়ের, ভাঙল বাড়ি, ক্ষতিগ্রস্ত আমন ধান

১০০ কিমিতে বাংলাদেশে দাপট ঘূর্ণিঝড় সিত্রাং, ভাঙল বাড়ি, ক্ষতিগ্রস্ত আমন ধান। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Cyclone Sitrang in Bangladesh: বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। আপাতত কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং সিলেট হয়ে নিম্নচাপটি আসামের দিকে ঘুরে যেতে পারে। ফলে এর প্রভাবে এই গোটা অঞ্চলেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

ঘূর্ণিঝড় আর কোটালের যৌথ দাপটে বাংলাদেশে নয়জনের মৃত্যু হয়েছে। তবে স্থলভাগে প্রবেশ করেই শক্তি হারিয়েছে সিত্রাং।

৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ভোলার পাশ দিয়ে বরিশাল এবং চট্টগ্রাম উপকূল অঞ্চল দিয়ে স্থলভাগে প্রবেশ করে সিত্রাং। প্রায় সারা রাত ধরেই এর দাপট টের পেয়েছেন উপকূলের মানুষ। ঝড়ের তীব্রতা সাংঘাতিক না হলেও অমাবস্যায় কোটাল থাকার কারণে স্বাভাবিকের চেয়ে বেশ কয়েক ফুট বেশি উচ্চতায় জোয়ার হয়েছে। যার জেরে ভেসেছে উপকূল। ক্ষয়ক্ষতির সম্পূর্ণ সকাল পর্যন্ত পাওয়া না গেলেও সব মিলিয়ে নয়জনের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে কুমিল্লায় তিন, ভোলায় দুই, বরগুনায় এক, নাড়াইল এবং সিরাজগঞ্জে যথাক্রমে একজন করে ব্যক্তির মৃত্যুর কথা জানা গিয়েছে।

ঝড় এবং জলোচ্ছাসের কারণে মাঠের আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বহু জায়গায় বাড়ি ভেঙেছে, রাস্তায় গাছ ভেঙে পড়েছে। নারায়ণগঞ্জ-ফরিদপুরের মহাসড়ক গাছ পড়ে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে গেছিল। সকালে তা আবার খুলে গিয়েছে।

আরও পড়ুন: Cyclone Sitrang Weather Improvement: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের দাপট কাটিয়ে কখন থেকে কমবে বৃষ্টি? ঝড়ের বেগ কখন কমে যাবে?

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। আপাতত কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া এবং সিলেট হয়ে নিম্নচাপটি আসামের দিকে ঘুরে যেতে পারে। ফলে এর প্রভাবে এই গোটা অঞ্চলেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আগামী দু'দিনে নিম্নচাপটি ক্রমশ দুর্বল হবে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস।

ঘূর্ণিঝড় আসার আগে মোংলা, পায়রা, চট্টগ্রাম সমুদ্রবন্দরে সাত নম্বর বিপদসংকেত জারি করা হয়েছিল। ঝড় স্থলভাগে প্রবেশ করার পর তা তিনে নামিয়ে আনা হয়।

উপকূল বিদ্যুৎহীন

ঝড় আসবে বলে উপকূলের বেশ কিছু অঞ্চলে সকাল থেকেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। ভোলা, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠি, পিরোজপুর ও বাগেরহাট জেলার বিদ্যুৎ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। ঝড়ের কারণে বিতরণ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিদ্যুৎ বন্ধ রাখতে হয়েছে বেশ কিছু জায়গায়। মঙ্গলবার সকাল থেকে ধীরে ধীরে কোনও কোনও এলাকায় বিদ্যুৎ ফিরলেও সর্বত্র এখনও বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হয়নি। আর বিদ্যুৎ বন্ধ থাকায় বহু জায়গায় মোবাইল নেটওয়ার্কও কাজ করছে না।

আরও পড়ুন: Cyclone Sitrang Highlights: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বিপদ প্রায় কেটে গিয়েছে পশ্চিমবঙ্গ থেকে, বাংলাদেশে বৃষ্টি

আবহাওয়া দফতরের প্রাথমিক পূর্বাভাস ছিল সাইক্লোনটি মঙ্গলবার সকালে বরিশাল এবং চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চলে স্থলভাগে প্রবেশ করবে। যে কারণে, সোমবার সকাল থেকে উপকূলবর্তী অঞ্চলের মানুষদের প্রায় সাত হাজার আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সব মিলিয়ে ছয় লাখেরও বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে রাত কাটিয়েছেন।

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

ঘরে বাইরে খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.