বাংলা নিউজ > ঘরে বাইরে > রোহিঙ্গা শিবিরে জঙ্গিদের বিচরণ! মিলল আরসা সেকেন্ড-ইন-কমান্ডের দেহ
রোহিঙ্গাদের ফাইল ছবি (AFP)
রোহিঙ্গাদের ফাইল ছবি (AFP)

রোহিঙ্গা শিবিরে জঙ্গিদের বিচরণ! মিলল আরসা সেকেন্ড-ইন-কমান্ডের দেহ

গত ২৯ সেপ্টেম্বর উড়িখার রোহিঙ্গা শিবিরে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মহিবুল্লাহকে গুলি করে খুন করা হয়।

‌বাংলাদেশে রোহিঙ্গা শিবিরে জঙ্গিদের উপস্থিতির প্রমাণ মিলল। সম্প্রতি রোহিঙ্গাদের শরণার্থী শিবির থেকে পাওয়া গেল আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি নামে জঙ্গি সংগঠনের নেতার দেহ। গোষ্ঠী সংঘর্ষের জেরেই এই খুন বলে জানা গিয়েছে।

প্রশাসন সূত্রে খবর, বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গাদের শরণার্থী শিবিরে মঙ্গলবার রাতে আরসা জঙ্গি নেতা মহম্মদ হাসিমের দেহ পাওয়া যায়। আরসার সেকেন্ড-ইন-কমান্ড হাসিমকে খুন করা হয়েছে বলেই খবর। পুলিশের তরফে এই খুনের বিষয়টি স্বীকার করা হলেও এই বিষয়ে বিশদে কিছু জানানো হয়নি। পুলিশ প্রশাসনের আশঙ্কা, এই ঘটনার পর পাল্টা হামলা চালাতে পারে আরসা জঙ্গিরা। ওয়াকিবহাল মহলের মতে, হাসিনের অনুপস্থিতিতে এই জঙ্গি সংগঠনটি অনেকটাই দুর্বল হয়ে আসবে। বাংলাদেশে জঙ্গি কার্যকলাপ ঠেকাতে তৎপর হয়েছে প্রশাসনিক কর্তারা। ফলে আরসা জঙ্গিদের শীর্ষ নেতার মৃত্যুর পর সেই সংগঠনের অস্তিত্বই প্রশ্নের মুখে পড়তে পারে বলে ওয়াকিবহাল মহলের মত।

গত ২৯ সেপ্টেম্বর উড়িখার রোহিঙ্গা শিবিরে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মহিবুল্লাহকে গুলি করে খুন করা হয়। এই হত্যাকাণ্ডের পরই আরসার ১১৪ জন সদস্যকে গ্রেফতার করে পুলিশ। পাশাপাশি রোহিঙ্গা শিবিরগুলি থেকে আরও ৫৮ জনকে গ্রেফতার করা হয়। জানা গিয়েছে, এই জঙ্গি সংগঠনের সঙ্গে পাকিস্তানের গোয়ান্দা সংস্থা আইএসআইয়ের যোগাযোগ রয়েছে। ২০১৭ সালে আরসা মায়ানমারের নিরাপত্তারক্ষী বাহিনীর ওপর হামলা চালানোর পরই সেনা অভিযান শুরু হয়েছিল। এরপরেই মায়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয় রোহিঙ্গারা।

বন্ধ করুন