বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যদের থেকে মৃত পরিযায়ী শ্রমিকের পরিসংখ্যান সংগ্রহ করছে কেন্দ্র
পরিযায়ীদের ভিড় গোয়ায়
পরিযায়ীদের ভিড় গোয়ায়

রাজ্যদের থেকে মৃত পরিযায়ী শ্রমিকের পরিসংখ্যান সংগ্রহ করছে কেন্দ্র

  • তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের প্রশ্নের জবাবে এই কথা জানিয়েছেন মন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার

কয়েকদিন আগেই শ্রম মন্ত্রক বলেছিল যে লকডাউনে কতজন শ্রমিকের মৃত্যু হয়েছে, সেই নিয়ে তাদের কাছে কোনও তথ্য নেই। সংসদে এই কথা বলার পর মারাত্মক হইচই  শুরু হয়। এদিন অবশ্য কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বললেন যে রাজ্যদের থেকে এই সংক্রান্ত তথ্য জোগাড় করা হচ্ছে। 

তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের প্রশ্নের জবাবে এই কথা জানিয়েছেন মন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার। ডেরেক প্রশ্ন করেছিলেন যে কতজন শ্রমিক পায়ে হেঁটে বাড়ি গিয়েছেন ও রাস্তায় প্রাণ হারিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলদের থেকে তথ্য চেয়ে পাঠানো হয়েছে। 

সরকারি হিসেব অনুযায়ী লকডাউনের পর পূর্ব ও উত্তর ভারতের রাজ্যে বিশাল সংখ্যক মানুষ ফিরে আসেন। ১.০৬ কোটি মানুষ ফিরে আসেন বলে জানান গাঙ্গওয়ার। রেলের দেওয়া তথ্য অনুযায়ী, শ্রমিক স্পেশাল ট্রেনে চড়েছিলেন ৬৩ লাখ মানুষ। মোট ৪৬১১টি ট্রেন চালায় রেল। মোট ৯৭জন মারা যায় শ্রমিক ট্রেনে। 

কেন্দ্রীয় মন্ত্রী বলেন এখন আনলকে অনেক পরিযায়ী শ্রমিক আবার তাদের কর্মভূমিতে ফিরে যাচ্ছেন। তবে পায়ে হেঁটে বাড়ি যেতে গিয়ে কতজনের মৃত্যু হয়েছে, সেই নিয়ে সুনির্দিষ্ট তথ্য নেই তাঁদের কাছে। প্রসঙ্গত লকডাউন ঘোষণা হওয়ার কিছুদিন পর থেকেই বিপুল সংখ্যক মানুষ বাড়ির পথে রওয়ানা দেন এপ্রিল মাসে। তখনও ট্রেন চালু হয়নি। তাই মরিয়া হয়ে জাতীয় সড়ক ধরে হাজার হাজার মানুষ হেঁটেছিলেন অনির্দিষ্টের পথে।

 

বন্ধ করুন