বাংলা নিউজ > ঘরে বাইরে > কার্ড টোকেনাইজেশনের সময়সীমা পিছিয়ে দিল RBI, আপনার কী সুবিধা হবে?

কার্ড টোকেনাইজেশনের সময়সীমা পিছিয়ে দিল RBI, আপনার কী সুবিধা হবে?

ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট (MINT)

বর্তমানে, মার্চেন্টসহ বহু সংস্থা অনলাইন কার্ড লেনদেনের জন্য ডেটা, যেমন কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ ইত্যাদি স্টোর করে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) শুক্রবার ডেবিট এবং ক্রেডিট কার্ডের টোকেনাইজেশনের সময়সীমা 30 সেপ্টেম্বর, 2022 পর্যন্ত আরও তিন মাস বাড়িয়েছে। স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে এবং কার্ডধারীদের অসুবিধা ও অসুবিধা এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আগে কার্ড টোকেনাইজেশনের জন্য নির্ধারিত তারিখ 30 জুন, 2022 নির্ধারণ করা হয়েছিল।

শুক্রবার ডেবিট এবং ক্রেডিট কার্ডের টোকেনাইজেশনের সময়সীমা বাড়াল কেন্দ্র। আরও তিন মাস সময় দেওয়া হয়েছে।এ বিষয়ে বিশেষজ্ঞ ও প্রতিনিধিদের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে কার্ড টোকেনাইজেশনের জন্য নির্ধারিত শেষ তারিখ ছিল ৩০ জুন ২০২২।নয়া নির্দেশিকা অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ শেষ তারিখ স্থির করা হয়েছে।

বর্তমানে, মার্চেন্টসহ বহু সংস্থা অনলাইন কার্ড লেনদেনের জন্য ডেটা, যেমন কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ ইত্যাদি স্টোর করে। এর ফলে লেনদেনের গতি বৃদ্ধি পায় বটে। কিন্তু বিষয়টা বেশ ঝুঁকিপূর্ণ। কারণ একটু নিরাপত্তার ফাঁক হলেই বহু মানুশের কার্ডের ডেটা অপব্যবহার বা চুরি হতে পারে। এমন বেশ কিছু ঘটনা ঘটেছেও।

গত বছর ডিসেম্বরে, আরবিআই কার্ড নেটওয়ার্ক এবং কার্ড ইস্যুকারী ছাড়া অন্য সংস্থাগুলিকে তাদের কাছে ডেবিট বা ক্রেডিট কার্ডের ডেটা সংরক্ষণ করতে নিষেধ করে।

এর বিকল্প হিসাবে, RBI CoF টোকেনাইজেশন (COFT) পরিষেবার একটি পরিকল্পনা প্রকাশ করে। নয়া নিয়মে RBI জানায়, কার্ডের বিবরণের পরিবর্তে 'টোকেন' (একটি অনন্য কোড) তৈরি করা যেতে পারে। এবার সেই টোকেনগুলি ভবিষ্যতে লেনদেন প্রক্রিয়াকরণের জন্য মার্চেন্টরা সংরক্ষণ করতে পারবে।

আরবিআই-এর ডেটা অনুযায়ী, এখনও পর্যন্ত প্রায় ১৯.৫ কোটি টোকেন ইস্যু করা হয়েছে। এক্ষেত্রে উল্লেখ্য যে, CoFT (অর্থাৎ, টোকেন তৈরি করা) কার্ড মালিকের অনুমতি নিয়েই করা হবে।

বন্ধ করুন