ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

Dearness Allowance Under 7th Pay Commission- বর্ধিত DA দেবে না কেন্দ্র, মিলবে না এরিয়ারও

অর্থমন্ত্রক এই তথ্য জানিয়েছে।

দুদিন আগে প্রথম জানিয়েছিল HT-বাংলা। আশঙ্কা সত্যি করে আজ অর্থমন্ত্রক জানিয়ে দিল যে অতিরিক্ত মহার্ঘ ভাতা আপাতত দেবে না কেন্দ্রীয় সরকার। শুধু যে পয়লা জানুয়ারি ২০২০ থেকে বর্ধিত ডিএ দেওয়া হবে না তাই না, পয়লা জুন ২০২০ ও পয়লা জানুয়ারি ২০২১-এও বাড়বে না মহার্ঘ ভাতার হার। একেবারে জুলাই ২০২১-এ ফের ডিএ-র হার সংশোধন করবে কেন্দ্রীয় সরকার। এই সময়কালের জন্য কোনও এরিয়ারও দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে অর্থমন্ত্রক।

মোদী সরকারের তরফ থেকে আগে জানানো হয়েছিল যে বেসিকের ওপর ৪ শতাংশ বাড়বে ডিএ, অর্থাত্ ২১ শতাংশ হারে টাকা পাবেন চাকুরিজীবী ও পেনশন গ্রাহকরা। সেই টাকা নয়া অর্থবর্ষ থেকে দেওয়ার কথা ছিল। কিন্তু সেই সিদ্ধান্ত করোনার জেরে বেহাল অর্থনীতির দরুন প্রত্যাহার করল কেন্দ্র। বছরে দুই বার মহার্ঘ ভাতার হার সংশোধন করা হয়। সেই পথ বন্ধ করে আগামী দেড় বছরের জন্য ১৭ শতাংশ হারেই মিলবে ডিএ।

সরকারি বিজ্ঞপ্তি
সরকারি বিজ্ঞপ্তি

করোনার জেরে দেশে চলছে লকডাউন। অর্থনীতির কার্যত হাঁড়ির হাল।এই সিদ্ধান্তের জেরে মাসে গড়ে হাজার কোটি টাকা বাঁচাতে পারবে কেন্দ্র। ইতিমধ্যেই সাংসদরা ৩০ শতাংশ করে কম মাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এমপি ল্যাডের টাকাও তারা ব্যবহার করতে পারবেন না, সেটি করোনার বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করা হবে। ইতিমধ্যেই ১.৭ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। কিন্তু শিল্পমহল বলেছে ১৬ লক্ষ কোটি টাকার কম করে আর্থিক প্যাকেজ দরকার পরিস্থিতি সামলানোর জন্য।


বন্ধ করুন