বাংলা নিউজ > ঘরে বাইরে > সবুজ সংকেত পেল মানালি-লেহ টানেল, লাদাখ যাওয়ার তৃতীয় বিকল্প পথ তৈরি করবে BRO
৪.২৫ কিলোমিটার দীর্ঘ হবে টানেলটি (ছবি সৌজন্যে এএনআই)
৪.২৫ কিলোমিটার দীর্ঘ হবে টানেলটি (ছবি সৌজন্যে এএনআই)

সবুজ সংকেত পেল মানালি-লেহ টানেল, লাদাখ যাওয়ার তৃতীয় বিকল্প পথ তৈরি করবে BRO

  • ৪.২৫ কিলোমিটার দীর্ঘ টানেলটি তৈরি করতে বর্ডার রোড অর্গানাইজেশনকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক।

লাল ফিতের জটিলতা কাটিয়ে সবুজ সংকেত পেল মানালি-লেহ টানেল প্রকল্পটি। ৪.২৫ কিলোমিটার দীর্ঘ টানেলটি তৈরি করতে বর্ডার রোড অর্গানাইজেশনকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। ২০২৪ সালের মধ্যে এই টানেলটি তৈরি হয়ে যাওয়ার কথা। মানালি থেকে দারচা, পাদুন, নিম্মু হয়ে এই পথটি পৌঁছবে লেহতে। প্রস্তাবিত রাস্তাটি সারা বছর ব্যবহার করা যাবে।

এর আগে গত বছর ৩ অক্টোবর রোটাং পাসে একটি টানেল উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। কিন্তু শুধুমাত্র এই রোটাং টানেলটি দিয়ে সারাবছর লেহ-এর সঙ্গে যোগাযোগ চালু রাখা সম্ভব নয়। সেনার বর্ডার রোড অর্গানাইজেশনের তরফে জানা গিয়েছে, রোটাংয়ের টানেলটির মাধ্যমে শুধুমাত্র কেলং পর্যন্ত সারা বছর যাতায়াত করা যাবে। কিন্তু কেলং থেকে লেহ যাওয়ার পথে আরও তিনটি এমন জায়গা রয়েছে, যেখানে কমপক্ষে ছয় মাস বরফ থাকে। যার জেরে সেখানে গাড়ি চালিয়ে যাওয়া সম্ভব নয়। সেই কারণেই এবার শিঙ্কু লায় টানেল তৈরির দিকে নজর দেওয়া হয়।

সারা বছর সড়ক যোগাযোগ চালু রাখার জন্য রোটাং টানেলের মতো মানালি লেহ রাস্তার উপর কমপক্ষে তিনটি টানেলর দরকার বলে জানানো হয়েছিল বর্ডার রোড অর্গানাইজেশনের তরফে। এই আবহে শিঙ্কু লা-তে লাদাখে পৌঁছানোর এই তৃতীয় বিকল্প টানেল তৈরির পরিকল্পনা করা হয়। দাবি করা হচ্ছে, লাদাখ সীমান্তের ফরওয়ার্ড এলাকাগুলিতে পৌঁছানোর জন্য এই তৃতীয় বিকল্প করিডোরটি সবথেকে স্বল্প দৈর্ঘ্যের এবং অনেক বেশি নিরাপদ।

বন্ধ করুন