বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রশ্নপত্রে প্রতিবাদী কৃষকদের 'হিংস্র উন্মাদ' বলল চেন্নাইয়ের DAV স্কুল

উত্তর ভারতে গত কয়েক মাস ধরে চলা কৃষি আন্দোলন নিয়ে সারা দেশই বিভক্ত। এরমধ্যে চেন্নাইয়ের একটি স্কুল প্রতিবাদী কৃষকদের হিংস্র উন্মাদ বলে বর্ণনা করেছে। যেি নিয়ে আলোড়ন উঠেছে সোশ্যাল মিডিয়ায়। স্কুলটি যদিও এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। দশম শ্রেণির ইংরেজি পেপারে এই শব্দটির উল্লেখ ছিল চেন্নাইয়ের ডিএভি বয়েজ স্কুলে। 

সম্পাদককে চিঠি লেখার প্রশ্নে এই প্রসঙ্গটি আসে। ১১ ফেব্রুয়ারি হয় পরীক্ষা। সেখানে ইংলিশ ল্যাঙ্গোয়েজ অ্যান্ড লিটারেচার পেপারে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে যে তাণ্ডবলীলা চলে সেই নিয়ে চিঠি লিখতে বলা হয়। প্রশ্নটি ছিল-The diabolical violence that broke out in the national capital on Republic Day filled the hearts of the citizens with condemnation and abhorrence after the farm law protesters went on a rampage destroying public property and attacking police personnel in broad daylight. Write a letter to the Editor of a daily newspaper in your city, condemning such terrible, violent acts of miscreants who fail to realise that country comes before personal needs and gains. Destroying public property, disgracing the national flag, and attacking police personnel are few of the various illegal offences committed, that can never be justified for any reason whatsoever. - এর সার সংক্ষেপ হল যে প্রজাতন্ত্র দিবসে দিল্লির বুকে যে হিংসা হয়েছিল সেটার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সম্পাদককে চিঠি লেখো। 

কীভাবে এই সব হিংস্র উন্মাদদের থামানো যায়, তার জন্য কিছু পদক্ষেপ দিতেও বলা হয়।সোশ্যাল মিডিয়ায় এই প্রশ্নপত্রের ছবি আসার পর থেকেই হইচই শুরু হয়েছে। জানা গিয়েছে চেন্নাইয়ের গোপালপুরমের ডিএভি বয়েজ সিনিয়র সেকেন্ডারি স্কুলে এই প্রশ্ন করা হয়েছিল। দশ নম্বরের প্রশ্ন ছিল এটি যদিও তার সঙ্গে একটি বিকল্পও ছিল। 

সংগীতশিল্পী টিএম কৃষ্ণা সহ অনেকেই প্রশ্ন করেছেন যে কৃষক আন্দোলন নিয়ে যখন বিতর্ক চলছে, তখন এরকম একপেশে প্রশ্ন কেন করা হল আচমকা। বিতর্কের মুখে যদিও মুখে কুলুপ এঁটেছে সরকার। 

 

বন্ধ করুন