বাংলা নিউজ > ঘরে বাইরে > কতটা দক্ষ দেশের প্রতিরক্ষা ব্যবস্থা, যাচাই করতে তৈরি হল উচ্চপর্যায়ের কমিটি

কতটা দক্ষ দেশের প্রতিরক্ষা ব্যবস্থা, যাচাই করতে তৈরি হল উচ্চপর্যায়ের কমিটি

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (ANI Photo) (Sanjay Sharma)

এই অডিট রিপোর্টের উপর কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে সেটাও যাচাই করে দেখা হবে। সার্বিকভাবে প্রতিরক্ষা মন্ত্রকের উন্নতিতে কী কী ধরনের পদক্ষেপ নেওয়া দরকার সেব্যাপারেও এই কমিটি প্রতিরক্ষা মন্ত্রীকে পরামর্শ দেবে।

প্রতিরক্ষা সচিবকে মাথায় রেখে এক উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। মূলত সশস্ত্র বাহিনীর নানা সামগ্রী ক্রয়, সম্পদের নজরদারি সহ নানা বিষয় নিয়ে এই কমিটি অডিট করবে।

মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কোথাও যদি কোনও ঘাটতি থেকে থাকে তবে সেই ইনপুট সহজেই ম্য়ানেজমেন্টের উচ্চস্তরে পৌঁছে যাবে। যদি কোনও ঘাটতি থেকে থাকে তবে প্রকল্পের পরিকল্পনা, দফতরের অন্দরে পরিবর্তন ও উন্নয়নের ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

এই কমিটিতে সশস্ত্র বাহিনীর তিন শাখার ভাইস চিফেরা, সেক্রেটারি অফ ডিফেন্স(ফিনান্স), চিফ অফ ইন্টিগ্রেটেডে স্টাফ কমিটি, কন্ট্রোলার জেনারেল অফ ডিফেন্স অ্যাকাউন্ট, ডিরেক্টর জেনারেল (অ্যাকুইজিশন) ও প্রতিরক্ষা মন্ত্রক ও ডিআরডিওর পদস্থ আধিকারিকরা এই কমিটিতে থাকছেন।

পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রকের কোনও ক্ষেত্রে দক্ষতার কোনও সমস্যা রয়েছে কি না তা যাচাই করে দেখবে এই কমিটি। এই কমিটি প্রতিরক্ষা ক্ষেত্রে কেমন পারফরম্যান্স সেটাও মেপে দেখবে। পারফরম্য়ান্স অডিট রিপোর্টও মনিটরিং করবে এই কমিটি। পাশাপাশি এই অডিট রিপোর্টের উপর কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে সেটাও যাচাই করে দেখা হবে। সার্বিকভাবে প্রতিরক্ষা মন্ত্রকের উন্নতিতে কী কী ধরনের পদক্ষেপ নেওয়া দরকার সেব্যাপারেও এই কমিটি প্রতিরক্ষা মন্ত্রীকে পরামর্শ দেবে।

বন্ধ করুন