বাংলা নিউজ > ঘরে বাইরে > Nirav Modi: গ্রেফতার করতে দেরি করেছে এজেন্সি, তার জেরেই বিদেশে পালিয়েছে নীরব মোদীরা, জানাল আদালত

Nirav Modi: গ্রেফতার করতে দেরি করেছে এজেন্সি, তার জেরেই বিদেশে পালিয়েছে নীরব মোদীরা, জানাল আদালত

বিজয় মালিয়া, নীরব মোদী, মেহুল চোক্সি।

বিদেশে পালিয়েছে নীরব মোদী, বিজয় মালিয়ারা। এনিয়ে এজেন্সির ব্যর্থতাকে তুলে ধরল আদালত।

কীভাবে বিদেশে পালিয়ে যাওয়ার সুযোগ পেলেন নীরব মোদীরা? 

ব্যবসায়ী নীরব মোদী, বিজয় মালিয়া এবং মেহুল চোকসি দেশ ছেড়ে পালিয়েছেন কারণ তদন্তকারী সংস্থাগুলি তাদের সময়মতো গ্রেপ্তার করতে ব্যর্থ হয়েছিল, মুম্বইয়ের একটি আদালত একথা জানিয়েছে।

গত ৩০ মে একটি আর্থিক তছরুপ মামলার দায়িত্বে থাকা বিচারক এমজি দেশপাণ্ডে কাজের জন্য বিদেশে যাওয়ার জন্য জামিনের শর্ত শিথিল করার জন্য ব্যোমেশ শাহের আবেদনের শুনানি চলাকালীন এই প্রসঙ্গটি উত্থাপন করেন। পলাতক ব্যবসায়ীদের মামলার পুনরাবৃত্তির আশঙ্কায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এই অনুরোধের বিরোধিতা করেছে।

বিচারক বলেছিলেন, এজেন্সিগুলির তাৎক্ষণিক ব্যবস্থা না নেওয়ায় এই ব্যবসায়ীরা পালিয়ে যেতে পেরেছে।

বিচারক বলেন, 'আমি ভেবেচিন্তে এই যুক্তিটি পরীক্ষা করেছি এবং এটি লক্ষ্য করা প্রয়োজন মনে করেছি যে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থাগুলি যথাযথ সময়ে তাদের গ্রেপ্তার না করার ব্যর্থতার কারণে এই সমস্ত ব্যক্তিরা পালিয়ে গেছে।

নীরব মোদী এবং বিজয় মালিয়া ব্রিটেনে রয়েছেন এবং তাদের পলাতক অর্থনৈতিক অপরাধী (এফইও) হিসাবে ঘোষণা করা হয়েছে। চোকসি ডোমিনিকায় রয়েছেন এবং ইডি তাঁকে এফইও ঘোষণা করতে চাইছে।

২০২২ সালের আর্থিক তছরুপের মামলায় অভিযুক্ত ব্যোমেশ শাহ জামিনে মুক্তি পেলেও আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে যেতে নিষেধ করা হয়েছিল। তিনি যুক্তি দিয়েছিলেন যে তার কাজের জন্য ঘন ঘন ভ্রমণ প্রয়োজন। ইডির প্রাথমিক ব্যর্থতা আদালত ঠিক করতে পারেনি বলে জানিয়ে শর্ত শিথিল করতে রাজি হন বিচারপতি। প্রতিটি ভ্রমণের আগে শাহকে অবশ্যই তার ভ্রমণের পরিকল্পনার কথা ইডিকে জানাতে হবে।

'ইডিই মূলত এই জাতীয় ব্যক্তিকে তার বিদেশ ভ্রমণ, প্রমাণ টেম্পারিং এবং ব্যাহত করা, ফ্লাইট রিস্ক, অভিযোগ মোকাবিলার আশঙ্কা এবং উল্লিখিত প্রক্রিয়ায় সহায়তা ইত্যাদির কোনও আশঙ্কা ছাড়াই স্কটকে মুক্ত করার অনুমতি দেয়, তবে প্রথমবারের মতো যখন এই জাতীয় ব্যক্তি আদালতে হাজির হন তখন এই জাতীয় সমস্ত বিতর্ক এবং আপত্তি আশ্চর্যজনকভাবে আদালতের সামনে আসে। তাই আদালত বারবার দৃঢ় অবস্থান নিয়েছে যে, ইডি যা করতে ব্যর্থ হয়েছে, আদালত তা করতে পারবে না।

এদিকে নীরব মোদীরা দেশ ছেড়ে পালানো নিয়ে বার বার সরব হয়েছেন বিরোধীরা। কেন মোদী সরকার তাদের দেশে ফেরাতে পারেনি তা নিয়ে বার বার প্রশ্ন তোলা হয়েছে। এবার আদালতও এনিয়ে নির্দিষ্ট পর্যবেক্ষণের কথা জানাল। 

ঘরে বাইরে খবর

Latest News

মকর রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল যশস্বী এবং শুভমন নতুন করে রেকর্ড বই লিখলেন, বড় নজির গড়লেন ভারতের ওপেনিং জুটি ধনু রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বৃশ্চিক রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল তাঁর 'বন্দুক নীতি' বদলের প্রতিশ্রুতি দেওয়া ট্রাম্প আজ গুলিবিদ্ধ,কী বললেন বাইডেন? ‘আম্বানির কুকুর হতেও ভাগ্য লাগে’! অনন্তর পোষ্য শেরওয়ানি গায়ে, কেড়ে নিল সকলের মন তুলা রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কন্যা রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল সিংহ রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কর্কট রাশির জুলাইয়ের ১৪ থেকে ২০ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.