বাংলা নিউজ > ঘরে বাইরে > একের পর এক মন্দিরে হামলা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ মোদীর

একের পর এক মন্দিরে হামলা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ মোদীর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের (ANI Photo) (Sanjay Sharma)

অ্যান্থনি অ্যালবানিজ জানিয়েছেন, দুপক্ষই তাদের প্রতিরক্ষা ও সুরক্ষা সংক্রান্ত সহযোগিতার বিষয়গুলিকে আরও দৃঢ় করতে বদ্ধপরিকর। ইন্দো প্য়াসিফিক রিজিয়নে একেবারে খোলাখুলি ও মজবুত সমণ্বয় তৈরিতে আমরা বদ্ধপরিকর।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের।  প্রতিরক্ষাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা, বাণিজ্য সহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। সেই সঙ্গেই অস্ট্রেলিয়ায় হিন্দু মন্দিরের উপর হামলার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

ভারত-অস্ট্রেলিয়া প্রথম বার্ষিক সামিটে অংশ নিয়েছিলেন দুপক্ষ। সেখানে মোদী ও অ্যান্থনি অ্যালবানিজ জানিয়েছেন, তাঁরা কম্প্রিহেনসিভ ইকোনমিক কো-অপারেশন এগ্রিমেন্টের দিকে এগোচ্ছেন। গত বছর পরস্পরের মধ্যে একটি বাণিজ্য চুক্তি হয়েছিল। সেটাকে কীভাবে আরও সম্প্রসারিত করা যায় তা নিয়েই পরস্পরের মধ্য়ে আলোচনা হয়। এর সঙ্গে পড়ুয়া ও পেশাদারদের অস্ট্রেলিয়ায় যাওয়ার বিষয়টিকে আরও ঝঞ্ঝাটমুক্ত করার ব্যাপারেও কথাবার্তা হয়েছে। 

যৌথ মিডিয়া বিবৃতিতে মোদী জানিয়েছেন., দুপক্ষের মধ্য়ে পারস্পরিক সুরক্ষা সংক্রান্ত ব্যাপারে কথাবার্তা হয়েছে। ইন্দো প্য়াসিফিক রিজিয়নে নিরাপত্তার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা নিয়ে কথাবার্তা হয়েছে। দ্বিপাক্ষিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতার ব্যাপারেও কথাবার্তা হয়েছে। 

অ্যান্থনি অ্যালবানিজ জানিয়েছেন, দুপক্ষই তাদের প্রতিরক্ষা ও সুরক্ষা সংক্রান্ত সহযোগিতার বিষয়গুলিকে আরও দৃঢ় করতে বদ্ধপরিকর। ইন্দো প্য়াসিফিক রিজিয়নে একেবারে খোলাখুলি ও মজবুত সমণ্বয় তৈরিতে আমরা বদ্ধপরিকর।

অন্যদিকে মোদী জানিয়েছেন, অস্ট্রেলিয়ার মাটিতে মন্দিরে যে হামলার ঘটনা হয়েছে তা নিয়ে তিনি উদ্বিগ্ন। এদিকে ভারতের পক্ষ থেকে চলতি সপ্তাহে ক্যানবেরাকে এনিয়ে একাধিক বার বলা হয়েছে। মনে করা হচ্ছে খলিস্থানপন্থী লোকজন এই ঘটনার পেছনে থাকতে পারে। 

মোদী হিন্দিতে জানিয়েছেন, বেশ কিছু সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার মন্দিরগুলিতে প্রায়ই আক্রমণ হত বলে শোনা যেত। তবে এই ধরনের ঘটনা অত্যন্ত উদ্বেগের। এটি ভারতের ক্ষেত্রে খুুব উদ্বেগের। এনিয়ে মোদী তাঁর মনোভাবের কথা অ্যান্থনি অ্যালবানিজকে জানিয়েছেন। তিনি মোদীকে জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় বসবাসকারী ইন্ডিয়ান কমিউনিটিকে সুরক্ষা দেওয়ার কাজটিকে তিনি অগ্রাধিকার দেন। এই ঘটনায় তাঁরা নিয়মিত যোগাযোগ রেখে চলেন। 

এদিকে তিনটি বিষয়ে চুক্তি করেছে দুপক্ষ। একটি হল খেলাধুলায় সহযোগিতা। অডিও ভিজুয়াল কো প্রোডাকশন, ইন্ডিয়া-অস্ট্রেলিয়া সোলার টাস্ক ফোর্স। ভারতের অটল ইনোভেশন মিশন ও অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাসট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের মধ্যে পারস্পরিক সমণ্বয়ের ব্যাপার নিয়েও দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। 

প্রসঙ্গত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ ৮ মার্চ তিনদিনের ভারত সফর আমেদাবাদ আসেন। তিনি হোলির অনুষ্ঠানে অংশ নেন। মোদীর সঙ্গে বর্ডার-গাভাস্কার ট্রফির ফাইনাল ম্যাচ দেখেন বৃহস্পতিবার। 

ঘরে বাইরে খবর

Latest News

৩০০ মিসাইল হামলা সামলে এবার ইরানে হামলা করবে ইজরায়েল? নেওয়া হল কোন সিদ্ধান্ত? MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে? 'ন্যায়বিচার নয়…', বাবার খুনির মৃত্যু নিয়ে মনের কথা বললেন সরবজিৎ কন্যা ‘কিছু সিনেমা…’,মিস্টার অ্যান্ড মিসেস মাহির মুক্তির দিন ঘোষণা করণের, কবে আসছে ছবি MI-এর হয়ে ওপেনে সব থেকে বেশি রান, সচিনের রেকর্ড ভাঙলেন রোহিত মোহনবাগানের বিপদ বাড়াল গোয়া! ISL-এ ডুবতে পারে দু'কূলই, কীভাবে চাপ কাটাতে হবে? ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা LAC ঘেঁষে বিমানঘাঁটি তৈরি করছে BRO, চিনকে চোখ রাঙাচ্ছেন ভারতের এক মহিলা অফিসার ময়দানকে টেক্কা বড়ে মিয়াঁর, ৪ দিনে ৪০ কোটি আয় অক্ষয়ের ছবির, কী হাল অজয়ের?

Latest IPL News

MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.