বাংলা নিউজ > ঘরে বাইরে > নেপালের দিক থেকে পাথর ছোঁড়ার অভিযোগ, পালটা প্রতিবাদে নামলেন ভারতের ব্যবসায়ীরা

নেপালের দিক থেকে পাথর ছোঁড়ার অভিযোগ, পালটা প্রতিবাদে নামলেন ভারতের ব্যবসায়ীরা

ইন্দো নেপাল সীমান্তে কালী নদী। হিন্দুস্তান টাইমস

প্রশাসন সূত্রে খবর, নেপালের দিক থেকে প্রচুর বালি পাথর এসে জমা হচ্ছে ভারতের দিকে। এর জেরে জল ধাক্কা দিচ্ছে পাড়ের দিকে। তবে ওরা ভয় পাচ্ছে পাথরবালি সরিয়ে দিলে নেপালের দিকে জল চলে যাবে। তবে আমরা আশ্বস্ত করেছি, আমাদের ইঞ্জিনিয়াররা এনিয়ে নিয়ন্ত্রণ করবে। এনিয়ে নেপালের সঙ্গে আলোচনাও হবে।

ভারত-নেপাল সীমান্তের ধরচুলা এলাকায় পিথোরাগড় জেলায় নেপালের দিক থেকে পাথর ছোঁড়ার অভিযোগ উঠেছিল রবিরা। পাশাপাশি নেপালের দিকে রবিবার ভারতীয় ব্যবসায়ীদের উপর লাঠিচার্জ করা হয়েছে বলেও অভিযোগ তোলা হয়েছে। এবার সোমবার সকালে ভারতের দিকে স্থানীয় বাসিন্দারা কালী নদীর উপর সীমান্তের ব্রিজটিকে অবরূদ্ধ করে দিল।

আসলে ভারতের দিকে কালী নদীর উপর মাটির বাঁধ তৈরি করা হচ্ছিল, তখনই নেপালের দিক থেকে পাথর ছোঁড়া হয় বলে অভিযোগ। ধরচূলার সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট দীবেশ শাসনি জানিয়েছেন, রবিবার নেপালের দিকে ভারতীয় ব্যবসায়ীদের উপর লাঠিচার্জ করা হয়েছিল এই অভিযোগেই সোমবার স্থানীয় বাসিন্দারা ও ব্যবসায়ীরা প্রতিবাদ কর্মসূচি পালন করেছে।তবে নেপালের কর্তৃপক্ষ জানিয়েছে বিষয়টি তারা দেখছেন।

ধরচূলার ব্যবসায়ী সংগঠনের নেতা ভূপেন্দ্র সিং থাপা বলেন, ইন্দো নেপাল ব্রিজটি সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত বন্ধ রাখা ছিল।পাথর যারা ছুঁড়েছিল, যারা লাঠিচার্জ করেছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়ার পর অবরোধ উঠেছে।

পিথোরাগড়ের জেলাশাসক রীনা যোশি বলেন, নেপালের পক্ষ থেকে বলা হয়েছে তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। এরকম আর হবে না। এদিকে প্রশাসনের তরফে বলা হয়েছে, নেপালের লোকজন ভাবছেন কালী নদীতে বাঁধ দিলে জল ওদের দিকে চলে যাবে ও এলাকা ভাসিয়ে দেবে।

তবে প্রশাসন সূত্রে খবর, নেপালের দিক থেকে প্রচুর বালি পাথর এসে জমা হচ্ছে ভারতের দিকে। এর জেরে জল ধাক্কা দিচ্ছে পাড়ের দিকে। তবে ওরা ভয় পাচ্ছে পাথরবালি সরিয়ে দিলে নেপালের দিকে জল চলে যাবে। তবে আমরা আশ্বস্ত করেছি, আমাদের ইঞ্জিনিয়াররা এনিয়ে নিয়ন্ত্রণ করবে। এনিয়ে নেপালের সঙ্গে আলোচনাও হবে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.