বাংলা নিউজ > ঘরে বাইরে > সমকামীদের করওয়া চৌথ পালন, বিজেপি মন্ত্রীর হুমকিতে বিজ্ঞাপন প্রত্যাহার Dabur-এর
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

সমকামীদের করওয়া চৌথ পালন, বিজেপি মন্ত্রীর হুমকিতে বিজ্ঞাপন প্রত্যাহার Dabur-এর

  • আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। শেষমেশ সেই বিজ্ঞাপনী ভিডিয়ো প্রত্যাহার করল ডাবর।

হিন্দু উৎসব করওয়া চৌথ উদযাপন করছেন সমকামী দম্পতি। সম্প্রতি এমনই এক ভিন্ন ধারার বিজ্ঞাপন প্রকাশ করে ডাবর। এরপরেই একাংশের রোষানলে পড়ে সংস্থা। আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। শেষমেশ সেই বিজ্ঞাপনী ভিডিয়ো প্রত্যাহার করল ডাবর।

ডাবরের বিউটি ব্র্যান্ড ফেমের বিজ্ঞাপনে সমকামী মহিলা যুগলকে দেখা গিয়েছে। করওয়া চৌথে দম্পতিদের মধ্যে প্রচলিত সংস্কার পালন করতে দেখা গিয়েছে তাঁদের। চালুনি দিয়ে চাঁদ ও পরস্পরের দিকে তাকানোর রীতি পালন করতে দেখা যায় সমকামী যুগলকে।

অনেকেই বিজ্ঞাপন নির্মাতাদের এই ভাবনার প্রশংসা করেন। তবে এই নিয়েও শুরু হয় ধর্মীয় চাপান-উতোর। 'শুধুমাত্র হিন্দু উত্সবের বেলাতেই এমন উদার কেন? অন্য ধর্মের উত্সবের বেলায় সাহস নেই?' প্রশ্ন তোলে একাংশ।

কেউ কেউ সমকামীতাকে নিয়েই সোশ্যাল মিডিয়ায় নিজের ক্ষোভ উগড়ে দেন। বলেন, 'এখন দুই মহিলার করওয়া চৌথ করা দেখাচ্ছে। পরে দু'জন পুরুষের সাতপাক হাঁটা দেখাবে।'

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র পুলিশের ডিজিকে বিজ্ঞাপনটি পরীক্ষা করতে নির্দেশ দেন। সেই সঙ্গে ডাবরকে এটি সরানোর নির্দেশ দিতে বলেন। তিনি জানান, তা করা না হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

২০১৮ সালে সুপ্রিম কোর্ট সমকামিতাকে অপরাধমুক্ত করেছে। কিন্তু ভারতে এখনও সমকামী বিয়ে নিষিদ্ধ। ফলে এই বিজ্ঞাপনের বিরুদ্ধে সমকামী বিয়ে দেখানোর অভিযোগ আনা যেতে পারে।

এরপরেই সমস্ত সোশ্যাল মিডিয়া থেকে নিজেদের বিজ্ঞাপন প্রত্যাহার করে ডাবর। সংস্থা জানায়, 'অনিচ্ছাকৃতভাবে মানুষের অনুভূতিতে আঘাত করার জন্য নিঃশর্তভাবে ক্ষমাপ্রার্থী।'

বন্ধ করুন