ফাইল ছবি
ফাইল ছবি

7th Pay Commission- কী অঙ্ক অনুযায়ী DA বৃদ্ধি পাবে, জেনে নিন

এরিয়ার সমেত টাকা অ্যাকাউন্টে ক্রেডিট হওয়ার আগে জেনে নিন হিসেব।

কেন্দ্রীয় সরকার চলতি মাসেই জানিয়েছে যে ৪ শতাংশ করে মহার্ঘ ভাতা বৃদ্ধি হচ্ছে। ২০২০-র প্রথম দিন থেকেই এই হারে ডিয়ারনেস অ্যালোয়েন্স দেওয়া হবে। ফলে এই যে মার্চের মাইনে বা পেনশন আপনার অ্যাকাউন্টে ঢুকবে, সেখানে এরিয়ার সমেত টাকা পাবেন আপনি।

কিন্তু চার শতাংশ হারে ডিএ বাড়বে, এটা শুনতে যতটা সোজা, হিসাবটি অতটা সহজ না। এখানে ভেঙে বলা হল কী ফর্মুলা অনুযায়ী বাড়বে মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য-

DA-এর শতাংশ = {(সর্বভারতীয় কনজিউমার প্রাইস ইনডেক্সের গড় (বেস ইয়ার- ২০০১=১০০) গত বারো মাসের জন্য -১১৫.৭৬)/১১৫.৭৬} x ১০০

রাষ্ট্রায়ত্ত সংস্থায় কর্মরত কর্মীদের জন্য-

DA-এর শতাংশ = {(সর্বভারতীয় কনজিউমার প্রাইস ইনডেক্সের গড় (বেস ইয়ার- ২০০১=১০০) গত তিন মাসের জন্য -১২৬.৩৩)/১২৬.৩৩} x ১০০

মুদ্রাস্ফীতির হার হিসাব করা হয় সর্বভারতীয় কনজিউমার প্রাইস ইনডেক্সের ওপর ভিত্তি করে।

বছরে দুই বার ডিএ দেওয়া হয়। এটি দেওয়ার কারণ হচ্ছে যাতে মূল্যবৃদ্ধির জন্য জীবনযাত্রার মান কমে না যায়। ফলে মূলত মুদ্রাস্ফীতির সঙ্গেই এটি লিঙ্কড যেটি ফর্মুলাতে দেখতে পারছেন। তবে শহর, গ্রাম ও মফস্বলের জন্য মুদ্রাস্ফীতির ভিন্ন সংখ্যা নেওয়া হয়। ফলে সেই অনুসারে তারতম্য ঘটে ডিএ-র হিসাবে।

ডিএ-র ঊর্ধ্বসীমা-

বেসিক স্যালারির ৫০ শতাংশের বেশি ডিএ হয়ে না। সেই ক্ষেত্রে, সেটি তখন বেসিক স্যালারির সঙ্গে মিলিয়ে দেওয়া হয়।

সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য তাদের কনসলিডেটেড পে থেকে পেনশন বাদ যাবে না। কনসলিডটেড পে প্যাকেজ ২৫ শতাংশ বেড়ে যাবে যখন ডিয়ারনেস রিলিফ ৫০ শতাংশ বেড়ে যায়।



বন্ধ করুন