বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ি ফিরলেন দানিশ সিদ্দিকি, দিল্লির জামিয়া মিলিয়ায় শায়িত হবেন চিরনিদ্রায়
দিল্লির জামিয়া মিলিয়ায় দানিশের শেষকৃত্য সম্পন্ন করা হবে
দিল্লির জামিয়া মিলিয়ায় দানিশের শেষকৃত্য সম্পন্ন করা হবে

বাড়ি ফিরলেন দানিশ সিদ্দিকি, দিল্লির জামিয়া মিলিয়ায় শায়িত হবেন চিরনিদ্রায়

  • দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের কবরস্থানে দানিশের শেষকৃত্য সম্পন্ন করা হবে।

শেষ পর্যন্ত বাড়ি ফিরলেন আফগানিস্তানে নিহত ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি। জীবিত অবস্থায় অবশ্য ফিরতে পারলেন না, ফিরল তাঁর নিথর দেহ। রবিবার সন্ধ্যায় এয়ার ইন্ডিয়ার বিমান করে দেহ এসেপৌঁছায়। এরপর রাত দশটায় তাঁর দেহ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের কবরস্থানে নিয়ে যাওয়া হয়। সেখানেই দানিশের শেষকৃত্য সম্পন্ন করা হবে। আগামী মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দানিশের স্মরণসভার আয়োজন করা হবে।

জামিয়া মিলিয়ার কবরস্থান সর্বসাধারণের জন্য নয়ষ শুধুমাত্র জামিয়ার কর্মী, তাঁদের স্ত্রী বা স্বামী এবং নাবালকদের মৃতদেহ শুধুমাত্র জামিয়ার কবরস্থানে রাখা হয়। জামিয়ার কবরস্থানে দানিশের দেহ সমাধিস্থ করার জন্য সিদ্দিকির পরিবার অনুরোধ জানিয়েছিল। প্রাক্তন ছাত্র দানিশের পরিবারের সেই অনুরোধ রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমা আখতার দানিশের বাড়ি যান।

জামিয়া মিলিয়ার ছাত্র ছিলেন দানিশ। সিদ্দিকির বাবা মহম্মদ আখতার সিদ্দিকি জামিয়ার অধ্যাপক ছিলেন। সেই সূত্রে দানিশ সিদ্দিকির স্কুলজীবন কেটেছে জামিয়াতে। এরপর অর্থনীতিতে স্নাতক এবং জন সংযোগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। টেলিভিশন সাংবাদিক হিসেবে কাজ শুরু করলেও পরে চিত্র সাংবাদিকতা বেছে নেন দানিশ।

গত ১৬ জুলাই আফগান সেনাবাহিনীর সঙ্গে তালিবানদের সংঘর্ষে মৃত্যু হয় পুলিৎজার পুরস্কার জয়ী চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকির। প্রাণ হাতে করে নিয়ে আফগানিস্তানে অশান্তির ছবি তুলে পাঠাচ্ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শুধু সংবাদ জগতই নয়, সব ক্ষেত্রেই শোকের ছায়া।

বন্ধ করুন