বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ভুল হয়েছে’,মৃতদের নামে টিকা শংসাপত্র নিয়ে অভিষেকের প্রশ্নে স্বীকারোক্তি সরকারের
টিকাকরণ,  ফাইল ছবি : পিটিআই (PTI)

‘ভুল হয়েছে’,মৃতদের নামে টিকা শংসাপত্র নিয়ে অভিষেকের প্রশ্নে স্বীকারোক্তি সরকারের

  • টিকা না নিয়েও শংসাপত্র পেয়েছেন অনেকেই। এই নিয়ে সংসদে প্রশ্ন করেছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

১৩০ কোটির ভারতে করোনা টিকাকরণ নিয়ে বিতর্কের অন্ত ছিল না। কখনও টিকার আকাল, কখনও টিকা নিয়ে সংশয়, আবার টিকার শংসাপত্রের রাজনীতিকরণ। অনেক ক্ষেত্রেই আবার টিকা প্রাপকদের তালিকায় নাম উঠেছে মৃত ব্যক্তিরা। টিকা না নিয়েও শংসাপত্র পেয়েছেন অনেকেই। টিকার শংসাপত্র সংক্রান্ত এই সব ভুল করে হয়েছে বলে সংসদে মেনে নিল কেন্দ্র। সেই ভুল অনিচ্ছাকৃত ভাবে হয়েছে বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। কেন্দ্রকে এই নিয়ে প্রশ্ন করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

টিকার শংসাপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি থাকা নিয়ে বিরোধীদের আপত্তি ছিল। তবে সেতো রাজনৈতিক বিরোধিতার জন্য। এছাড়াও শংসাপত্রের সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। অনেক ক্ষেত্রেই টিকা না নিলেও শংসাপত্র এসেছে। মিডিয়াতে এহেন একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টগুলি সত্যি কি না, তা জানতে চেয়েছিলেন তৃণমূলের লোকসভা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এর প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পওয়ার লিখিত ভাবে জবাব দিয়ে জানান, ভুল বসত কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে।

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, এমন কিছু ব্যক্তির নামে টিকার শংসাপত্র ইস্যু হয়েছে যারা টিকা নেননি বা ইতিমধ্যেই মারা গিয়েছেন। যদিও এই ধরনের টনা বিক্ষিপ্ত। তবে একটি টিকা না নেওয়া ব্যক্তির নামে দ্বিতীয় ডোজের শংসাপত্র বেরিয়েছে বলে জানান মন্ত্রী। ‘ডেটা এনট্রি’র গলদে এই ভুল হয়েছে বলে দাবি করেন তিনি। উল্লেখ্য, সম্প্রতি ভারতে ভুয়ো টিকা শংসাপত্রের খবর প্রকাশ্যে আসতেই ভারত থেকে আগত যাত্রীদের আইসোলেট করার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। এর প্রেক্ষিতে কম বিতর্ক হয়নি। উল্লেখ্য, এখনও পর্যন্ত দেশে ১৩১.৯৯ কোটি ডোজেরও বেশি করোনা টিকা দেওয়া হয়েছে। শুক্রবারই টিকা নিয়েছেন ৭৬.৩৬ লক্ষেরও বেশি মানুষ।

 

 

 

 

 

বন্ধ করুন