বাড়ি > ঘরে বাইরে > লাদাখের পরিস্থিতি নিয়ে উচ্চ-পর্যায়ের বৈঠক রাজনাথের, ফের কথা ভারত-চিনের
রাজনাথ সিং (PTI)
রাজনাথ সিং (PTI)

লাদাখের পরিস্থিতি নিয়ে উচ্চ-পর্যায়ের বৈঠক রাজনাথের, ফের কথা ভারত-চিনের

এই নিয়ে পঞ্চমবার দুই দেশের মধ্যে মেজর জেনারেল স্তরে আলোচনা হয়েছে। 

লাদাখে উদ্ভুত পরিস্থিতি নিয়ে শুক্রবার উচ্চ-পর্যায়ের বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভারতের সেনা কতটা তৈরী পূর্ব লাদাখ ও এলএসি-র অন্যান্য স্থানে সেটি একবার বিস্তারিত জেনে নেন রাজনাথ সিং। 

পূর্ব লাদাখের পরিস্থিতি সম্বন্ধে রাজনাথকে ব্রিফ করেন সেনা প্রধান এম এম নারভানে। বৈঠকের বায়ু ও নৌসেনা প্রধান এবং চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও উপস্থিত ছিলেন। প্রায় পাঁচ সপ্তাহ ধরেই লাদাখে অচলাবস্থা চলছে যেখানে চার জায়গায় সামনা সামনি খাড়া ভারত ও চিনের সেনা। পরিস্থিতি গম্ভীর দেখে দুই পক্ষই সীমান্তে সেনা বাড়িয়েছে সিকিম, হিমাচল, উত্তরাখণ্ড ও অরুনাচল প্রদেশে।  

রাজনাথ বৈঠকে বলেন যে শক্ত হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করুন। তবে আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধানের ওপর জোর দিন। বায়ুসেনা প্রধান বলেন যে চিনের সমস্ত কার্যকলাপের ওপর তীক্ষ্ণ নজর আছে তাদের। নৌবাহিনীর প্রধান বলেন ভারতীয় মহাসাগরে নিজেদের উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে চিন। 

অন্যদিকে এদিন ফের প্রায় পাঁচ ঘণ্টা ধরে বৈঠক করেন ভারত ও চিনের মেজর জেনারেল পর্যায়ের কর্তারা। ভারত স্পষ্টই বলে দিয়েছে যে আগের পরিস্থিতিতে ফিরে যেতে হবে ও চিনকে নিজের সেনা নিয়ে সীমান্তের ওপারে ফিরে যেতে হবে। এই নিয়ে পাঁচ বার সামরিক স্তরে আলোচনা হল। আংশিক সাফল্য এলেও এখনও অনেকটা পথ পেরোনো বাকি। 

 

বন্ধ করুন