বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের বাড়ল Repo rate, যাঁদের লোন মেটাতে হয় তাঁদের সামনে বড় বিপদ, দাবি কংগ্রেসের
ফের রেপো রেট বেড়ে গেল (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ফের বাড়ল Repo rate, যাঁদের লোন মেটাতে হয় তাঁদের সামনে বড় বিপদ, দাবি কংগ্রেসের

  • ফের বড় বিপদ সাধারণ মানুষের সামনে। মূলত যাঁদের লোন মেটাতে হয় তাঁরা মারাত্মক সমস্যার মধ্যে পড়বেন। রেপো রেট ফের বেড়ে গেল। 

রেপো রেট বৃদ্ধি নিয়ে এবার তুমুল সমালোচনা কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুর্যওয়ালার। রিজার্ভ ব্যাঙ্ক যেভাবে রেপো রেট বাড়িয়েছে তা নিয়ে কংগ্রস মুখপাত্রের দাবি, রেপো রেট বৃদ্ধির জেরে সাধারণ মানুষ সমস্যায় পড়ে যাবেন। ইএমআই যাদের দিতে হয় তাঁরা খুব সমস্যায় পড়বেন।

রণদীপ সিং জানিয়েছেন, গত ৪ মে রিজার্ভ ব্যাঙ্ক ০.৪০ শতাংশ রেপো রেট বাড়িয়ে দিয়েছিল। এর জেরে ইএমআই ৩-৪ গুণ মহার্ঘ্য হয়ে গিয়েছিল। ফের এদিন রেপো রেট ০.৫০ শতাংশ বেড়ে গেল। যারা বিভিন্ন জায়গায় লোন নিয়েছেন তাঁরা মারাত্মক সমস্যার মধ্যে পড়ে যাবেন। দ্রব্যমূল্যবৃদ্ধি, বেকারত্ব, ফাঁকা পকেট আর তার সঙ্গে এই ইএমআই বৃদ্ধির জেরে সাধারণ মানুষ সমস্যায় পড়ে যাবেন।

এদিকে মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে।গত ৪ মে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল। কংগ্রেসের দাবি  এর জেরে সাধারণ মানুষ যাঁদের মূলত লোন শোধ করতে হয় তাঁরা মুশকিলে পড়ে যাবেন।

তবে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যুদ্ধ পরিস্থিতি ও অতিমারির পরেও ভারতের অর্থনীতি অনেকটাই স্থিতিশীল রয়েছে। কিন্তু যুদ্ধ পরিস্থিতির জেরে একাধিক সামগ্রীর যোগানের সমস্যার জেরে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি হয়েছে। 

বন্ধ করুন