বাংলা নিউজ > ঘরে বাইরে > Free Ration: বিনামূল্যের রেশন দেওয়ার দিনক্ষণের মেয়াদ বৃদ্ধি! কোন তারিখ পর্যন্ত সময়সীমা বাড়াল UP সরকার?
বিনামূল্যের রেশন দেওয়ার মেয়াদ বৃদ্ধি (ছবিটি প্রতীকী, কে রাজ/হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

Free Ration: বিনামূল্যের রেশন দেওয়ার দিনক্ষণের মেয়াদ বৃদ্ধি! কোন তারিখ পর্যন্ত সময়সীমা বাড়াল UP সরকার?

  • অন্ত্যোদয় কার্ড যাঁদের আছে, তাঁদের পরিবারকে ৩৫ কেজি রেশন (১৫ কেজি চাল এবং ২০ কেজি গম) এবং প্রতি ইউনিট ৫ কেজি রেশন বিনামূল্যে বিতরণ করা হবে। সেই সঙ্গে এক লিটার তেল, এক কেজি লবণ ও এক কেজি ছোলাও বিনামূল্যে বিতরণ করা হবে।

বিনামূল্যে মিলছে, রিফাইন্ড অয়েল, ছোলা, নুনের মতো সামগ্রী। উত্তরপ্রদেশে বিনামূল্যের রেশনে একাধিক খাবারের সামগ্রী দেওয়া হচ্ছে। এই বিনামূল্যের রেশনের মেয়াদ ২৩ মার্চ পর্যন্ত ছিল। তবে এবার উত্তরপ্রদেশের সরকার জানিয়েছে, তার মেয়াদ আপাতত ২৮ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হচ্ছে। ফলে আরও খানিকটা বেশি সময় ধরে এই বর্ধিত সময়ের লাভ পাবেন গ্রাহকরা।

সারা দিনে কতক্ষণ হবে বিতরণ?

উল্লেখ্য, ডিএসও সুনীল কুমার সিং জানিয়েছেন, এই রেশন সকাল ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বিতরণ করা হবে। অন্ত্যোদয় কার্ড যাঁদের আছে, তাঁদের পরিবারকে ৩৫ কেজি রেশন (১৫ কেজি চাল এবং ২০ কেজি গম) এবং প্রতি ইউনিট ৫ কেজি রেশন বিনামূল্যে বিতরণ করা হবে। সেই সঙ্গে এক লিটার তেল, এক কেজি লবণ ও এক কেজি ছোলাও বিনামূল্যে বিতরণ করা হবে।

বিনামূল্যের তেল নুন পাওয়ার শেষ তারিখ...

২৮ মার্চ রেশন থেকে বিনামূল্যে তেল ও নুন পাওয়ার শেষ তারিখ। উত্তরপ্রদেশ সরকার এই অন্ত্যোদয় পরিষেবা ২০২১ সালে শুরু করে। তখন কোভিডের পরিস্থিতিতে কার্ডধারকদের বিনামূল্যে রেশন বিলির পদক্ষেপ গ্রহণ করা হয়।

ওটিপির মাধ্যমে মিলবে রেশন

পুনরায় বিতরণের তারিখ বাড়ানোর পরে, এখন ২৮ মার্চ, OTP-এর মাধ্যমে রেশন পাওয়া যাবে। প্রসঙ্গত, মেশিনে যাঁদের আঙুলের ছাপ মেলে না অথচ রয়েছে কার্ড, তাঁদের ওটিপি যাচাইয়ের মাধ্যমে রেশন দেওয়া হয়। উল্লেখ্য, যোগী সরকার ফের একবার মসনদে আসার পর এই উদ্যোগের মেয়াদ বাড়িয়েছে। ফলে স্বভাবতই খুশি রাজ্যবাসী।

বন্ধ করুন