বাড়ি > ঘরে বাইরে > গালওয়ানে সেনা মৃত্যু নিয়ে বৈঠক রাজনাথ-জয়শংকরের, সীমান্তে চলছে ভারত-চিন আলোচনা
পূর্ব লাদাখের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেন প্রতিরক্ষামন্ত্রী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
পূর্ব লাদাখের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেন প্রতিরক্ষামন্ত্রী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

গালওয়ানে সেনা মৃত্যু নিয়ে বৈঠক রাজনাথ-জয়শংকরের, সীমান্তে চলছে ভারত-চিন আলোচনা

  • পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ার মধ্যেই একধাক্কায় বাড়ল উত্তেজনা।

গালওয়ান উপত্যকায় ভারত-চিন সেনার হাতাহাতির পর বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত এবং তিন বাহিনীর প্রধানরা। বৈঠকে পূর্ব লাদাখের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেন রাজনাথ। 

মঙ্গলবার ভারতীয় সেনার তরফে বিবৃতিতে জানানো হয়, সোমবার রাতে পূর্ব লাদাখের গালোয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে 'হিংসাত্মক হাতাহাতি'-তে প্রাণ হারিয়েছেন তিন ভারতীয় জওয়ান। মৃত্যু হয়েছে চিনা জওয়ানদেরও। তবে চিনের তরফে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, গালওয়ান উপত্যকা থেকে দু'পক্ষ সেনা সরিয়ে নিয়ে যাচ্ছিল। সেই সময় সংঘর্ষ বাধে। মৃত ভারতীয় জওয়ানদের মধ্যে একজন ইউনিটের কম্যান্ডিং অফিসার ছিলেন বলে জানতে পেরেছে ‘হিন্দুস্তান  টাইমস’। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন আধিকারিক জানিয়েছেন, পাথর এবং রড ছোড়ার ফলে মৃত্যু হয়েছে। যদিও সে বিষয়ে সেনার তরফে কোনও মন্তব্য করা হয়নি। 

এদিকে, যেখানে দু'পক্ষের সেনার মধ্যে হাতাহাতি হয়েছিল, সেখানে উত্তেজনা প্রশমনে দু'দেশের সেনা কম্য়ান্ডাররা বৈঠক করছেন। ভারতের তরফে রয়েছেন কারুতে সদর দফতর থাকা ইনফ্য়ান্ট্রি ডিভিশনের কম্যান্ডার তথা মেজর জেনারেল অভিজিৎ বাপাত। ভারতীয় সেনার তরফে বলা হয়েছে, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য দু'পক্ষের উচ্চপদস্থ সেনা আধিকারিকরা বর্তমানে বৈঠক করছেন।’

বন্ধ করুন