বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মেড ইন চায়না' পাক রণতরীকে টেক্কা দিতে ভারতে তৈরি ডেস্ট্রয়ার যুক্ত নৌবাহিনীতে
 আইএনএস বিশাখাপত্তনমের কমিশন করছেন রাজনাথ সিং (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
 আইএনএস বিশাখাপত্তনমের কমিশন করছেন রাজনাথ সিং (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

'মেড ইন চায়না' পাক রণতরীকে টেক্কা দিতে ভারতে তৈরি ডেস্ট্রয়ার যুক্ত নৌবাহিনীতে

  • ভারতীয় নৌবাহিনীতে অনর্ভুক্ত হল স্টেলথ গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস বিশাখাপত্তনম।

ভারতীয় নৌবাহিনীতে অনর্ভুক্ত হল স্টেলথ গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস বিশাখাপত্তনম। এদিন মুম্বইয়ের নেভাল ডকইয়ার্ডে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই নয়া রণতরীর কমিশন করেন। প্রোজেক্ট ১৫বি-র অধীনে তৈরি হওয়া প্রথম স্টেলথ-গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার হল আইএনএস বিশাখাপত্তনম। এই প্রকল্পের অধীনে ২০২৫ সালের মধ্যে আরও তিনটি যুদ্ধজাহাজ তৈরি করা হবে।

এই ডেস্ট্রয়ার কমিশন করে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, 'ইন্দো-প্যাসিফিক বিশ্ব অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ একটি পথ এবং এটি সুরক্ষিত রাখা ভারতীয় নৌবাহিনীর প্রাথমিক উদ্দেশ্য। আগামী বছরগুলিতে সমগ্র বিশ্ব সামরিক শক্তি বৃদ্ধি করবে। প্রতিরক্ষা বাজেটের ব্যয় বৃদ্ধি পাবে। আমরা একটি দেশীয় জাহাজ নির্মাণ হাব উন্নয়নের দিকে অগ্রসর হয়েছি।' রাজনাথ এদিন আরও বলেন, 'ভারতীয় নৌবাহিনীর অর্ডার করা ৪১টি জাহাজের মধ্যে ৩৮টি জাহাজ ভারতে তৈরি করা হয়েছে। এটি স্বদেশীকরণের সর্বোত্তম উদাহরণ।'

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ইসলামাবাদকে 'সবচেয়ে বড় এবং সবচেয়ে উন্নত' যুদ্ধজাহাজ সরবরাহ করে চিন। চিনা কর্তৃপক্ষ জানায়, তারা এখন পর্যন্ত যত যুদ্ধজাহাজ রফতানি করেছে তার মধ্যে পিএনএস তুঘরিলের এয়ার ডিফেন্সই সবচেয়ে ভালো। চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন লিমিটেড এই যুদ্ধজাহাজটি ডিজাইন ও নির্মাণ করেছে। সাংহাইতে একটি কমিশনিং অনুষ্ঠানে পাকিস্তান নৌবাহিনীর কাছে যুদ্ধজাহাজটি হস্তান্তর করে চিন। আর পাকিস্তানের হাতে চিনা রণতরী আসার কয়েকদিনের মধ্যেই ভারতও সমুদ্রে নিজেদের ক্ষমতা জাহির করতে নতুন 'যোদ্ধা'কে নামাল।

 

বন্ধ করুন