বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫-১৫ বছর বয়সীদের টিকা কবে থেকে? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী যা বললেন…
গোটা দেশজুড়েই চলছে টিকাকরণ ফাইল ছবি : পিটিআই (PTI)

৫-১৫ বছর বয়সীদের টিকা কবে থেকে? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী যা বললেন…

  • কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আজ ভ্যাকসিনেশন আর কোনও ইস্যু নয়। আমাদের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে।

৫ থেকে ১৫ বছর বয়সীদের কবে ভ্যাকসিন দেওয়া হবে তা নিয়ে যথেষ্ট কৌতুহলী অভিভাবকরা। তবে এবার এনিয়ে কিছুটা ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞ কমিটির কাছ থেকে সুপারিশ পাওয়ার পরেই ৫-১৫ বছর বয়সীদের টিকাকরণের ব্যাপারে কেন্দ্র উদ্য়োগী হবে। সাংবাদিকরা এনিয়ে তাঁর কাছে জানতে চেয়েছিলেন। তখনই তিনি এনিয়ে মুখ খোলেন। তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, বিশেষজ্ঞদের গ্রুপ এনিয়ে এখনও পর্যন্ত কোনও সুপারিশ করেননি।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন, কখনও ভ্যাকসিন দিতে হবে ও কোন বয়সীদের ভ্যাকসিন দেওয়া হবে সবটাই বৈজ্ঞানিকদের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। প্রিকশন গ্রুপকে ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে আমরা এক সপ্তাহের মধ্যে কার্যকরী করেছিলাম। এক্ষেত্রেও ৫-১৫ বছর বয়সীদের টিকাকরণের ব্যাপারে সুপারিশ এলেই আমরা তা কার্যকর করব। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আজ ভ্যাকসিনেশন আর কোনও ইস্যু নয়। আমাদের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে। কোথাও কোনও ভ্যাকসিনের অভাব নেই। আমরা নিশ্চিতভাবেই বৈজ্ঞানিকদের সুপারিশ মেনেই কাজ করব। তবে এই ধরনের সুপারিশ এখনও কিছু পাওয়া যায়নি। তিনি বলেন, সর্বোপরি এটা বায়োলজিকাল বিষয়। সেক্ষেত্রে বিজ্ঞানীরা এনিয়ে সুপারিশ করার আগে সবদিক খতিয়ে দেখেন। বিগত দিনে আমরা এব্যাপারে বিশ্বের দিকে তাকিয়ে থাকতাম। তবে বর্তমানে আমাদের বিজ্ঞানীরা নিজেরাই পর্যালোচনা করে মতামত দেন। তিনি জানিয়েছেন, ১৫-১৮ বছর বয়সী ৭৫শতাংশকে টিকা দেওয়া হয়েছে। ৯৬ শতাংশ প্রাপ্তবয়স্ক প্রথম ডোজ নিয়েছেন। ৭৭ শতাংশ দুটি ডোজই নিয়েছেন। 

 

বন্ধ করুন