বাড়ি > ঘরে বাইরে > ‘মেক ইন ইন্ডিয়া’-য় শায়েস্তা হবে চিন-পাকিস্তান, ২৫৮০ কোটি টাকায় পিনাকা চুক্তি কেন্দ্রের
ছ'টি পিনাকা রেজিমেন্টে ১১৪ টি লঞ্চার থাকবে (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
ছ'টি পিনাকা রেজিমেন্টে ১১৪ টি লঞ্চার থাকবে (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

‘মেক ইন ইন্ডিয়া’-য় শায়েস্তা হবে চিন-পাকিস্তান, ২৫৮০ কোটি টাকায় পিনাকা চুক্তি কেন্দ্রের

  • ‘মেক ইন ইন্ডিয়া’-র আওতায় তিন ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে।

প্যাংগং সো লেকে উত্তেজনা বৃদ্ধির মধ্যে সোমবার তিন ভারতীয় সংস্থার সঙ্গে ২,৫৮০ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করল প্রতিরক্ষা মন্ত্রক। এক মুখপাত্র জানিয়েছেন, সেনায় ছ'টি পিনাকা রকেট রেজিমেন্ট (রকেট লঞ্চারের সিস্টেম) অন্তর্ভুক্ত করার জন্য ‘ভারত আর্থ মুভারস লিমিটেড’, ‘টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড’ এবং ‘লারসেন অ্যান্ড টার্বো’-র সঙ্গে সেই চুক্তি করা হয়েছে। 

মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, অটোমেটেড বন্দুকের নিশানা এবং অবস্থানের সিস্টেম-সহ ছ'টি পিনাকা রেজিমেন্টে ১১৪ টি লঞ্চার থাকবে। ‘টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড’ এবং ‘লারসেন অ্যান্ড টার্বো’-র থেকে ৪৫ টি কমান্ড পোস্ট এবং ‘ভারত আর্থ মুভারস লিমিটেড'-এর থেকে ৩৩০ টি গাড়ি কেনা হবে। 

সেই পিনাকা রকেট রকেট লঞ্চারের সিস্টেমের নকশা ও তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। আর তিন ভারতীয় সংস্থাকে বরাত দেওয়ার ফলে সরকারের প্রতিশ্রুতি মতো ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মূসচি আরও বল পাবে বলে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

২০২৪ সালের মধ্যে সেই রেজিমেন্টগুলি কাজ শুরু করে দেবে। মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘আমাদের দেশের উত্তর ও পূর্ব সীমান্ত বরাবর ওই  ছ'টি পিনাকা রেজিমেন্টকে মোতায়েন করা হবে। তার ফলে সশস্ত্র বাহিনীর অভিযানের প্রস্তুতি আরও বৃদ্ধি পাবে।’

বন্ধ করুন