বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi Air Pollution: ভয়াবহ বায়ু দুষণ দিল্লিতে, আগামী সপ্তাহে শুনানি শীর্ষ আদালতে

Delhi Air Pollution: ভয়াবহ বায়ু দুষণ দিল্লিতে, আগামী সপ্তাহে শুনানি শীর্ষ আদালতে

বায়ু দুষণ রোধে জল স্প্রে করা হচ্ছে দিল্লিতে. (PTI Photo) (PTI)

এবার দিল্লির বায়ুদুষণের জল গড়াল আদালত পর্যন্ত। কড়়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে মামলা সুপ্রিম কোর্টে।

দিল্লিতে মাত্রাছাড়া দুষণ। পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। এবার বায়ু দুষণে রোধে কড়া পদক্ষেপ নেওয়ার আবেদন জানানো হয়েছে আদালতে। সেই পরিস্থিতিতে আগামী ১০ নভেম্বর সুপ্রিম কোর্টে এনিয়ে শুনানি হবে। কিন্তু কেন এই পরিস্থিতি তৈরি হল আবার?

অনেকের মতে, এবারও যাবতীয় নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে শব্দবাজি ফাটানো হয়েছিল। পঞ্জাব, হরিয়ানাতে ফসলের নাড়া পোড়়ানোর ঘটনাও হয়েছে। সব মিলিয়ে ফের বাতাসে মিশেছে বিষ।

শুক্রবার সকাল ৭টা নাগাদ দিল্লির দুষণের মাত্রা ছিল এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে ৪৫৩। ইতিমধ্যেই সরকার দুষণ রোধে নানা পদক্ষেপ নিয়েছে। ডিজেল ট্রাকের শহরে প্রবেশে নিষেধাজ্ঞা করা হয়েছে।মান্ধাতার আমলের যে ব্যক্তিগত ডিজেল গাড়িগুলি রয়েছে সেগুলি চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর সঙ্গে শুক্রবার দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন শনিবার থেকে দিল্লির সমস্ত প্রাথমিক স্কুল বন্ধ রাখতে হবে। বায়ু দুষণের মাত্রা বৃদ্ধি পাওয়ার জেরেই এই সিদ্ধান্ত। এদিকে নয়ডাতেও ৮ নভেম্বর পর্যন্ত স্কুলের ক্লাস অনলাইনে করার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে রাজধানীতে বায়ু দুষণকে নিয়ন্ত্রণে আনা আপ সরকারের কাছে বড় চ্যালেঞ্জ। তবে এবার বায়ু দুষণ রোধে শীর্ষ আদালত কোন পদক্ষেপ নেয় সেদিকেই তাকিয়ে রয়েছে আমজনতা।

 

ঘরে বাইরে খবর

Latest News

GDP বৃদ্ধি ৬.৫-৭% হারে… বাজেটের আগে সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ নির্মলার পরনে কালো গেঞ্জি, বিবর্ণ গায়ের রং, মাথার চুলের একী হাল! প্রিয়াঙ্কাকে দেখলে… 'ওর মনে হয়েছিল...' অর্ণবের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ঈপ্সিতা Sri Lanka Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে? পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট IT কর্মীদের জন্য দুঃসংবাদ, নিয়ম বদলের ভাবনা সরকারের, মাথা চাপড়াবেন চাকরিজীবীরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.